এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > একুশের লক্ষ্যে একুশে জুলাই থেকেই বদলে গেল তৃণমূলের যাবতীয় সমীকরণ? চরম জল্পনা কর্মী মহলেই!

একুশের লক্ষ্যে একুশে জুলাই থেকেই বদলে গেল তৃণমূলের যাবতীয় সমীকরণ? চরম জল্পনা কর্মী মহলেই!


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – একসময়ের কংগ্রেস ত্যাগ করে তৃণমূল কংগ্রেস গঠন করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কংগ্রেস ত্যাগ করার পেছনে তার যেমন অনেক কারণ ছিল, ঠিক তেমনই তিনি এটাও অভিযোগের সুরে বলেছিলেন যে, কংগ্রেসে পরিবার তন্ত্র চলছে। তাই তা থেকে বেরিয়ে আসতেই প্রকৃত কংগ্রেস তৃণমূল কংগ্রেস গঠন করছেন তিনি। স্বাভাবিকভাবেই মমতা বন্দ্যোপাধ্যায়ের এই বার্তায় বিশ্বাসী ছিলেন কংগ্রেসের অনেক কর্মী সমর্থকরা। তারা মমতা বন্দ্যোপাধ্যায়ের সাথেই কংগ্রেস থেকে বেরিয়ে এসে নতুন দল গঠন করেছিলেন। ধীরে ধীরে একপা দুপা করে এগিয়ে যেতে শুরু করেছিল তৃণমূল কংগ্রেস।

মমতা বন্দ্যোপাধ্যায়কে সামনে রেখে লড়াই আন্দোলন করে সেই দল আজকে রাজ্যের ক্ষমতায়। কিন্তু এক কালে যে মমতা বন্দ্যোপাধ্যায় কংগ্রেসের পরিবারতন্ত্রের বিরুদ্ধে সরব হয়ে তৃণমূল কংগ্রেস গঠন করেছিলেন, এবার সেই তৃণমূল কংগ্রেসেই যেভাবে পরিবার তন্ত্র জাঁকিয়ে বসেছে, তাতে দলের অনেকেই রীতিমত হতাশ।

বস্তুত, 2011 সালে রাজ্যের ক্ষমতায় আসার পর থেকেই দলে প্রভাব বাড়তে শুরু করে মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। বর্তমানে অভিষেকবাবু অলিখিত সেকেন্ড-ইন-কমান্ড। একাধারে তিনি যেমন সাংসদ, ঠিক তেমনই দলের যুব সংগঠনের সভাপতি। বহুবার দলের অনেকে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের উত্থান নিয়ে আড়ালে-আবডালে প্রশ্ন করেছেন। কেননা প্রকাশ্যে অনেকেরই এই ব্যাপারে বলার মত ক্ষমতা নেই বলে দাবি করেন সমালোচক মহলের একাংশ‌।

তাদের বক্তব্য, শুভেন্দু অধিকারীর মত গ্রহণযোগ্য থাকা সত্ত্বেও বিগত দিনে লড়াই না করে আসা অভিষেক বন্দ্যোপাধ্যায় শুধুমাত্র মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো হওয়ার কারণে আজকে দলের শীর্ষ স্থান পেয়েছেন। এটা নিয়ে দলের অনেক কর্মীর আপত্তি। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো হওয়ার কারণে তারা কেউ মুখ খুলতে পারেন না। তবে যেহেতু তৃণমূলের শেষ কথা বলেন মমতা বন্দ্যোপাধ্যায়, তাই তার বিভিন্ন বক্তব্যে যখন শোনা যায়, “আমার দলে কর্মীরাই শেষ কথা” তখন নিঃসন্দেহে তৃণমূলের নেতাকর্মীরা দাবি করতে শুরু করেন, তৃণমূলে পরিবার তন্ত্র নয়, তৃণমূলে গঠনতন্ত্র শেষ কথা বলে।

তবে এবারের একুশে জুলাইয়ের ভার্চুয়াল সভায় আরও একবার তৃণমূলের পরিবার তন্ত্র প্রকাশ্যে চলে এল। করোনা ভাইরাসের কারণে এবার আর ধর্মতলায় সমাবেশ হচ্ছে না। কালীঘাটের অডিটোরিয়ামে ভার্চুয়াল সভায় বক্তব্য রেখেছেন তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে সেই অনুষ্ঠানে তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সি এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো তথা দলের যুব সংগঠনের সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায় ছাড়া কাউকে দেখা যায়নি। আর তা নিয়েই এখন নানা মহলে উঠতে শুরু করেছে প্রশ্ন।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

তৃণমূলের কমবেশি প্রতি নেতা, বিধায়ক, মন্ত্রী, সাংসদ প্রত্যেকেই নিজের নিজের এলাকায় কর্মসূচি পালন করেছেন। পার্থ চট্টোপাধ্যায় থেকে শুরু করে ফিরহাদ হাকিম, এমনকি রাজ্যের গ্রহণযোগ্য শুভেন্দু অধিকারীর মত ব্যক্তিত্বকেও নিজের এলাকায় কর্মসূচি পালন করতে হয়েছে। কিন্তু সেদিক থেকে অভিষেক বন্দ্যোপাধ্যায়ও তো এই সমস্ত ব্যক্তিত্বের মতো দলের একজন নেতা! তাহলে নিজের কেন্দ্র ডায়মন্ড হারবারে তাঁকে কেন দেখা গেলো না দলীয় কর্মসূচিতে? তাহলে তিনি কেন মমতা বন্দ্যোপাধ্যায়ের এই সমাবেশে জায়গা পেলেন?

তাহলে কি তিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো হওয়ার কারণেই তার এই বাড়তি অ্যাডভান্টেজ? এখন তা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছে দলের একাংশ। অনেকে বলছেন, এভাবেই যদি চলতে থাকে এবং পরিবারতন্ত্র যদি বাসা বাঁধতে শুরু করে দলের অন্দরে, তাহলে দলের প্রকৃত পরিশ্রম করা কর্মীদের মনোবল ভাঙতে শুরু করবে। ভোটবাক্সে যার ব্যাপক প্রভাব পড়বে বলে দাবি করছেন অনেকে। বিশেষজ্ঞদের মতে, কর্মীদের এইরকম মনোভাব হওয়াটাই স্বাভাবিক।

কেননা তারা সারা বছর পরিশ্রম করবেন, বুথে বুথে নেত্রীর নির্দেশ অনুযায়ী কর্মসূচি পালন করবেন, কিন্তু একুশে জুলাইয়ের ভার্চুয়াল সভায় শুধুমাত্র নিকটাত্মীয় হওয়ার কারণে কি বাড়তি জায়গা পাবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়? তাহলে দলের অন্যান্য নেতাকর্মীরা কোথায় যাবেন? তাদের কি কোনো গুরুত্ব নেই? এখন এই ব্যাপারে প্রশ্ন তুলতে শুরু করেছে অনেকে। সব মিলিয়ে তৃণমূলের একুশে জুলাইয়ের কর্মসূচিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে দেখতে পাওয়া নিয়ে নতুন করে কর্মী মহলে গুঞ্জন, আশঙ্কা তৈরি হয়েছে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!