এখন পড়ছেন
হোম > রাজনীতি > 2011 এর স্লোগান কি বদলে দিলেন মমতা? 2021 এ কি বদলার সুর? বাড়ছে গুঞ্জন!

2011 এর স্লোগান কি বদলে দিলেন মমতা? 2021 এ কি বদলার সুর? বাড়ছে গুঞ্জন!


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – 2011 বিধানসভা নির্বাচনে রাজ্যে পরিবর্তন ঘটেছিল। তৎকালীন বাম সরকারকে ক্ষমতাচ্যুত করতে মমতা বন্দ্যোপাধ্যায় স্লোগান তুলেছিলেন, “বদলা নয়, বদল চাই।” কিন্তু তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর বদলের থেকে বেশি বদলা হয়েছে বলে অভিযোগ তোলে বিরোধীরা। বর্তমানে 10 বছর ক্ষমতায় থাকার পর আবার অগ্নিপরীক্ষা দিতে হচ্ছে তৃণমূল কংগ্রেসের সরকারকে। বিধানসভা নির্বাচনে তৃণমূলের ক্রমাগত নিঃশ্বাস ফেলছে ভারতীয় জনতা পার্টি।

বিজেপির পক্ষ থেকে দাবি করা হচ্ছে, এবার রাজ্যে পরিবর্তন নিশ্চিত। কিন্তু 2011 এর বিধানসভা নির্বাচনে যে মমতা বন্দ্যোপাধ্যায় “বদলা নয়, বদল চাই” বলে শ্লোগান তুলেছিলেন, এবার তার গলায় কি উঠে এল বদলার সুর? অষ্টম দফার নির্বাচনী প্রচারে ভার্চুয়াল সভা থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি বক্তব্যকে কেন্দ্র করে এই প্রশ্ন উঠতে শুরু করেছে।

বস্তুত অষ্টম দফার শেষ নির্বাচনী প্রচার উপলক্ষে মিনার্ভা থিয়েটারে ভার্চুয়াল সাংবাদিক বৈঠক করেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেখানেই 2011 এর স্লোগানকে কিছুটা বদলে দিতে দেখা যায় তাকে। তিনি বলেন, “আমি বলেছিলাম বদলা নয়, বদল চাই। কিন্তু এখন বলছি, বদল নয়। কারণ আমাদের সরকার থাকবে। তবে বিজেপির সঙ্গে কি করতে হবে, সেটা আমরা দেখে নেব। আমি বলে রাখছি, মা মাটি মানুষের সরকার সম্পূর্ণ মেজরিটি নিয়ে জিতবে।”

স্বাভাবিক ভাবেই মমতা বন্দ্যোপাধ্যায়ের এই বক্তব্যকে কেন্দ্র করে এবার নানা প্রশ্ন তৈরি হয়েছে রাজ্য রাজনীতিতে। অনেকে বলছেন, মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপির সঙ্গে কি করতে হবে বলে কেন প্রশ্ন ছুঁড়ে দিলেন? তাহলে কি তিনি ক্ষমতায় আসলে প্রতিহিংসাপরায়ণ রাজনীতি করবেন! আর সেই কারণে বদল হচ্ছে না বলে তার সরকার থাকছে বলে বিজেপির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ইঙ্গিত দিতে দেখা গেল তাকে?

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

পর্যবেক্ষকদের মতে, তৃণমূল নেত্রীর এই বক্তব্য সত্যিই অত্যন্ত তাৎপর্যপূর্ণ। ইতিমধ্যেই বাংলার বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে বিরোধীদের পক্ষ থেকে দাবি করা হচ্ছে, রাজ্যের গণতন্ত্র ধুলুন্ঠিত। তাই এবার পরিবর্তন আনতে হবে। অনেকেই দাবি করছেন, বাংলায় সুশাসনের প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু ক্ষমতায় আসার পর বদল হওয়া তো দুরের কথা, সব থেকে বেশি বদলার রাজনীতি করেছেন তিনি।

তাই এবার রাজ্যে বদল ঘটিয়ে বিজেপি সরকারকে ক্ষমতায় আনতে হবে। তবে বিরোধীদের পক্ষ থেকে এই ব্যাপারে যে কথাই বলা হোক না কেন, মমতা বন্দ্যোপাধ্যায় কার্যত আত্মপ্রত্যয়ী যে, তার দল এবারও ক্ষমতায় আসছে। আর ক্ষমতায় এলে বিজেপির বিরুদ্ধে কি করতে হবে, তা নিয়ে শেষ দফার নির্বাচনী প্রচারে যেভাবে ইঙ্গিতপূর্ণ মন্তব্য করলেন তিনি, তাতে বিধানসভা নির্বাচনের পর যদি তৃণমূল কংগ্রেস ক্ষমতায় আসে, তাহলে প্রতিহিংসাপরায়ণ রাজনীতি বাংলায় চরম আকার ধারণ করবে বলে দাবি করছে বিরোধীরা‌। সব মিলিয়ে গোটা পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়ায়, সেদিকেই নজর থাকবে সকলের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!