এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > লক্ষ্য 2021, আর তাই প্রাক্তন কাউন্সিলরদেরও বড়সড় নির্দেশ, দেওয়া হলো নয়া দ্বায়িত্ব!

লক্ষ্য 2021, আর তাই প্রাক্তন কাউন্সিলরদেরও বড়সড় নির্দেশ, দেওয়া হলো নয়া দ্বায়িত্ব!


যতই কোরোনার চোখ রাঙানি থাকুক না কেন? রাজনীতি তার জায়গায় স্বমহিমায়। সব দলেরই লক্ষ্য ২০২১। তাই বাকিরা যে যেমন করে পারছে মাঠে নামছে। পিছিয়ে নেয় রাজ্যর শাসকদলও। দলের বড় দুর্বল জায়গা হলো গোষ্ঠদ্বন্দ ও অসন্তোষ তা কাটাতে এবার প্রাক্তন কাউন্সিলরদের কাজের দ্বায়িত্ব দেওয়া হলো। লকডাউনের কারণে সঠিক সময়ে মেয়াদোত্তীর্ণ পৌরসভার নির্বাচন করা সম্ভব হচ্ছে না। যার ফলে মেয়াদোত্তীর্ণ হয়ে যাওয়া পৌরসভাগুলোতে প্রশাসক বসিয়ে দিয়েছে রাজ্য সরকার।

যে সমস্ত পৌরসভায় যারা বিদায়ী চেয়ারম্যান বা মেয়র ছিলেন, তাদেরকে প্রশাসক করে বেশ কিছু জনকে সদস্য করে সেই প্রশাসক মন্ডলী গঠন করা হয়েছে। যাকে কেন্দ্র করে বিরোধীদের তরফে তীব্র আপত্তি তোলা হয়েছিল। তবে প্রশাসক মন্ডলী গঠন করে দেওয়া হলেও, বিভিন্ন ওয়ার্ডে প্রাক্তন কাউন্সিলরদের সেভাবে কোনো দায়িত্ব দেওয়া হয়নি। যার ফলে সেই কাউন্সিলরদের মনে কিছুটা হলেও ক্ষোভের সৃষ্টি হয়েছিল।

তবে এবার রাজ্য সরকারের পক্ষ থেকে এই ব্যাপারে উদ্যোগ গ্রহণ করা হল। যেখানে কাউন্সিলরদের নিজের নিজের কাজকর্ম দেখভালের জন্য কো-অর্ডিনেটরের দায়িত্ব দেওয়া হচ্ছে বলে খবর। সূত্রের খবর, ইতিমধ্যে পূর্ব মেদিনীপুর জেলায় বোর্ড অফ অ্যাডমিনিস্ট্রেটর আওতায় থাকা তিন পৌরসভার প্রাক্তন কাউন্সিলার কো- অর্ডিনেটর করবার জন্য নির্দেশিকা চলে এল।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

জানা গেছে, তমলুক কাঁথি এবং এগরা পৌরসভার প্রাক্তন কাউন্সিলরের দায়িত্ব দেওয়ার জন্য ইতিমধ্যেই নির্দেশ দেওয়া হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, গত 9 জুন পুরো এবং নগরোন্নয়ন দপ্তরের যুগ্মসচিব প্রাক্তন কাউন্সিলারদের কো-অর্ডিনেটর করার ব্যাপারে একটি নির্দেশিকায় সই করেন। যেখানে জানানো হয়, রাজ্যের মোট 88 টি পৌরসভায় প্রশাসক বোর্ডে প্রাক্তন কাউন্সিলররাই কো অর্ডিনেটর হিসেবে কাজ করবেন‌।

অর্থাৎ তারা কাউন্সিলার থাকার সময় যেভাবে তাদের কাজকর্ম করছিলেন, ঠিক একইভাবে তারা বর্তমানে কাউন্সিলার না থেকেও ওয়ার্ডের সমস্ত কাজকর্ম দেখতে পারবেন। আর রাজ্য সরকারের পক্ষ থেকে পূর্ব মেদিনীপুর জেলায় তিন পৌরসভায় এই উদ্যোগ নেওয়ার ব্যাপারে সবুজসংকেত দেওয়ার সাথে সাথেই রাজনৈতিক মহলে শুরু হয়েছে জল্পনা। অনেকে বলছেন, রাজ্যের বেশিরভাগ পৌরসভা তৃণমূলের দখলে রয়েছে।

বর্তমান পরিস্থিতিতে লকডাউনের কারণে সেই সমস্ত পৌরসভার মেয়াদ উত্তীর্ণ হলেও, সেখানে নির্বাচন করানো সম্ভব নয়। যার কারণে সেখানে প্রশাসক বোর্ড গঠন করে দিয়েছে রাজ্য সরকার। তবে শুধুমাত্র সেই প্রশাসক বোর্ডের মাধ্যমে কাজ করলে এলাকার কাউন্সিলরদের যদি আবার টিকিট দেওয়া হয়, তাহলে তাদের জয় নিয়ে সংশয় থাকতে পারে। তাই বর্তমান সময়ে যখন সর্বত্র সংকট চলছে, ঠিক সেইসময় প্রাক্তন কাউন্সিলর নিজের নিজের ওয়ার্ডের কো-অর্ডিনেটর করে মানুষের কাছে পৌঁছে দিয়ে ভবিষ্যতের জন্য নিজেদের ভোটব্যাঙ্ক শক্তিশালী করতে চাইছে শাসকদল বলে মনে করছে রাজনৈতিক মহল।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!