এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > ২০২১ এর আগে বিজেপিকে ধরাশায়ী করতে তৎপর তৃণমূল দল

২০২১ এর আগে বিজেপিকে ধরাশায়ী করতে তৎপর তৃণমূল দল

এনআরসি এবং নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে নরেন্দ্র মোদী এবং অমিত শাহের বিরুদ্ধে প্রথম থেকেই কড়া মনোভাব নিয়েছেন পশ্চিমবাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি নরেন্দ্র মোদী ও অমিত শাহের বিরুদ্ধে অভিযোগ এনেছেন, যে তাঁরা দেশে বিভাজনের রাজনীতি করে চলেছেন এনআরসির সাহায্যে। অন্যদিকে, দেশের জনসাধারণের মধ্যে ইতিমধ্যে সংশোধিত নাগরিকত্ব আইন ও জাতীয় নাগরিকপঞ্জি নিয়ে নানান বিভ্রান্তি ছড়িয়েছে। রাজনৈতিক মহলের একাংশের অভিযোগ, কেন্দ্রীয় সরকার কোনো রকম বিভ্রান্তি দূর করার চেষ্টা করেননি এখনো পর্যন্ত। কিন্তু এবার 2021 এর বিধানসভা ভোটকে মাথায় রেখে পশ্চিমবঙ্গের তৃণমূল দল তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপিকে ধরাশায়ী করতে কোমর বেঁধে নামছে রাজনৈতিক আঙিনায়।

2021 সালের বাংলার বিধানসভা নির্বাচনের আগেই এবার তৃণমূলের প্রধান শত্রু বিজেপিকে ধরাশায়ী করতে রাজনৈতিক মঞ্চে কোমর বেঁধে অবতরণ করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও তাঁর দল তৃণমূল। লোকসভা নির্বাচনের পরে রীতিমতো কোণঠাসা অবস্থায় পৌঁছে যায় এ রাজ্যের তৃণমূল দল। সে সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দ্বারস্থ হন প্রশান্ত কিশোরের। আর তারপরেই প্রশান্ত কিশোরের মস্তিষ্কপ্রসূত চিন্তাভাবনাকে আশ্রয় করে তৃণমূল এ রাজ্যের মাটি বেশ কিছুটা ফিরে পেয়েছে বলে মত রাজনৈতিক বিশেষজ্ঞদের।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

এবার নাগরিকত্ব ইস্যুকে ব্যবহার করে বিজেপিকে কোণঠাসা করতে তৎপর হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। ইতিমধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, বিজেপি দেশ থেকে ‘বোনাফাইড’ নাগরিকদের তাড়িয়ে দিতে চাইছে আর এই লক্ষ্যপূরণ যাতে বিজেপি না করতে পারে, সে জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবার রাজ্যের বিশিষ্টজনদের একজোটে সমর্থন চাইলেন। তিনি বিজেপির বিরোধিতা করার ডাক দিলেন এরাজ্যের সবাইকে। এ প্রসঙ্গে বাংলা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘ আমি চাই সকলেই যেন একযোগে বিজেপিকে একঘরে কের দেন। এজন্য সুধী সমাজ ও রাজনৈতিক দলগুলিকে একত্রিত হতে হবে।’

অন্যদিকে যেসব ছাত্ররা সারাদেশে নাগরিকত্ব ইস্যুতে বিজেপির বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে, মুখ্যমন্ত্রীর পক্ষ থেকে তাদেরকে সমর্থন জানানো হয়েছে রাজনৈতিক মহলের একাংশের মতে, বিজেপিকে কোণঠাসা করার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই সমর্থন জানিয়েছেন। এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, নাগরিকত্ব আইন তুলে না নেওয়া পর্যন্ত আন্দোলন চলবে। এদিকে বিজেপিকে রীতিমত কড়া হুঁশিয়ারি দিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ‘আমি যতদিন বেঁচে আছি সিএএ লাগু হবে না বাংলায়’। শুধু তাই নয়, মুখ্যমন্ত্রী আরও বলেন যে তিনি বাংলায় এনপিআর চালু করতেও দেবেননা।

ইতিমধ্যে, দেশজুড়ে এনআরসি কার্যকর করা নিয়ে যে বিলটি পাস হয়েছে তা নিয়ে তীব্র সমালোচনা শুরু করেছে বিরোধীরা। শুধু তাই নয়, আন্দোলন শুরু হয়েছে দেশের বিভিন্ন জায়গায়। তীব্র বিক্ষোভ চলছে সবদিকে। অন্যদিকে, প্রধানমন্ত্রীর বিরুদ্ধে নিজের মন্ত্রিসভার স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বিপরীত মন্তব্যের অভিযোগ তুলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজনৈতিক মহলের একাংশের মতে, নতুন নাগরিকত্ব আইন এবং প্রস্তাবিত নাগরিকপঞ্জির বিরুদ্ধে লাগাতার আন্দোলনের প্রভাব পড়েছে কেন্দ্রীয় মহলে। আপাতত সমগ্র পরিস্থিতির দিকে নজর রাখছে দেশের ওয়াকিবহাল মহল।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!