এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > একুশের মহাযুদ্ধে মমতার বিরুদ্ধে কে? যে ৫ নাম নিয়ে এখন থেকেই চর্চা শুরু সঙ্ঘ ও বিজেপির অন্দরে

একুশের মহাযুদ্ধে মমতার বিরুদ্ধে কে? যে ৫ নাম নিয়ে এখন থেকেই চর্চা শুরু সঙ্ঘ ও বিজেপির অন্দরে


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – একুশের বিধানসভা নির্বাচন বিজেপির কাছে প্রধান টার্গেট। যেনতেন প্রকারেন ক্ষমতায় আসা তাদের কাছে প্রধান লক্ষ্য হয়ে দাঁড়িয়েছে এখন। কিন্তু যেখানে প্রতিপক্ষের নাম মমতা বন্দ্যোপাধ্যায়, সেখানে দশ বছর ক্ষমতায় থাকা তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে লড়াই করে যদি পরিবর্তন আনতে হয়, তাহলে বিজেপির মুখ কে হবে, এখন তা বড় প্রশ্ন বঙ্গ রাজনীতির অন্দরমহলে।

কেননা গত লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদির ক্যারিশমায় বিজেপি বাংলা থেকে 18 টি আসন দখল করলেও, বাংলার বিধানসভা নির্বাচনে শুধুমাত্র নরেন্দ্র মোদীর মুখের উপর ভিত্তি করে যে তারা সাফল্য পাবে না, তা বুঝতে বাকি নেই কারোরই। তাই সেদিক থেকে স্থানীয় একটি মুখকে সামনে রেখে বিজেপিকে আসন্ন বিধানসভা নির্বাচনের রণাঙ্গনে নামতে হবে, তা কার্যত পরিষ্কার বিশেষজ্ঞদের কাছে।

সেদিক থেকে বিজেপির পক্ষ থেকে বেশ কিছু নাম নিয়ে এখন চর্চা শুরু হয়েছে বাংলার রাজনৈতিক মহলে। যার মধ্যে রয়েছেন দিলীপ ঘোষ, স্বপন দাশগুপ্ত, বাবুল সুপ্রিয়, শুভেন্দু অধিকারী এবং বাংলার মহারাজ সকলের প্রিয় দাদা সৌরভ গঙ্গোপাধ্যায়ের নাম। আর বিজেপির 2021 এর মুখের মধ্যে তিন বিজেপি নেতাকে নিয়ে কোনরূপ চাঞ্চল্য তৈরি না হলেও, তৃণমূলের শুভেন্দু অধিকারী এবং বাংলার বিশিষ্ট সৌরভ গঙ্গোপাধ্যায় সেই তালিকায় থাকায় রীতিমত গুঞ্জন তৈরি হয়েছে। তবে বিজেপির তরফে এই ব্যাপারে তেমনভাবে কিছু বলা না হলেও, এই পাঁচ নাম নিয়ে এখন তীব্র চর্চা শুরু হয়েছে বাংলার রাজনৈতিক মহলে।

১ দিলীপ ঘোষ : বিজেপির রাজ্য সভাপতি। দায়িত্ব নেওয়ার পর থেকেই রীতিমতো নানা হুঁশিয়ারি মূলক মন্তব্য করে শোরগোল ফেলে দিয়েছেন তিনি। তিনি রাজ্য সভাপতি থাকতেই বিজেপি বাংলায় লোকসভা নির্বাচনে 18 টি আসন পেয়েছে। পাশাপাশি তাঁর নেতৃত্বে বিভিন্ন জায়গায় বিজেপির সাফল্য চোখে পড়ার মত। তাই সেদিক থেকে বাংলায় বিজেপিকে প্রতিষ্ঠার অন্যতম মুখ হিসেবে পরিচিত দিলীপ ঘোষের নেতৃত্বে 2021 এ বিজেপি বাংলায় ক্ষমতায় আসার ব্যাপারে আশা প্রকাশ করছে।

