এখন পড়ছেন
হোম > অন্যান্য > আপনার অজান্তেই এবার ফেসবুক আরো বড় হানা দিতে চলেছে আপনার ব্যক্তি জীবনে

আপনার অজান্তেই এবার ফেসবুক আরো বড় হানা দিতে চলেছে আপনার ব্যক্তি জীবনে

তথ্য চুরির অভিযোগ তো আগেই ছিলো এবার তাতে যুক্ত হলো মানুষের জীবনের নজরদারির অভিযোগ। হ্যাঁ , ঠিকই পড়ছেন কথা হচ্ছে জনপ্রিয় সোস্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুক সম্পর্কে।  একটি মার্কিন দৈনিক সূত্রে জানা যাচ্ছে মার্কজুকারবার্গ’র সংস্থা ফেসবুক গোপনে একটি সিস্টেমের পেটেন্ট নিয়েছে। আর ঐ সিস্টেমের মাধ্যমেই ফেসবুক নজরদারি চালাচ্ছে । বিষয়টি সম্পর্কে বিশদে খবর নিতে গিয়ে জানা গেলো জিনিসটা আসলে কী। বিভিন্ন টিভি শো কিংবা বিজ্ঞাপনে ঢুকিয়ে দেওয়া হবে একটি ‘অডিয়ো ফিঙ্গারপ্রিন্ট’। তা থেকে একটি সিগনাল তৈরী হবে।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

 এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

এতই মৃদু শব্দ, সেই সিগনাল যে কোনোভাবেই মানুষের কানে যাবে না। কিন্তু যা হওয়ার তাতেই হয়ে যাবে। স্মার্ট ফোন, ট্যাবলেট কিংবা স্মার্ট স্পিকারে মাইক্রোফোন চালু হয়ে যাবে। টিভিতে কোনো ব্যক্তি কোন অনুষ্ঠান দেখছেন, তার যাবতীয় তথ্য রেকর্ড হয়ে যাবে । আর ফেসবুক ওই রেকর্ডিংয়ের সাহায্যেই সহজে চিহ্নিত করে ফেলবে, কে কোন সিরিয়াল দেখছেন। কোন অনুষ্ঠানের জনপ্রিয়তা কতটা। কোনটা বেশি পছন্দ, কোনটা কম। ফেসবুক সংস্থার পক্ষ থেকে এই সংক্রান্ত অভিযোগ মোটেও অস্বীকার করেনি বরং বিষয়টাকে অনেক হালকা চালে উপস্থাপিত কররা চেষ্টা করেছে। এই প্রসঙ্গে এক ফেসবুক কর্তা বললেন, ”চিরাচরিত ঘটনা। বাজারি প্রতিযোগিতায় টিকে থাকতে এ ধরনের কাজ সবাই করে।”

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!