এখন পড়ছেন
হোম > রাজনীতি > তৃণমূল > সংখ্যালঘু নয়, এবার তৃণমূল বিজেপির লক্ষ্য এদের ভোট আদায় করা, জেনে নিন!

সংখ্যালঘু নয়, এবার তৃণমূল বিজেপির লক্ষ্য এদের ভোট আদায় করা, জেনে নিন!


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – গত লোকসভা নির্বাচনে বিজেপির থেকে তৃণমূল কংগ্রেসের কিছু ভোট বেশি পাওয়ার প্রধান কারণ সংখ্যালঘুদের সমর্থন। আর এই সংখ্যালঘু ভোট এখন কাদের দিকে থাকবে, তা নিয়ে ব্যাপক চর্চা তৈরি হয়েছে রাজনৈতিক মহলে। তবে এবার সংখ্যালঘুদের থেকেও আদিবাসী সম্প্রদায়ের ভোটের দিকে সবথেকে বেশি নজর দিতে দেখা যাচ্ছে তৃণমূল এবং বিজেপিকে।

ইতিমধ্যেই এই আদিবাসীদের জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে যে সমস্ত উন্নয়নমূলক প্রকল্প চালু করা হয়েছে, তার প্রচার করতে শুরু করেছে তৃণমূল কংগ্রেস। অন্যদিকে বিজেপির পক্ষ থেকে আদিবাসীদের নিজেদের দিকে টানতে নানা কর্মসূচি নেওয়া হচ্ছে। অর্থাৎ শাসক থেকে বিরোধী, প্রায় প্রত্যেকেই এই আদিবাসী সম্প্রদায়ের ভোট পেতে এখন তৎপর হয়ে উঠেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত উল্লেখ্য, গত লোকসভা নির্বাচনে বীরভূম জেলার দুটি আসনে তৃণমূল কংগ্রেস জয়লাভ করলেও, বীরভূম লোকসভায় তৃণমূলকে জোর টেক্কা দিয়েছিল ভারতীয় জনতা পার্টি। এর প্রধান কারণ আদিবাসী সম্প্রদায়ের একটি শক্ত ভোটব্যাঙ্ক বিজেপির দিকে চলে যাওয়া। তাই সেই আদিবাসী সম্প্রদায়ের মন জয় করতে এখন তৃণমূলের পক্ষ থেকে নেওয়া হচ্ছে নানা কর্মসূচি। তবে বিজেপিও চাইছে, নিজেদের ভোটব্যাংক যাতে শক্তিশালী থাকে। তাই কিছুদিন আগেই আদিবাসীদের যোগদান কর্মসূচির মধ্য দিয়ে তারা শাসকদলকে পাল্টা চ্যালেঞ্জ জানিয়ে দিয়েছে।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, এমনিতেই সংখ্যালঘু ভোট বাংলায় শাসন ক্ষমতায় কারা আসবে, তা অনেকটাই নির্ধারণ করে। তবে এবার আদিবাসী সম্প্রদায়ের ভোটকে নিজেদের দিকে নিয়ে এসে শাসক থেকে বিরোধী দুই রাজনৈতিক দল একে অপরকে টেক্কা দিতে চাইছে। সেদিক থেকে তৃণমূলের ভরসা আদিবাসীদের জন্য উন্নয়নমূলক প্রকল্পের প্রচার করা। আর বিজেপি সেই আদিবাসীদের নিজেদের দিকে এনে নিজেদের প্রভাব আদিবাসী সমাজের মধ্যে বিস্তৃতি করতে চাইছে।

কিন্তু কাদের দিকে যাবে এই আদিবাসী সম্প্রদায়ের ভোট? এদিন এই প্রসঙ্গে বীরভূম জেলা বিজেপির সভাপতি শ্যামাপদ মন্ডল বলেন, “বিজেপি ভোটের রাজনীতি করে না। আদিবাসী মানুষরা বিভিন্নভাবে বঞ্চিত হয়েছেন। তাই তাদের প্রাপ্য পাইয়ে দেওয়ার লক্ষ্যে আমাদের লড়াই চলছে।” অন্যদিকে আদিবাসীদের উন্নয়ন তৃণমূল কংগ্রেসের সরকার করেছে বলে দাবি শাসক দলের নেতাদের।

এদিন এই প্রসঙ্গে বীরভূম জেলা তৃণমূল সভাপতি অভিজিৎ সিংহ বলেন, “অনেক রকম বিভ্রান্তিমূলক প্রচার চলছে।  তাই মানুষকে সচেতন করা এবং তৃণমূল সরকারের উন্নয়নের কথা পৌঁছে দিতেই এই উদ্যোগ।”     সব মিলিয়ে আদিবাসী সম্প্রদায়ের ভোটব্যাঙ্ক নিজেদের দখলে আনতে তৃণমূল থেকে বিজেপি প্রত্যেকেই মরিয়া হয়ে উঠেছে। তবে শেষ পর্যন্ত ভোটবাক্স খোলার পর এই সম্প্রদায়ের মানুষের সমর্থন কাদের দিকে যায়, তা দেখার বিষয় বলে মনে করছে রাজনৈতিক মহল।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!