এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > করোনাকালে শিক্ষায় দুর্নীতি চিরতরে বন্ধ করতে বড়সড় পদক্ষেপ মমতা-পার্থর! ছাত্রসমাজে খুশির হাওয়া

করোনাকালে শিক্ষায় দুর্নীতি চিরতরে বন্ধ করতে বড়সড় পদক্ষেপ মমতা-পার্থর! ছাত্রসমাজে খুশির হাওয়া


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – করোনা পরিস্থিতিতে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়ে দীর্ঘদিন ধরে অপেক্ষা করতে হয় পরীক্ষার্থীদের রেজাল্টের জন্য। অবশেষে আগের মাসে অর্থাৎ জুলাইতে পৌঁছে উচ্চ মাধ্যমিক এবং মাধ্যমিকের ফলাফল প্রকাশ হয়। অন্যদিকে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট হাতে পেলেও শিক্ষার্থীদের চিন্তা বেড়ে যায়। অনেকেই আশঙ্কা প্রকাশ করে, করোনা পরিস্থিতিতে কিভাবে কলেজে ভর্তি হওয়া যাবে এবং ফর্ম তোলা যাবে? তবে সেক্ষেত্রে অনলাইন ব্যবস্থাকেই মান্যতা দিয়েছে রাজ্য সরকার।

কিছুদিন আগেই রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়ে দিয়েছিলেন, করোনা পরিস্থিতিতে ভর্তি হতে গেলে কোন আবেদন ফি দিতে হবে না শিক্ষার্থীদের। এই ঘোষণার পরেই ছাত্র সমাজে যথারীতি আনন্দের পরিবেশ তৈরি হয়। এবার কলেজে ছাত্র-ছাত্রীদের ভর্তি প্রক্রিয়াকে আরো সরলীকরণ করতে রাজ্য সরকারের পক্ষ থেকে তৈরি হলো বাংলার উচ্চ শিক্ষা পোর্টাল। বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় একটি টুইট করেন এর পরিপ্রে়ক্ষিতে।

সেখানে তিনি জানিয়েছেন, বাংলার ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখেই এই পোর্টালটি তৈরি হয়েছে। এই পোর্টালে কলেজে ভর্তি হওয়ার যাবতীয় তথ্য পাওয়া যাবে বলে জানা যাচ্ছে। শিক্ষামন্ত্রী দাবি করেন, এই পোর্টাল পড়ুয়াদের নিশ্চিতরূপে খুবই সাহায্য করবে। অন্যদিকে এসএফআই এই মুহূর্তে দাবি তুলেছে, পড়ুয়াদের আবেদন ফি মকুব করা হলেও তাদের ভর্তির ফিও মকুব করা হোক। যদিও এ প্রসঙ্গে এখনো পর্যন্ত রাজ্যের উচ্চশিক্ষা দপ্তর কোন বিজ্ঞপ্তি জারি করেনি কিংবা কোনো প্রতিক্রিয়াও জানায়নি।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

রাজ্যের শিক্ষা দপ্তর করোনা পরিস্থিতিতে অনলাইনে ভর্তি প্রক্রিয়া এবং পরবর্তীতে অনলাইনে ক্লাস শুরুর প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, অনলাইনে ভর্তির ব্যাপারটি দীর্ঘদিন আগেই জানিয়ে দিয়েছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। অন্যদিকে দীর্ঘদিন ধরেই অভিযোগ, কলেজে ভর্তি হতে গেলে শিক্ষার্থীদের বেআইনিভাবে টাকা দিতে হয় বেশ কিছু জায়গায় । এ ব্যাপারে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় কড়া বার্তাও দিয়েছিলেন।

অন্যদিকে মনে করা হচ্ছে, দুর্নীতি আটকাতেই এবার রাজ্য শিক্ষা দপ্তর কলেজে ভর্তি হওয়ার পুরো ব্যবস্থাটি অনলাইনে চালু করেছে। তবে এখনো পর্যন্ত করোনা আবহকে সামাল দেবার জন্যই এই ব্যবস্থা চালু হয়েছে বলে মত অনেকের। তবে অনেকের প্রশ্ন, এ বছরের মতো করোনার আড়ালে দুর্নীতিকে আটকানো গেলেও এবার থেকে কি প্রতিবছর দুর্নীতিকে আটকানোর জন্য এভাবেই অনলাইনে ভর্তি প্রক্রিয়া চলবে? এর উত্তর অবশ্য অজানা এখনো।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!