এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > গান্ধীর সার্ধশত জন্মবার্ষিকী পালনকে ঘিরে রাজ্য বিজেপিকে কটাক্ষ প্রদেশ কংগ্রেসের

গান্ধীর সার্ধশত জন্মবার্ষিকী পালনকে ঘিরে রাজ্য বিজেপিকে কটাক্ষ প্রদেশ কংগ্রেসের


অহিংসার সাধক মহাত্মা গান্ধীর সার্ধশতবার্ষিকী পালনকে ঘিরে এবার প্রবল তরজায় জড়িয়ে পড়ল দুই রাজনৈতিক দল কংগ্রেস বনাম বিজেপি। জানা গেছে, আগামী 14 ই অক্টোবর থেকে চার দিনব্যাপী রাজ্যের প্রতিটি জেলা জুড়ে গান্ধী স্মরণে নানা কর্মসূচি নিয়েছে গেরুয়া শিবির। আর এতেই তীব্র আপত্তি জানিয়েছে প্রদেশ কংগ্রেস।

তাদের দাবি, মহাত্মা গান্ধীর হত্যাকারী আততায়ী হিন্দুত্ববাদী নাথুরাম গডসকে সংঘ পরিবার বীরের মর্যাদা দেয়। তাই বিজেপির কোনো অধিকার নেই মহাত্মা গান্ধীর জন্ম সার্ধশতবর্ষ এভাবে পালন করার। তবে কংগ্রেসের পক্ষ থেকে এই দাবি করা হলেও তা নিয়ে পাল্টা বিজেপির তরফ থেকে কংগ্রেসকে কটাক্ষ করা হয়েছে। আর যা নিয়েই এবার সরগরম হয়ে উঠেছে রাজ্য রাজনীতি।

প্রসঙ্গত, 2014 সালে কেন্দ্রে নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন বিজেপি সরকার ক্ষমতায় আসার পর মহাত্মা গান্ধীকে নিয়ে অনেক কেন্দ্রীয় প্রকল্পের সূচনা করে বিজেপি। আর এবার তার সার্ধশতবর্ষ পালনে যেমন কেন্দ্রের তরফে উদ্যোগ নেওয়া হচ্ছে, ঠিক তেমনই বাংলাতেও বঙ্গ বিজেপির তরফ থেকে আগামী 14 ই অক্টোবর রাজ্যের প্রতিটি জেলায় কর্মসূচি পালন করতে উদ্যোগী হচ্ছে গেরুয়া শিবির।

তবে এদিন বিজেপির এই গান্ধীপ্রেম সম্পর্কে মন্তব্য করতে গিয়ে রাজ্য প্রদেশ কংগ্রেসের সভাপতি সোমেন মিত্র বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিজেপি সভাপতি অমিত শাহ একইসাথে গডসে ও নাথুরামকে শ্রদ্ধা জানানোর কথা বলেছেন। যা পক্ষান্তরে গান্ধীজিকে অবমাননার শামিল।”

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

এনআরসি নিয়ে বিজেপির সর্বভারতীয় সভাপতির ঘোষণাকেও এদিন কটাক্ষ করতে ছাড়েননি প্রদেশ কংগ্রেসের সভাপতি। তিনি বলেন, “দেশবাসীকে এইভাবে ধর্মীয় বিভাজনের বিরোধী ছিলেন গান্ধীজী। নিজের জীবন বিপন্ন করে দাঙ্গার বিরুদ্ধে কলকাতার বেলেঘাটায় অনশন করেছিলেন। কিন্তু দুর্ভাগ্যের বিষয় ধর্মীয় বিভাজনের প্রবক্তারা আজ মহাত্মাকে স্মরণ করছে। যা ভন্ডামীর নামান্তর। আগে বিজেপি তাদের পূর্বসূরীদের কৃতকর্মের জন্য প্রকাশ্যে ক্ষমা চেয়ে নিজেদের ভুল স্বীকার করুক।”

এদিকে মহাত্মা গান্ধীর সার্ধশতবর্ষ পালন নিয়ে বিজেপির কোনো অধিকার নেই বলে তাদেরকে প্রদেশ কংগ্রেসের তরফে কটাক্ষ করা হলেও তার পাল্টা জবাব দিয়েছেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। এদিন তিনি বলেন, “গান্ধীজী জাতির জনক। তিনি কোনো দলের প্রতিনিধি নন। তাই তার জন্ম সার্ধশতবর্ষ পালনে রাজ্যের সমস্ত সাংসদ, বিধায়ক ও কর্মকর্তাদের নিজ নিজ এলাকায় স্বচ্ছতা অভিযান করতে হবে। সমস্ত শাখা সংগঠনের কর্মীরা পদযাত্রা করবে। কংগ্রেস গান্ধীজিকে দলের গন্ডিতে বেঁধে রাজনৈতিক ফায়দা তুলতে চাইছে।”

সব মিলিয়ে মহাত্মা গান্ধী তুমি কার! এই নিয়েই যেন সেই গান্ধীজীর সার্ধশতবর্ষে তরজায় জড়িয়ে পড়ল বঙ্গ বিজেপি বনাম বাংলার প্রদেশ কংগ্রেস।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!