এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > এমন শক্তি দাও যাতে কেউ ভেদাভেদ, সন্ত্রাস, অত্যাচার করতে না পারে! কালির কাছে মমতার প্রার্থনা

এমন শক্তি দাও যাতে কেউ ভেদাভেদ, সন্ত্রাস, অত্যাচার করতে না পারে! কালির কাছে মমতার প্রার্থনা

 

কিছুদিন আগেই সমাপ্ত হয়েছে বাংলার সব থেকে বড় উৎসব দুর্গাপূজো। কিন্তু দুর্গাপুজো শেষ হলেও তার মেয়ে লক্ষ্মীর পূজো সেরে কিছুদিন আগেই উঠেছে বঙ্গবাসী। আর এবার দুর্গারই আরেক রুপ মা কালীর আরাধনায় মাততে চলেছে গোটা বাংলা। এবারের শারদ উৎসব উদ্বোধনের প্রতিটি অনুষ্ঠানে গিয়েই বাংলার প্রশাসনিক প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়ের গলায় শোনা গিয়েছিল সম্প্রীতির সুর।

দেশজুড়ে যখন এনআরসি থেকে শুরু করে রামনাম নিয়ে রাজনৈতিক তরজা চলছে, ঠিক সেই সময়ই মা দুর্গার পুজোর উদ্বোধনের মধ্যে দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফ থেকে দেশের একতাকে তুলে ধরার চিত্রই প্রকাশ পেয়েছে বলে দাবি করতে দেখা গিয়েছিল রাজনৈতিক মহলকে। আর এবার দুর্গা পুজোর পর শক্তি আরাধনায় ব্রতী গোটা বাংলা ও বাঙালির আনন্দের উৎসব কালীপুজোর উদ্বোধনে গিয়েও সেই সম্প্রীতিরই বার্তা দিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বস্তুত, গত বৃহস্পতিবার উত্তরবঙ্গে থাকার জন্য রাজ্যের প্রথম কালী পুজোর উদ্বোধন শিলিগুড়িতে সেরেছেন মুখ্যমন্ত্রী। শুক্রবার তিনি দমদম বিমানবন্দরে নেমেই সরাসরি উত্তর মধ্য কলকাতা গিরিশ পার্কের ঐতিহ্যমন্ডিত কালীপুজোর মন্ডপে উদ্বোধন করতে চলে আসেন। সেখানে প্রথমেই সদ্য শেষ হওয়া দুর্গাপুজোয় অত্যন্ত সুষ্ঠুভাবে সমাপ্ত হওয়ার সকলকে ধন্যবাদ জানান বাংলার প্রশাসনিক প্রধান।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

আর এরপরই মায়ের কাছে প্রার্থনা করে তিনি বলেন, “সর্বক্ষেত্রে বাংলা যেন নিজেকে বিশ্বসেরা প্রমাণ করতে পারে, সেই প্রার্থনা করছি। বাংলা সবাইকে পথ দেখাবে। দানবিকতার সঙ্গে লড়াই করে আমরা মানবিকতার জয় দেখতে চাই।” অর্থাৎ মুখ্যমন্ত্রী কালীপূজার প্রথম উদ্বোধনী অনুষ্ঠান থেকে দেশজুড়ে সম্প্রীতি নষ্ট হচ্ছে এই আভাস যেমন দিলেন, ঠিক তেমনই বাংলা সকলকে নিয়ে চলবে সেই কথা বলে বাংলাকে বিশ্বসেরা করার আওয়াজ তুললেন বলে মত বিশ্লেষকদের।

এদিকে গিরিশ পার্কের পুজো উদ্বোধন করে এদিন মুখ্যমন্ত্রী চলে যান জানবাজারে আরও একটি পুজোর উদ্বোধন করতে। সেখানে গিয়ে সন্ত্রাসের বিরুদ্ধে সরব হয়ে মায়ের কাছে মুখ্যমন্ত্রী প্রার্থনা করে বলেন, “এমন শক্তি দাও, যাতে কেউ ভেদাভেদ করতে না পারে, সন্ত্রাস করতে না পারে, অত্যাচার করতে না পারে।”

সব থেকে বড়ধর্ম যে মানবধর্ম, তাও এদিন নিজের বক্তব্যের মধ্যে দিয়ে তুলে ধরেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিশেষজ্ঞরা বলছেন, শক্তির দেবী মা কালীর পুজো উদ্বোধনে গিয়ে একদিকে যেমন বাংলাকে বিশ্বসেরা করবার জন্য মায়ের কাছে আশীর্বাদ চেয়েনিলেন মমতা বন্দ্যোপাধ্যায়, ঠিক তেমনই সন্ত্রাসের বিরুদ্ধে এবং সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে লড়াই করার জন্য শক্তির দেবীর কাছে শক্তি প্রার্থনা করলেন তিনি।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!