এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > একুশের মহাযুদ্ধে বিজেপিকে মাত দিয়ে বাম-অতিবাম ভোট তৃণমূলের করতে মমতার দুই মাস্টারস্ট্রোক?

একুশের মহাযুদ্ধে বিজেপিকে মাত দিয়ে বাম-অতিবাম ভোট তৃণমূলের করতে মমতার দুই মাস্টারস্ট্রোক?


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট –2021 এর বিধানসভা নির্বাচনের লক্ষ্যে বড়সড় সাংগঠনিক পরিবর্তন করেছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিভিন্ন জেলার সাংগঠনিক পরিবর্তন এনেছেন তিনি। পাশাপাশি রাজ্যেও বেশ কিছু নতুন মুখ অন্তর্ভুক্ত করা হয়েছে। দেখার মত বিষয়, সিপিএমের রাজ্যসভার সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায় এবং জঙ্গলমহলের বিগত সিপিএমের আমলে অতিবাম সংগঠনের সঙ্গে যুক্ত ছত্রধর মাহাতোকে বার সংগঠনে জায়গা করে দিয়েছেন তৃণমূল নেত্রী।

স্বাভাবিকভাবেই এই ঘটনায় জোর জল্পনা সৃষ্টি হয়েছে রাজনৈতিক অন্দরমহলে। আর হঠাৎ করেই বাম এবং অতিবাম সংগঠনের এই দুই ব্যক্তিকে কেন গুরুত্ব দিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়, তা নিয়ে রাজনৈতিক মহলে শুরু হয়েছে চর্চা। প্রসঙ্গত উল্লেখ্য, গত 2009 সালে বাম সরকারের আমলে মাওবাদী কার্যকলাপে যুক্ত হওয়ার জন্য গ্রেপ্তার হতে হয়েছিল জঙ্গলমহলের ছত্রধর মাহাতোকে। প্রায় 10 বছর জেলে থাকার পর অবশেষে কিছুদিন আগেই মুক্তি পান তিনি।

আর এরপর থেকেই ছত্রধর মাহাতোর সঙ্গে তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের সাক্ষাৎ রাজনৈতিক মহলে জল্পনা বাড়িয়ে দিয়েছিল। অনেকেই ভেবেছিলেন, এবার হয়ত ছত্রধর মাহাতো সক্রিয় রাজনীতি তেমন ভাবে করবেন না। কিন্তু যেভাবে জঙ্গলমহলে ঘাসফুল ফোটাতে সেই ছত্রধর মাহাতোকে রাজ্য কমিটিকে নিয়ে নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়, তাতে বিজেপির দিকে যাতে বামেদের ভোট না যায়, তার জন্যই এই চেষ্টাই করা হল বলে মনে করছে রাজনৈতিক মহল। একইভাবে সিপিএমের রাজ্যসভার সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায়কেও তৃণমূলে গুরুত্বপূর্ণ জায়গা দেয়া হয়েছে।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, ঋতব্রত বন্দ্যোপাধ্যায় সিপিএমের যুব মুখ হিসেবে অত্যন্ত জনপ্রিয় ছিলেন। কিন্তু দলের সঙ্গে বিভিন্ন কারণে দূরত্ব হওয়ায় ধীরে ধীরে মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ হয়ে পড়েন তিনি। তাই এবার তাকে পাকাপাকিভাবে দলের সংগঠনের কাজে লাগিয়ে দিলেন তৃণমূল নেত্রী। একাংশের মতে, গত লোকসভা নির্বাচনে সিপিএমের ভোট বিজেপিতে যাওয়ার কারণেই বিভিন্ন আসনে বিজেপির জয়লাভ নিশ্চিত হয়েছে। চাপে পড়েছে তৃণমূল কংগ্রেস।

তাই আগামী বিধানসভা নির্বাচনে যাতে এই ঘটনার পুনরাবৃত্তি না হয়, তার জন্য লোকসভা নির্বাচনের পরবর্তী সময়কাল থেকেই সিপিএমকে নিজেদের মেরুদন্ড শক্ত করার বার্তা দিতে দেখা গেছে মমতা বন্দ্যোপাধ্যায়কে। আর এবার জঙ্গলমহলের ছত্রধর মাহাতো এবং ঋতব্রত বন্দ্যোপাধ্যায় সক্রিয় করে মমতা বন্দ্যোপাধ্যায় চেষ্টা করছেন যে, বামেদের ভোট যাতে বিজেপির দিকে না যায়।

অর্থাৎ ঋতব্রত বন্দোপাধ্যায়ের মত মুখকে দলের গুরুত্বপূর্ণ জায়গা দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বামেদের যুব সংগঠনের ভোট নিজেদের দিকে তার চেষ্টা করলেন। একইভাবে জঙ্গলমহলের মাটিতে ঘাসফুল ফোটানোর জন্য কাজে লাগাতে চাইলেন ছত্রধর মাহাতোকে। তবে মমতা বন্দ্যোপাধ্যায় যে উদ্দেশ্যে এই দুই ব্যক্তিকে দলে জায়গা দিলেন, এখন তারা কতটা তৃণমূলের হিতের জন্য কাজ করতে পারেন এবং সাফল্য পায় তৃনমূল, সেদিকেই নজর থাকবে সকলের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!