তবে অনেকে বলছেন, যেহেতু দীলিপবাবু নানা সময় নানা মন্তব্য করছেন এবং তাকে হাতিয়ার করেছে শাসকদল, সেহেতু তার নানা সময়কার নানা মন্ত্যব্য বাংলার বিদ্বজন মহলে প্রভাব ফেলেছে। তাই সেদিক থেকে দীলিপবাবুকে অনেকের পছন্দ নয়। তাই তাকে মুখ করে যদি বিধানসভা নির্বাচনে লড়া হয়, তাহলে বিজেপি অনেকটাই ব্যাকফুটে পড়তে পারে। তাই সংগঠনের দায়িত্ব সামলালেও দীলিপবাবুকে 2021 এ মুখ করা হবে কিনা, তা নিয়ে একটা বড় সংশয় তৈরি হয়েছে বিজেপির অন্দরমহলে।

২ স্বপন দাশগুপ্ত: বাংলার বিদ্বজন মড়লে তিনি অত্যন্ত স্বচ্ছ মুখ হিসেবে পরিচিত। বাংলা থেকে রাজ্যসভার সাংসদ হিসেবে নির্বাচিত তিনি। বলতে গেলে, বাংলায় যতজন বিজেপি নেতা আছেন, তার মধ্যে একমাত্র বিজেপি নেতা স্বপন দাশগুপ্ত, যার সঙ্গে সরাসরি নরেন্দ্র মোদী এবং অমিত শাহের বার্তালাপ হয়। বাংলায় সংগঠনের হাল-হকিকত কেমন, গোপন ভাবে স্বপন দাশগুপ্তের মাধ্যমে এই রিপোর্ট নেন সর্বভারতীয় বিজেপি অমিত শাহ বলে খবর। সাম্প্রতিককালে স্বপনবাবু নানা বিষয়ে তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে সরব হতে শুরু করেছেন।

পাশাপাশি দলের সাংগঠনিক শৃংখলার ওপর জোর দিতেও দেখা যাচ্ছে তাকে। তাই তিনি যখন এভাবে দলের নানা বিষয়ে মুখ খুলছেন, তখন একথা পরিস্কার হয়ে যাচ্ছে বিজেপির অন্দরমহলে যে, তার একটা গুরুত্বপূর্ণ ভূমিকা থাকতে চলেছে 2021 এর বিধানসভা নির্বাচনে। তাহলে কি সংঘ ঘনিষ্ঠ স্বপন দাশগুপ্ত 2021 এর বিধানসভা নির্বাচনে বাংলায় বিজেপির মুখ! বাড়ছে রাজনৈতিক জল্পনা।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

৩ বাবুল সুপ্রিয়: সংগীতজগতের বিশিষ্ট মুখ হিসেবে পরিচিত। তবে গত 2014 সালে আসানসোল লোকসভা কেন্দ্রে বিজেপির টিকিটে দাঁড়িয়ে জয়লাভ করে কেন্দ্রীয় মন্ত্রিসভায় জায়গা করে নিয়েছিলেন তিনি‌। তারপর যতদিন গেছে, বিজেপিতে তার প্রভাব বেড়েছে। কেন্দ্রীয় বিজেপি নেতৃত্বের অত্যন্ত ঘনিষ্ঠ হয়ে উঠেছেন বাংলার এই বিশিষ্ট গায়ক। 2019 সালেও দ্বিতীয়বারের জন্য আসানসোল থেকে জয়লাভ করে কেন্দ্রীয় মন্ত্রীসভায় জায়গা করে নিয়েছেন তিনি। তাই এমত পরিস্থিতিতে তার মত হেভিওয়েট ব্যক্তিত্বকে 2021 এ বিজেপি মুখ করে এগোতে পারে বলে মনে করা হচ্ছে।

কেননা বাংলার মানুষ স্বচ্ছতার উপর নির্ভর করে। তারা সকলেই চায় তৃণমূল কংগ্রেস যদি ক্ষমতা থেকে সরে যায়, তাহলে বিজেপি এমন একজন মুখকে সামনে রেখে লড়াই করবে, যা সকলের কাছে গ্রহণযোগ্য হবে। তাই সেদিক থেকে বাবুল সুপ্রিয়র গ্রহণযোগ্যতা বাংলায় অনেকটাই। পাশাপাশি তিনি তৃণমূলের বিরুদ্ধে বর্তমানে অনেকেই সোচ্চার হয়েছেন। তাই তাকে মুখ করে বিজেপি 2021 এর রণাঙ্গনে নামতে পারে বলে দাবি করছেন একাংশ।

