এখন পড়ছেন
হোম > রাজনীতি > কংগ্রেস > ১৯৭৫ সালে কংগ্রেস ঘোষিত জরুরি অবস্থার সিদ্ধান্তকে ভুল বলে স্বীকার খোদ কংগ্রেসের শীর্ষ নেতার

১৯৭৫ সালে কংগ্রেস ঘোষিত জরুরি অবস্থার সিদ্ধান্তকে ভুল বলে স্বীকার খোদ কংগ্রেসের শীর্ষ নেতার


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – ১৯৭৫ সালে দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছিল। যা একাদিক্রমে স্থায়ী ছিল দু’বছর। এই জরুরি অবস্থার স্মৃতি এখনো ভুলতে পারেননি দেশের বহু বর্ষীয়ান মানুষ। অভিযোগ ওঠে, এই সময় মানুষের মৌলিক অধিকার হরণ করে নেওয়া হয়েছিল। সাংবিধানিক অধিকার পর্যন্ত ক্ষুণ্ন হয়েছিল। সংবাদপত্র নিয়ন্ত্রণ করা হয়েছিল। কেন্দ্র বিরোধিতা করলেই জেলে ভরা হয়েছিল। এই সময়ে বহু রাজনীতিবিদ, সাংবাদিক জেলে গিয়েছিলেন। ১৯৭৫ সালে কংগ্রেস সরকারের জরুরি অবস্থা জারির সিদ্ধান্তকে বারবার সমালোচনা করা হয়। এখনও এই বিষয়টিকে সমালোচনা করেন বিরোধী নেতৃবর্গ। এবার ১৯৭৫ সালের জরুরি অবস্থা জারির সিদ্ধান্তকে ভুল স্বীকার করে নিলেন খোদ রাহুল গান্ধী।

সম্প্রতি, কংগ্রেস নেতা রাহুল গান্ধী জানালেন যে, দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ১৯৭৫ সালে যে জরুরি অবস্থা জারি করেছিলেন, সেই সিদ্ধান্ত ভুল ছিল। অর্থনীতিবিদ কৌশিক বসুর সঙ্গে এক সাক্ষাৎকারে এ প্রসঙ্গ উত্থাপন করেন তিনি। তিনি জানান, তাঁর ঠাকুরমা অর্থাৎ প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীও পরবর্তীতে মনে করতেন যে, এই জরুরি অবস্থা জারি করা ঠিক হয়নি।

কংগ্রেসের এই সিদ্ধান্তকে বার বার সমালোচনা করেছে দেশের বিভিন্ন বিরোধীমহল। গত ২০২০ সালে এ প্রসঙ্গে আলোচনা করতে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছিলেন যে, ৪৫ বছর আগে এদিনেই এক বিশেষ পরিবারের ক্ষমতার প্রতি লালসা দেশে জরুরি অবস্থা ডেকে এনেছিল। এক রাতেই সমস্ত দেশ কারাগারে পরিণত হয়েছিল। সংবাদমাধ্যম থেকে শুরু করে বিচারব্যবস্থা, মুক্ত বচন সমস্ত কিছুর অধিকার ছিনিয়ে নেয়া হয়েছিল।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

এ প্রসঙ্গে রাহুল গান্ধী জানালেন যে, তাঁর মনে হয়, এটা ভুল ছিল। এটা যে একেবারেই ভুল ছিল, তা তাঁর ঠাকুরমাও বলেছিলেন, তাঁরও মনে হয়েছিল, এই সিদ্ধান্ত ঠিক ছিল না। তবে, এই জরুরি অবস্থার প্রসঙ্গ উত্থাপন করেই সেসময়ের সঙ্গে তিনি তুলনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সময়কালকে অর্থাৎ বর্তমান সময়কালকে। তবে, রাহুল গান্ধী জানান, জরুরি অবস্থা জারি করা সেই সময়ের সঙ্গে বর্তমান সময়ের মধ্যে একটা পার্থক্য আছে। তিনি বলেন যে, সে সময় জরুরি অবস্থা জারি করা হলেও, কংগ্রেস দেশের প্রতিষ্ঠানগুলির দখল নেওয়ার চেষ্টা কখনোই করেনি।

কিন্তু, এখন সেচেষ্টাই করা হচ্ছে। তিনি জানান, কংগ্রেসের সেই ক্ষমতা ছিল না। কারণ কংগ্রেসের পরিকাঠামো কখনোই এ কাজের অনুমতি দেয় না। রাহুল গান্ধী অভিযোগ করেন, সেসময় দেশের মৌলিক কাঠামো বদলে ফেলার কোনো চেষ্টা ছিল না। তিনি অভিযোগ করেন, এখন জরুরি অবস্থা ঘোষিত না হলেও, বিজেপি যা করছে, তার ফলে আগামী দিনে পরিস্থিতি আরও ভয়াবহ হতে চলেছে। তাই তিনি মনে করেন, সেসময়কার অবস্থার সঙ্গে এখনকার পরিস্থিতির যথেষ্ট মিল আছে।

রাহুল গান্ধীকে প্রশ্ন করা হয়েছিলো যে, দেশে কি গণতন্ত্র, বাকস্বাধীনতার কোন অবকাশ আছে? এর উত্তরে তিনি বলেন, তা অবশ্যই আছে, তবে সেটা নিছক আলোচনায় বুঝিয়ে বলা সম্ভব নয়। রাহুল গান্ধী অভিযোগ করেছেন যে, যে সমস্ত প্রতিষ্ঠানগুলি দেশে গণতন্ত্র বজায় রাখতে সাহায্য করে থাকে, সেগুলোতে সুকৌশলে আঘাত করা হচ্ছে। তিনি অভিযোগ করেছেন, দেশের সমস্ত সরকারি প্রতিষ্ঠানগুলিতে পরিকল্পনা করে আরএসএস এর সদস্যদের ঢুকিয়ে দেয়া হচ্ছে। এভাবেই ১৯৭৫ সালের জরুরি অবস্থা জারির সময়কালকে সঙ্গে বর্তমান সময়কালের সঙ্গে তুলনা করে কেন্দ্রীয় সরকারের তীব্র সমালোচনা করলেন রাহুল গান্ধী।

 

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!