এখন পড়ছেন
হোম > জাতীয় > .চলতি বছরের শেষে বিধানসভা নির্বাচন, কার দিকে পাল্লা ভারী, সামনে এল এবিপি আনন্দ-সি ভোটার জনমত সমীক্ষা

.চলতি বছরের শেষে বিধানসভা নির্বাচন, কার দিকে পাল্লা ভারী, সামনে এল এবিপি আনন্দ-সি ভোটার জনমত সমীক্ষা

হাতে আর মাত্র কয়েক দিন বাকি। আর তারপরই মহারাষ্ট্র, হরিয়ানা এবং ঝাড়খণ্ডে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। আর এরই মাঝে এবার এক সমীক্ষা সামনে চলে এল। এবিপি আনন্দ-সি ভোটার জনমত সমীক্ষায় ইঙ্গিত দেওয়া হয়েছে যে, এই তিন রাজ্যে ক্ষমতায় ফিরতে পারে বিজেপি। অন্যদিকে ঝাড়খণ্ডে যদি জোট না হয় তাহলে বিরোধীদের কড়া চ্যালেঞ্জের মুখে পড়তে হতে পারে গেরুয়া শিবিরকে।

জানা যায়, গত ১ থেকে ১০ সেপ্টেম্বরের মধ্যে এই তিন রাজ্যের ৭২টি লোকসভা কেন্দ্র এবং ৪৫৯টি বিধানসভা আসনের ১২,৯২৭ জন ভোটাদাতার সঙ্গে কথা বলে এই সমীক্ষার রিপোর্টটি তৈরি করা হয়েছে। বিশেষজ্ঞদের মতে, এই ধরনের সমীক্ষা সব সময়ে বাস্তবের সঙ্গে না মিললেও এই সমীক্ষার বৈজ্ঞানিক ভিত্তি রয়েছে। যার থেকে জনমতের একটা আভাস পাওয়া যায়। যেখানে সমীক্ষকরা জানতে চান, হরিয়ানা, মহারাষ্ট্র এবং ঝাড়খণ্ডে কোন দল ক্ষমতা দখল করবে?

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

আর সেখানেই সমীক্ষা চালিয়ে বলা হয় যে, পুনরায় ক্ষমতায় ফিরবে বিজেপি। তবে এই জোট যদি না হয় তাহলে হরিয়ানা বিধানসভায় ৯০টি আসনের মধ্যে বিজেপি দখল করতে ৭৮টি এবং মহারাষ্ট্রে ২৮৮টি আসনের মধ্যে বিজেপি পেতে পারে ১৪৪টি এবং ঝাড়খণ্ডে ৮১টি আসনের মধ্যে ৫৫টি যেতে পারে বিজেপির দিকে। কিন্তু যদি জোট হয়, তাহলে মহারাষ্ট্র এবং হরিয়ানায় বিজেপি ক্ষমতা ধরে রাখতে পারলেও ঝাড়খণ্ডে তারা কঠিন লড়াইয়ের মুখে পড়তে হতে পারে।

পাশাপাশি এই সমীক্ষায় আরও উঠে এসেছে, লোকসভা নির্বাচনের প্রভাব কিছুটা হলেও বিধানসভা ভোটে পড়বে। শুধু তাই নয়, বিরোধীদের তরফে মোদীকে প্রধানমন্ত্রী হিসেবে যতই না পসন্দ হোক না কেন, নরেন্দ্র মোদীকেই পছন্দ ওই তিন রাজ্যের ভোটদাতাদের। সব মিলিয়ে তিন রাজ্যের বিধানসভা নির্বাচনের আগে বিজেপির দিকেই পাল্লা ভারী বলে জানিয়ে দিল জনমত সমীক্ষা।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!