৪ শুভেন্দু অধিকারী: তৃণমূলে মমতা বন্দ্যোপাধ্যায়ের পরে সাংগঠনিকভাবে অত্যন্ত শক্তিশালী ব্যক্তিত্বের নাম হল শুভেন্দু অধিকারী। বর্তমানে তিনি রাজ্যের হেভিওয়েট মন্ত্রী একাধিক জেলায় তৃণমূলের সংগঠনের হাল ফেরাতে দায়িত্ব সামলাচ্ছেন। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়ের উত্থানের কারণে এখন কিছুটা হলেও কোণঠাসা শুভেন্দুবাবু বলে অভিযোগ তাঁর অনুগামীদের। তৃণমূলে তাকে আরও জায়গা দেওয়া হোক এবং তার হাতেই রাজ্য সভাপতির দায়িত্ব দেওয়া হোক বলে শুভেন্দুবাবুর নানা অনুগামীরা দাবি করছেন। আর এই পরিস্থিতিতে সাম্প্রতিককালে প্রশান্ত কিশোরের নির্দেশে তৃণমূল নানা কর্মসূচি করলেও, সেখানে অনুপস্থিত থাকতে দেখা যাচ্ছে শুভেন্দু অধিকারীকে।

পাশাপাশি নানা মহলে জল্পনা চলছে যে, এবার দলের ওপর গোসা করে জার্সি বদল করে ভারতীয় জনতা পার্টিতে যোগ দিতে চলেছেন পূর্ব মেদিনীপুরের অধিকারী পরিবারের ছেলে। আর যদি এই অসম্ভব ঘটনাটি বাংলার রাজনীতিতে ঘটে যায়, তাহলে তৃণমূল কংগ্রেস এর ক্ষমতায় ফেরা 2021 সালে আর কোনো মতেই সম্ভব হবে না বলে দাবি রাজনৈতিক পর্যবেক্ষকদের।

কেননা শুভেন্দু অধিকারী গোটা রাজ্যে তার বিস্তৃতি লাভ করেছেন। প্রায় প্রতি জেলার বিধায়কদের সঙ্গে তার সুসম্পর্ক রয়েছে। দলের অনেকেই লড়াই করা নেতা হিসেবে শুভেন্দু অধিকারী কে পছন্দ করেন সে দিক থেকে শুভেন্দু অধিকারী যদি দলবদল করেন তাহলে বিজেপির যেমন প্রভূত নাম ঠিক তেমনই তৃণমূলের প্রচুর কর্মী সমর্থক সহ নেতা-মন্ত্রী সেই শুভেন্দু অধিকারীর হাত ধরে যোগদান করবেন গেরুয়া শিবিরে। যার ফলে বিজেপির 2021 এ ক্ষমতায় আসতে অতটা অসুবিধে হবে না বলেই মনে করা হচ্ছে। আর শুভেন্দু অধিকারী যে শুধু শুধু মুখের কথায় বিজেপিতে যোগদান করবেন, সেই ব্যাপারটা অনেকের কাছেই নিশ্চিত নয়।

কেননা এখনও পর্যন্ত এই ব্যাপারে কোনো পক্ষ থেকে কোনো চূড়ান্ত বার্তা পাওয়া যায়নি। তবে অনেকে বলছেন, শুভেন্দু অধিকারীর মত হেভিওয়েট নেতা যিনি তৃণমূল ভাঙাতে সক্ষম, সেই তিনি যদি তৃণমূল ছেড়ে বিজেপিতে যান, তাহলে বিজেপির কাছে তিনি মোক্ষম প্রস্তাব দিতে পারেন। এক্ষেত্রে তাকে বিজেপি মুখ্যমন্ত্রী মুখ করে 2021 এর বিধানসভা নির্বাচনে লড়তে সুবিশাল রাজনৈতিক ব্যক্তিত্বের অধিকারী শুভেন্দু অধিকারীর নেতৃত্বে বিজেপি 2021 মহাকরণ দখল করতে পারে বলে মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা।

