এখন পড়ছেন
হোম > জাতীয় > “বাংলা উচ্চারণে সমস্যা রয়েছে জানি। তাও বলি কারণ বাংলাকে সম্মান করি।” – জানালেন প্রধানমন্ত্রী

“বাংলা উচ্চারণে সমস্যা রয়েছে জানি। তাও বলি কারণ বাংলাকে সম্মান করি।” – জানালেন প্রধানমন্ত্রী


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – বাংলা ভাষা কিংবা বাংলা উচ্চারণে তেমন পারঙ্গম না হলেও, বাংলা ভাষায় মাঝে মাঝে কথা বলার চেষ্টা করে থাকেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কখনো বাংলা কবিতার পংক্তি, কখনো বা রবীন্দ্রসঙ্গীতের অংশ বলতে শোনা গেছে প্রধানমন্ত্রীকে। প্রধানমন্ত্রীর বাংলা উচ্চারণ তেমন পরিষ্কার নয়, আর এ বিষয়েই প্রধানমন্ত্রীকে বারবার কটাক্ষ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ হাওড়ার ডুমুরজলার জনসভা থেকে এর জবাব দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী জানালেন, বাংলা উচ্চারণে তাঁর সমস্যা রয়েছে, তা তিনি জানেন। কিন্তু তবুও তিনি বাংলা বলেন, কারণ বাংলাকে তিনি সম্মান করেন।

প্রধানমন্ত্রী জানান, বাংলা উচ্চারণে তাঁর ত্রুটি থাকবে। তবুও তিনি বাংলা শব্দ ও বাক্য বলে থাকেন, কারণ বাংলা ভাষাকে তিনি সম্মান করেন। তিনি জানালেন, মুখ্যমন্ত্রীর এতে উৎসাহ দেওয়া উচিত ছিল। কিন্তু মুখ্যমন্ত্রী তাঁকে কটাক্ষ করেন। মুখ্যমন্ত্রীকে উদ্দেশ্য করে প্রধানমন্ত্রী জানালেন, কয়লাকে ধুলেও, তার ময়লা যায় না। হারার হতাশা থেকে আজকাল মুখ্যমন্ত্রী(দিদি) তাঁকে গালি দিচ্ছেন। বাংলার মানুষ মুখ্যমন্ত্রীর এই আচরণ দেখে দুঃখ পাচ্ছেন। দেশ-বিদেশে হচ্ছে এর নিন্দা। তিনি প্রশ্ন করেছেন, বাংলার এটা কোন ছবি তুলে ধরেছেন মুখ্যমন্ত্রী।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

প্রধানমন্ত্রী জানালেন, তাঁর বাংলা উচ্চারণ নিয়েও প্রশ্ন তুলেছেন মুখ্যমন্ত্রী। তিনি জানালেন, প্রধানমন্ত্রী হিসেবে সাংসদ, মুখ্যমন্ত্রীদের জন্মদিনে তাঁর দপ্তর থেকে তিনি সকলকে চিঠি পাঠান, শুভেচ্ছা জানান। আগে ইংরেজিতে চিঠি পাঠানো হতো। তিনি আসার পর সকলকে তাঁদের মাতৃভাষায় তিনি চিঠি পাঠান। কিন্তু তার অর্থ এই নয় যে, সমস্ত ভাষা তিনি জানেন। তবে, সমস্ত ভাষাকে সম্মান করেন তিনি। তিনি জানান, একবার তিনি মুখ্যমন্ত্রীকে বাংলায় চিঠি দিয়েছিলেন । মুখ্যমন্ত্রীও তাঁকে সে চিঠির জবাব দিয়েছিলেন গুজরাটি ভাষায়। এতে তাঁর খুব ভালো লেগেছিল। ভারতের মত এত ভাষা-ভাষীর দেশ বিশ্বের আর কোথাও নেই।

প্রধানমন্ত্রী জানালেন, তিনি যেখানেই যান, সেখানকার ভাষা বলার তিনি চেষ্টা করে থাকেন। উচ্চারণে ভুল ত্রুটি হয়। কিন্তু সম্মানের সঙ্গে তিনি তার চেষ্টা করেন। হিন্দিতে কথা বলার সময়ও অনেক সময় তাঁর ভুল হয়। বাংলা উচ্চারনে তাঁর অনেক সমস্যা আছে, তা তিনি জানেন। তবুও তিনি বাংলা বলেন। কারণ বাংলাকে তিনি সম্মান করে থাকেন। এটাতে উৎসাহ দেওয়া উচিত। কিন্তু তা নিয়ে কটাক্ষ করেন মুখ্যমন্ত্রী। আবার, এই সভা থেকে প্রধানমন্ত্রী জানালেন, বিজেপি সরকার ক্ষমতায় এলে মাতৃভাষায় পড়াশোনা, ইঞ্জিনিয়ারিং, মেডিকেল পড়ানোর উদ্যোগ নেয়া হবে।

 

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!