এখন পড়ছেন
হোম > অন্যান্য > আবহাওয়া > রাজ্যে আবারও বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা, বাড়ছে উদ্বেগ

রাজ্যে আবারও বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা, বাড়ছে উদ্বেগ


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – আবারও রাজ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা। সম্প্রতি গুজরাটের সৌরাষ্ট্র থেকে একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত হয়েছে বঙ্গোপসাগর পর্যন্ত। আর তার জেরেই আবারও বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। এমনিতেই বর্তমানে প্রচন্ড গরম বেড়েছে, পাশাপাশি অস্বস্তিজনক পরিস্থিতি। ভোরের দিকে আকাশ কিছুটা মেঘলা থাকলেও বেলা বাড়ার সাথে সাথে গরম বাড়ছে। আর এই পরিস্থিতিতে আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামীকাল রবিবার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে শুরু হতে চলেছে অঝোর ধারায় আবার বৃষ্টি। কার্যত সোমবার থেকে কলকাতা ও সমগ্র এলাকাগুলিতে ব্যাপক বৃষ্টি হতে পারে বলে মনে করা হচ্ছে।

পাহাড়ি জেলাগুলিতে ইতিমধ্যেই বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। অন্যদিকে কলকাতার ক্ষেত্রে  আংশিক মেঘলা থাকলেও দু-এক পশলা বৃষ্টি হতে পারে। কিন্তু ভ্যাপসা গরম থেকে এখনই রেহাই পাওয়া যাবেনা। আজকে সকালেও কলকাতা সর্বনিম্ন তাপমাত্রা 28.6 ডিগ্রি সেলসিয়াস ছিল। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল 35.1 ডিগ্রী সেলসিয়াস। গত 24 ঘন্টায় হালকা বৃষ্টি হয়েছে শহরে। কিন্তু তাতে ফারাক কিছুই পড়েনি। রবিবার থেকে দক্ষিণবঙ্গে শুরু হতে চলেছে ভারী বৃষ্টি বলে জানাচ্ছে আবহাওয়া দপ্তর। সোমবার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে শুরু হবে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাত। মুর্শিদাবাদ বীরভূমে দু-এক পশলা বৃষ্টি হতে পারে। কিন্তু পাহাড়ে অঝোর ধারায় বৃষ্টি শুরু হতে চলেছে।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

সেক্ষেত্রে আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহারের কথা আলাদা করে বলতে হয়। পাশাপাশি দার্জিলিং, কালিম্পংয়েও বৃষ্টির পরিমাণ বাড়বে। আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, এই অতিবৃষ্টির পেছনে অন্যতম কারণ উত্তর-পশ্চিম ভারত থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত একটি শক্তিশালী নিম্নচাপ অক্ষরেখা। সম্প্রতি অন্ধপ্রদেশ, উড়িষ্যার উপকূলে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। সময়ের সাথে সাথে তা ঘূর্ণাবর্তের রূপ নিচ্ছে। অন্যদিকে গুজরাট থেকে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরের ওপর নিম্নচাপ অক্ষরেখা ওড়িশা ও ছত্রিশগড়ের ওপর দিয়ে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এইসবের ফলে আগামী কয়েকদিন ব্যাপক বৃষ্টি শুরু হতে চলেছে।

অন্যদিকে উত্তর-পশ্চিম ভারতের বৃষ্টির দাপট বাড়বে বলে জানা যাচ্ছে। 21 তারিখ থেকে উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে আরো একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হতে পারে। সেক্ষেত্রে পশ্চিমবঙ্গ, বিহার, উড়িষ্যা, ঝাড়খন্ডে বৃষ্টির পরিমাণ বাড়বে বলে জানা গিয়েছে। আপাতত ভারী ও অতিভারী বৃষ্টির সামনে পূর্ব ও মধ্য ভারতের রাজ্যগুলি। অন্যদিকে বৃষ্টি বাড়ার সাথে সাথে রাজ্যের মানুষের দুর্গতিও বাড়বে বলে মনে করা হচ্ছে। বিশেষ করে পাহাড়ে ধ্বস নামার সম্ভাবনা প্রবল হচ্ছে। অন্যদিকে কলকাতা ও তার আশপাশের এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা দেখা দিতে তোড়জোড় শুরু হয়েছে পরিস্থিতি সামাল দেওয়ার।

আপনার মতামত জানান -

ট্যাগড
Top
error: Content is protected !!