তবে সমস্তটাই জল্পনার পর্যায়ে রয়েছে। কেননা এখনও পর্যন্ত অধিকারী পরিবারের তরফে এই ব্যাপারে কিছু জানানো হয়নি। তাদের দাবি, তারা মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুগত সৈনিক। তাই তারা তৃণমূল কংগ্রেসেই আছেন এবং তৃনমূলেই থাকবেন। আর এই চার নামের পাশাপাশি যে নাম নিয়ে সব থেকে বেশি আলোচনা হচ্ছে, তার নাম বাংলার মহারাজ, সকলের প্রিয় দাদা, 22 গজের জামা খুলে যিনি দাদাগিরি দেখাতে সক্ষম বেহালার ছেলে সৌরভ গঙ্গোপাধ্যায়। অনেকের কাছে এটা আশ্চর্য হিসেবে মনে হলেও, বর্তমানে সৌরভ গঙ্গোপাধ্যায় বিজেপির অত্যন্ত ঘনিষ্ঠ হয়ে পড়েছেন। তিনি বিসিসিআইয়ের সভাপতি। মোটকথা ক্রিকেটবোর্ডের একদম মাথায় রয়েছেন বাংলার মহারাজ। যত দিন যাচ্ছে, ততই বিজেপি শীর্ষ নেতৃত্বের ঘনিষ্ঠ হয়ে উঠছেন তিনি বলে খবর।

পাশাপাশি তাঁর রাজনৈতিক ময়দানে নামা নিয়ে বর্তমানে ব্যাপক জল্পনা তৈরি হয়েছে। আর তিনি যদি রাজনৈতিক ময়দানে নামেন, তাহলে বিসিসিআইয়ের সভাপতি থাকার পাশাপাশি তিনি যে বিজেপি বিরোধী কোনো রাজনৈতিক দলে যোগ দেবেন না, তা কার্যত পরিষ্কার বিশেষজ্ঞদের কাছে। সেদিক থেকে বাংলার বিধানসভা নির্বাচনে যদি মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে বিজেপিকে লড়াই দিতে হয় এবং তাদের মুখ যদি হয় সৌরভ গঙ্গোপাধ্যায়, তাহলে চরম বিজেপি বিরোধী ব্যক্তিত্বও বিজেপিকে সমর্থন করতে বাধ্য হবেন।

কেননা সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে বাংলার আবেগ জড়িত আছে। তাই 2021 এ বিজেপি যদি সৌরভ গঙ্গোপাধ্যায় কে মুখ করে তৃণমূলের বিরুদ্ধে লড়াই করে, তাহলে তাদের সাফল্য পাওয়া শুধুই সময়ের অপেক্ষা বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। তবে একাংশ বলছেন, বিজেপির সাংগঠনিক এবং শৃঙ্খলাপরায়ন দল। অতীতে যে সমস্ত রাজ্যে বিজেপি ক্ষমতা দখলের জন্য টার্গেট করে রেখেছিল এবং লড়াই করেছে, সেখানে তারা আগেভাগে কোনো মুখ ঘোষনা করেনি। নির্বাচনের পরবর্তীতে তারা মুখ ঘোষনা করেছে। তাই এইসব নিয়ে আলাপ আলোচনা চললেও, সাংগঠনিক দল হওয়ার কারণে নির্বাচনে সাফল্য পাওয়ার পরেই কে মুখ্যমন্ত্রী হবেন, তা নিয়ে আলোচনা করবে গেরুয়া শিবির। এখন যে সমস্ত নাম নিয়ে আলাপ-আলোচনা চলছে, সেই সমস্ত নামের মধ্যেই কোনো ব্যক্তি 2021 এ বিজেপির মুখ্যমন্ত্রী মুখ হয়, নাকি এদের টপকে উঠে আসে অন্য কোনো মুখ! তার দিকেই নজর থাকবে সকলের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!