এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > ২০২১ এ লড়াই জিততে নতুন সেনাবাহিনী আসছে রাজ্য বিজেপি শিবিরে, জেনে নিন

২০২১ এ লড়াই জিততে নতুন সেনাবাহিনী আসছে রাজ্য বিজেপি শিবিরে, জেনে নিন

রাজনৈতিক মঞ্চে দুই যুযুধান শিবির বিজেপি এবং তৃণমূল কংগ্রেস। বিজেপি 2019 এর লোকসভা ভোটে রাজনৈতিক মঞ্চের একেবারে সামনের সারিতে চলে আসে। বেশ কিছুটা পেছনে পড়ে যায় রাজ্যের শাসক দল। লোকসভা ভোটে শাসক দলকে কোণঠাসা করে আত্মবিশ্বাস অনেকটাই বেড়ে গেছে রাজ্য বিজেপি শিবিরে। এরপর রাজ্যে বিধানসভা উপনির্বাচন হয়ে গেল সম্প্রতি। যেগুলিতে জেতার ব্যাপারে 100% নিশ্চিত ছিল বিজেপি। কিন্তু ফল হয় একদমই উল্টো। আর তাই এবার 2021 এর বিধানসভা নির্বাচন নিয়ে রীতিমত আটঘাট বেঁধে পদক্ষেপ গ্রহণ করতে চলেছে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। পশ্চিমবঙ্গ বিধানসভা দখলের উদ্দেশ্যে এবার নতুন করে রাজনৈতিক ঘুঁটি সাজাচ্ছে তাঁরা।

আর মাত্র একটা বছর। তারপরেই 2021 এর রাজ্য বিধানসভা নির্বাচন। 2021 এর সেই পরীক্ষায় জেতার জন্য এবার রাজ্য বিজেপি দল ঢেলে সাজছে। রাজনৈতিক অলিতে-গলিতে শোনা যাচ্ছে বিভিন্ন গুঞ্জন। 2021 এর পরীক্ষায় পাস করতে কি তাহলে এবার বিজেপি রাজ্য কমিটি সম্পূর্ণ বদল হয়ে যাবে নাকি আগের কমিটির সঙ্গেই নতুনদের যুক্ত করা হবে? পুরো বিষয়টি তদারক করছে কেন্দ্রীয় নেতৃত্ব। আর কিছুদিনের মধ্যেই প্রকাশ হয়ে পড়বে সম্পূর্ণ তালিকা। এখন শুধু অপেক্ষা চূড়ান্ত শিলমোহরের।

আপাতত বিজেপির লক্ষ্য 2021 এর বিধানসভা ভোটে কমপক্ষে ২০০ আসন পাওয়া। অন্যদিকে, বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব মনে করছে এখনো হাতে প্রায় দেড় বছর সময়। তাই এই দেড় বছরের মধ্যে নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে গেলে একটি গতিশীল রাজ্য কমিটি দরকার। তাই রাজ্য কমিটিতে যেসব বিজেপি নেতারা শুধুমাত্র আসন দখল করে রয়েছেন, তাদেরকে বাদ দেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত হয়ে গিয়েছে বলে খবর।

সূত্রের খবর, এবার বিজেপি রাজ্য কমিটিতে আসতে চলেছে আরএসএস এর সঙ্গে বিশ্ব হিন্দু পরিষদের বেশ কয়েকজন নেতা। অন্যদিকে, হিন্দু সংহতি থেকেও বেশ কয়েকজনকে আনার ভাবনাচিন্তা চলছে। মোটকথা বিজেপি এবার রাজ্য কমিটিতে কর্মদক্ষ, উদ্যোগী এবং কট্টর হিন্দুত্ববাদী মুখ নিয়ে এসে জোরদার প্রচার চালাতে চলেছে। বিজেপির রাজ্য সভাপতি কে হবেন তা ঠিক করবে কেন্দ্রীয় নেতৃত্ব। তাই রাজ্য বিজেপি সভাপতি নির্বাচন হওয়ার পরেই কেন্দ্রীয় নেতৃত্ব সহ বিজেপির অন্য সংগঠনের সঙ্গে কথা বলে রাজ্য কমিটি চূড়ান্ত হবে।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

রাজ্য বিজেপির সভাপতির কাজ হল দলীয় কাজ কর্মের জন্য নির্দিষ্ট কর্মী বাহিনী গড়ে তোলা। কিন্তু যেহেতু 2021 এর পশ্চিমবঙ্গের বিধানসভা দখল কেন্দ্রীয় নেতৃত্বের একমাত্র লক্ষ্য, তাই এবার পশ্চিমবঙ্গের বিজেপির কর্মী মহল নির্বাচনের সম্পূর্ণ অধিকার রাজ্য সভাপতির হাতে নাও থাকতে পারে বলে খবর। পুরো ব্যাপারটাই সম্পূর্ণ নির্ধারণ করবে কেন্দ্রীয় নেতৃত্ব।

আর কিছুদিনের মধ্যেই বিজেপির রাজ্য কমিটির নতুন রূপরেখা চূড়ান্ত হয়ে যাবে। আপাতত কয়েকদিনের অপেক্ষা। আর তার পরেই জানা যাবে কে থাকবেন, কে বাদ যাবেন, কে নতুন আসবেন। আপাতত এই নিয়েই চূড়ান্ত সরগরম রাজ্য বিজেপির অন্দরমহল। আপাতত 2021 এর পশ্চিমবঙ্গের বিধানসভা নতুন কোনো হাতে যাবে কিনা, সে উত্তর পেতে এখনো দেরি আছে। তবে বিজেপি সরকার এ রাজ্যে শাসকের আসনে বসবে কিনা তার উত্তর নির্ভর করছে নতুন বিজেপি রাজ্য কমিটি পশ্চিমবঙ্গে নতুন কোন আন্দোলন তৈরি করতে পারে কিনা তার ওপর।

অন্যদিকে, রাজনৈতিক বিশেষজ্ঞদের দাবি, লোকসভা নির্বাচনে উল্লেখযোগ্য ফল করার পর উপনির্বাচনে পিছিয়ে পড়লেও বিজেপি শিবির যেভাবে আগামী দিনে 2021 এর বিধানসভা নির্বাচনকে লক্ষ্য করে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে, তাতে তাঁদের সংগঠন অনেক বেশী মজবুত হওয়ার পথে। অন্যদিকে অবশ্য রাজ্যের শাসক শিবিরও পিছিয়ে নেই। ইতিমধ্যে রাজ্য বিধানসভার উপনির্বাচনের রায় তাদের এক্সট্রা অক্সিজেন প্রদান করেছে। আপাতত রাজ্যের যুযুধান দুই শিবির পরবর্তী কোন পদক্ষেপ নিতে চলেছে রাজ্যের বিধানসভা দখল করতে, সেদিকে লক্ষ্য রাখবেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

আপনার মতামত জানান -

ট্যাগড
Top
error: Content is protected !!