এখন পড়ছেন
হোম > রাজনীতি > তৃণমূল > 2021 কি 2011 প্রতিচ্ছবি! মানতে নারাজ তৃণমূল!

2021 কি 2011 প্রতিচ্ছবি! মানতে নারাজ তৃণমূল!


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – গত 2009 সালের লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস বাংলা থেকে 19 টি আসন জয়লাভ করেছিল। তখন ক্ষমতায় ছিল রাজ্যের বামফ্রন্ট সরকার। এরপর 2011 সালে সেই 34 বছরের বাম সরকারকে ক্ষমতাচ্যুত করে ক্ষমতায় বসে তৃনমূল কংগ্রেস। আর 2011 সালে রাজ্যে যেমন পরিবর্তন হয়েছিল, ঠিক তেমনই এবার কি সেই পরিবর্তনের পরিবর্তন হতে চলেছে 2021 সালে?

নতুন বছরকে স্বাগত জানাতে যখন প্রস্তুতি নিচ্ছেন সকলে, তখন 2021 এ বাংলার রাজনীতি কি হবে, কারা রাজ্যের ক্ষমতা দখল করবে, এই সমীকরণ তৈরি করতে ব্যস্ত বিশেষজ্ঞরা। অনেকে বলছেন, 2011 সালে যে সমীকরণ তৈরি হয়েছিল, 2021 সালে সেই একই প্রেক্ষাপট তৈরি হতে চলেছে বাংলায়। কেননা এখন তৃণমূল সরকারের ঘাড়ে নিশ্বাস ফেলছে ভারতীয় জনতা পার্টি। অর্থাৎ বিগত দিনে 2009 সালের লোকসভা নির্বাচনে ভালো ফল করার পর যেমন তৎকালীন সরকারের ঘাড়ে নিঃশ্বাস ফেলে ছিল তৎকালীন বিরোধী দল তৃণমূল কংগ্রেস এবং শেষ পর্যন্ত বিধানসভায় ক্ষমতা দখল করেছিল তারা, ঠিক একই দিকে এগিয়ে যাচ্ছে বর্তমান বঙ্গ রাজনীতি।

বস্তুত, 2009 সালের মতই 2019 সালের লোকসভা নির্বাচনে বিজেপি বাংলা থেকে 18 টি আসন দখল করে। আর তারপর থেকেই বিজেপির বাংলার ক্ষমতা দখলের জন্য নানা রণকৌশল তৈরি করতে শুরু করেছে। কেন্দ্রীয় নেতারা বারেবারে বাংলায় এসে বুঝিয়ে দিচ্ছেন, তাদের এবার পাখির চোখ বাংলা দখল। আর এখানেই অনেকে 2011 সালের সঙ্গে 2021 সালের মিল খুঁজে পাচ্ছেন।

পর্যবেক্ষকদের একাংশ বলছেন, 2021 সালে পরিবর্তনের পরিবর্তনের ডাক দিয়ে বিজেপির মানুষের মন জয় করে নিতে চাইছে। সেক্ষেত্রে তৃণমূল সরকারের বিরুদ্ধে প্রতিষ্ঠানবিরোধী একটি হাওয়া কাজ করছে। আর সেই হাওয়াকে কাজে লাগিয়ে শাসকদলের অস্বস্তি ক্রমাগত বাড়িয়ে দিচ্ছে ভারতীয় জনতা পার্টি। এক্ষেত্রে শুভেন্দু অধিকারী বা মুকুল রায়দের মত তৃণমূলের চানক্যদের নিয়ে এসে সেই তৃণমূলের ঘর ভাঙতে তৎপর গেরুয়া শিবির।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

তবে অনেকে আবার বলছেন, তৃণমূল 2011 সালে ক্ষমতায় এসেছিল আবেগ দিয়ে। এক্ষেত্রে বিজেপির মত সর্বভারতীয় সাংগঠনিক দল সংগঠনের উপর ভিত্তি করে যে তাদের রণনীতি সাজাতে শুরু করেছে, তা বলার অপেক্ষা রাখে না। তাই তৃণমূল যতটা সাফল্যের সঙ্গে ক্ষমতায় এসেছে, বিজেপি যদি উঠেপড়ে লাগে, তাহলে তারা আরও বেশি মাত্রায় জনতার সমর্থন নিয়ে ক্ষমতায় আসবে বলে দাবি করছে গেরুয়া শিবিরের ঘনিষ্ঠ মহল।

তবে বিজেপির পক্ষ থেকে এরকম মনোভাব পোষণ করা হলেও তাতে গুরুত্ব দিতে নারাজ তৃণমূল কংগ্রেস। তাদের দাবি বিজেপি যাই করুক না কেন, বাংলার ক্ষমতা তারা দখল করতে পারবে না। কেননা বাংলার মানুষ মমতা বন্দ্যোপাধ্যায়কে দেখে ভোট দেবেন। বিজেপির সবথেকে বড় আফসোসের কারণ, তাদের কাছে একটা মমতা বন্দ্যোপাধ্যায় নেই। তবে তৃণমূল এই ধরনের দাবি করলেও, বিশ্লেষকরা বলছেন, পরিস্থিতি যে আকার ধারণ করছে, তাতে 2021 এ যে বড় কিছু একটা হতে চলেছে বঙ্গ রাজনীতিতে, তা বলার অপেক্ষা রাখে না।

স্বাভাবিক ভাবেই গোটা ঘটনাকে কেন্দ্র করে 2021 বাংলার মসনদ কে দখল করবে, তা নিয়ে চর্চার শেষ নেই বিশেষজ্ঞদের মধ্যে। তবে 2021 যদি 2011 প্রতিফলন হয়, তাহলে তৃণমূল সেই প্রতিফলনের প্রতিচ্ছবি হবে, নাকি নতুন প্রতিচ্ছবি হিসেবে উপনীত হবে ভারতীয় জনতা পার্টি, তা ভোটবাক্স খোলার পরই স্পষ্ট হয়ে যাবে বলে মত বিশ্লেষকদের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!