এখন পড়ছেন
হোম > রাজনীতি > তৃণমূল > 2021 এ লড়াইটা তৃণমূল বনাম বিজেপি? বাম-কংগ্রেস অপ্রাসঙ্গিক? এখন থেকেই হল স্পষ্ট মেরুকরণ?

2021 এ লড়াইটা তৃণমূল বনাম বিজেপি? বাম-কংগ্রেস অপ্রাসঙ্গিক? এখন থেকেই হল স্পষ্ট মেরুকরণ?


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – এককালে রাজ্যের দোর্দণ্ডপ্রতাপ শক্তি হিসেবে পরিচিত ছিল সিপিএম। টানা 34 বছর রাজ্যের ক্ষমতায় থেকেছে তারা। 2011 সালে ক্ষমতা থেকে বিদায় নেওয়ার পর কিছুটা প্রাসঙ্গিক থাকলেও, যতদিন গিয়েছে ততই অপ্রাসঙ্গিক হতে শুরু করেছে বাম শিবির। বিগত লোকসভা নির্বাচনে বিরোধী শক্তি হিসেবে বিজেপি উঠে আসার পর কার্যত মুছে গিয়েছে মার্কসবাদী কমিউনিস্ট পার্টি। বর্তমানে আগামী 2021 এর বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস বনাম ভারতীয় জনতা পার্টির মধ্যেই রাজ্যে মূল লড়াই হবে বলে মনে করছে রাজনৈতিক মহল।

যেভাবে সিপিএমের বৃদ্ধতন্ত্র জাঁকিয়ে বসেছে এবং তরুণ ব্রিগেডকে কোনমতেই গুরুত্ব দেওয়া হচ্ছে না, তাতে দল কিভাবে ঘুরে দাঁড়াবে, তা নিয়ে ব্যাপক সংশয় তৈরি হয়েছে। একাংশের মতে, 28 থেকে 31 বছর বয়সে আর নতুন করে কেউ সিপিএমে আসতে চাইছেন না। ফলে সিপিএমের তরুণ প্রতিনিধি কমে যাচ্ছে। যেখানে 8 মাস বিধানসভা নির্বাচনের বাকি, সেখানেই সিপিএম এখন অনেকটাই লড়াই থেকে পিছনের সারিতে সরে গিয়েছে।

যার জায়গা দখল করে নিয়েছে ভারতীয় জনতা পার্টি। যত দিন যাচ্ছে, ততই বিজেপি তৃণমূলের বিরুদ্ধে ইস্যু তৈরি করে লড়াই করতে শুরু করেছে। আর সবথেকে বেশি তাৎপর্যপূর্ণ বিষয়, বিজেপি এবং তৃণমূল দুই দল এখন যুবদের নিজেদের দিকে টানতে শুরু করেছে। বিজেপির নতুন সদস্যদের মধ্যে বেশিরভাগই যুবক সম্প্রদায়। অন্যদিকে তৃণমূলের পক্ষ থেকে প্রশান্ত কিশোরের পরিকল্পনামাফিক বাংলার যুবশক্তি নামে একটি প্ল্যাটফর্ম চালু করা হয়েছে।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

সিপিএম সূত্রে পাওয়া খবর অনুযায়ী জানা গেছে, আগে তাদের পার্টির সদস্য সংখ্যা ছিল, 1 লক্ষ 68 হাজার 42 জন। কিন্তু এখন সেখান থেকে কমে দাঁড়িয়েছে 1 লক্ষ 60 হাজার 845 জনে। অন্যদিকে 2019 সালে 31 বছর বয়সী সদস্য সংখ্যা ছিল 9.09 শতাংশ। বর্তমানে তা দাঁড়িয়েছে 7.68 শতাংশে। ফলে সেদিক থেকে সিপিএমের তরুণ যুবক যুবতীদের সংখ্যা যখন কমে আসছে, তখন তা চলে যাচ্ছে তৃণমূল কংগ্রেস এবং ভারতীয় জনতা পার্টিতে।

আর এই ঘটনাতেই রাজনৈতিক বিশেষজ্ঞরা একপ্রকার নিশ্চিত যে, আগামী 2021 এর বিধানসভা নির্বাচনে সিপিএমের অস্তিত্ব কার্যত নিশ্চিহ্ন হয়ে যাবে। সেদিক থেকে মূল লড়াই হবে তৃণমূল কংগ্রেস এবং ভারতীয় জনতা পার্টির মধ্যে। তবে সিপিএমের দখলে যতটুকু ভোটব্যাংক আছে, তা শেষ পর্যন্ত তাদের দিকে শিফ্ট করে, এখন সেদিকে নজর থাকবে সমগ্র রাজনৈতিক মহলের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!