এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > আমপান বিধ্বস্ত বাংলাকে স্বমহিমায় ফেরাতে রাজ্যে কেন্দ্রীয় দল, তার আগেই বড় নির্দেশ মমতার

আমপান বিধ্বস্ত বাংলাকে স্বমহিমায় ফেরাতে রাজ্যে কেন্দ্রীয় দল, তার আগেই বড় নির্দেশ মমতার


ভয়াবহ সাইক্লোন আমপানের তাণ্ডবে বিপর্যস্ত বাংলার বিভিন্ন এলাকা। দুই 24 পরগনা, কলকাতা, 2 মেদিনীপুর, নদিয়া, মুর্শিদাবাদ সহ বিভিন্ন জেলার উপর দিয়ে বয়ে গিয়েছে এই ভয়াবহ ঝড়। যার ফলে ক্ষয়ক্ষতির সংখ্যা প্রচুর। এমন পরিস্থিতিতে সেই দুর্যোগের পরের দিনই রাজ্যে এসে হাজার কোটি টাকার আর্থিক প্যাকেজের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুধু তাই নয়, কেন্দ্রীয় প্রতিনিধি দল আসবে বলেও আভাস দিয়েছিলেন তিনি।

সেই মত এবার রাজ্যে আসতে চলেছে কেন্দ্রীয় দল। যারা বিপর্যয়ে বিধ্বস্ত এলাকাগুলো পরিদর্শন করবেন বলে খবর। সূত্রের খবর, সোমবার ভয়াবহ বিপর্যয়ের পর রাজ্যের বর্তমান পরিস্থিতি নিয়ে মুখ্যসচিব রাজীব সিনহার সঙ্গে একটি ভিডিও কনফারেন্স করেন কেন্দ্রের ক্যাবিনেট সচিব রাজীব গৌড়া। আর সেখানেই চলতি সপ্তাহে বাংলায় কেন্দ্রীয় দল পরিদর্শন করতে আসবে বলে জানিয়ে দেন কেন্দ্রের ক্যাবিনেট সচিব।

এদিকে কেন্দ্রের পক্ষ থেকে এই বার্তা পাওয়ার পরই যে সমস্ত জেলায় ভয়াবহ দূর্যোগ হয়েছে, সেই জেলার জেলাশাসকদের নিয়ে ভিডিও কনফারেন্সে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং মুখ্যসচিব রাজীব সিনহা। যেখানে সেই সমস্ত জেলাশাসকের একগুচ্ছ নির্দেশ দেন রাজ্যের প্রশাসনিক প্রধান। রাস্তা সংস্কার থেকে শুরু করে পানীয় জলের যাতে কোনো অভাব না হয়, তার জন্য সেই জেলার জেলাশাসকদের দেখার নির্দেশ দেন তিনি।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

এদিনের বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, “সাইক্লোনে ক্ষতিগ্রস্ত গ্রামের ছোট রাস্তা সবার আগে দ্রুত সংস্কার করা দরকার। সেই মত পরিকল্পনা করুন। পানীয় জলের অভাব যেন না হয়। কারিগরি দপ্তর থেকে জল সরবরাহ করা হচ্ছে। যেখানে পানীয় জল প্রকল্প চালু করা যাচ্ছে না, সেখানে মানুষের কাছে পানীয় জলের পাউচ পাঠান।” এদিকে মুখ্যমন্ত্রীর সাথে বৈঠকে বিপর্যস্ত জেলার জেলাশাসক জানিয়ে দেন যে, 80 শতাংশ ক্ষেত্রে পরিস্থিতি স্বাভাবিক করা গেছে।

তবে বেশ কিছু ক্ষেত্রে বিদ্যুৎ না থাকায় কিছুটা অসুবিধা হচ্ছে। বস্তুত, এই ভয়াবহ দুর্যোগের ফলে অনেক সবুজ ধ্বংস হয়ে গিয়েছে। তাই সেই সবুজকে রক্ষা করতে এখন পরিবেশ এবং বনদপ্তরকে মাস্টার প্ল্যান তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, ভয়াবহ দূর্যোগ বাংলার উপর দিয়ে বয়ে যাওয়ার পর কলকাতা এবং তার সংলগ্ন জেলাগুলোর ক্ষতির পরিমাণ অনেকটাই।

তাই এই পরিস্থিতিতে কেন্দ্রীয় দল রাজ্য পরিদর্শন করতে আসছে শুনেই জেলাশাসকের তৎপরতা অবলম্বন করার নির্দেশ দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এক্ষেত্রে মানুষের যাতে কোনো অসুবিধা না হয় এবং দ্রুত যাতে পরিস্থিতি স্বাভাবিক করা যায়, তার জন্য দুর্যোগে বিধ্বস্ত এলাকার প্রশাসনিক কর্তা ব্যক্তিদের বার্তা দিলেন রাজ্যের প্রশাসনিক প্রধান। এখন রাজ্যে কেন্দ্রীয় প্রতিনিধি দল কবে আসে, তার দিকেই নজর থাকবে সকলের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!