এখন পড়ছেন
হোম > জাতীয় > কার দখলে উত্তরপ্রদেশের সিংহাসন? নয়া সমীকরণে আশা-আশঙ্কা!

কার দখলে উত্তরপ্রদেশের সিংহাসন? নয়া সমীকরণে আশা-আশঙ্কা!


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট –  কথায় আছে, উত্তরপ্রদেশের ক্ষমতা যারা দখল করে, তাদের হাতেই যায় গোটা ভারতবর্ষের ক্ষমতা। সেদিক থেকে উত্তরপ্রদেশ দিয়েই ভারতের বিজয়রথ তৈরি হয় বলে মনে করেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। 2014 থেকে শুরু করে 2019 সালের লোকসভা নির্বাচনে এই উত্তরপ্রদেশে অভূতপূর্ব ফলাফল করেছিল ভারতীয় জনতা পার্টি। যার ফলস্বরুপ তারা কেন্দ্রের ক্ষমতা দখল করেছিল। তাই এবার 2024 সালের লোকসভা নির্বাচনের আগে 2022 সালে হতে চলা উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনে কারা শেষ হাসি হাসবে, তা নিয়ে শুরু হয়ে গিয়েছে চর্চা।

ইতিমধ্যেই সর্বভারতীয় রাজনীতিতে বিরোধী মহাজোট গঠনের ব্যাপারে তোড়জোড় শুরু করে দিয়েছে একাধিক বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলো। কিন্তু উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচন যে শাসক থেকে বিরোধী সকলের কাছেই গুরুত্বপূর্ণ, তা বলার অপেক্ষা রাখে না। ইতিমধ্যেই এই উত্তরপ্রদেশে কারা ক্ষমতা দখলের কাছাকাছি এগিয়ে রয়েছে, তা নিয়ে নানা সমীকরণ সামনে আসতে শুরু করেছে। যেখানে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে ব্রাহ্মণ এবং ওবিসিদের ভোট। এই দুই সম্প্রদায়ের সমর্থনের ওপরেই নির্ভর করছে, আগামী 2022 সালে উত্তরপ্রদেশের ক্ষমতা কারা দখল করতে চলেছে!

প্রসঙ্গত উল্লেখ্য, এই উত্তরপ্রদেশে ব্রাহ্মণ এবং ওবিসিদের ভোট রয়েছে 11 শতাংশ। তাই সেই ভোট যার দিকে যাবে, তারাই এই রাজ্যের ক্ষমতা দখল করবে বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই এই সমস্ত সম্প্রদায়ের মন পেতে বিজেপির পক্ষ থেকে একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রিসভায় যে সম্প্রসারণ হয়েছে, সেখানেও অনেক পিছিয়ে পড়া সম্প্রদায়ের মুখেদের জায়গা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই দাবি করছেন একাংশ। তাই এবারের এই সমস্ত সম্প্রদায়ের ভোটের উপর যদি উত্তরপ্রদেশের মসনদের ভবিষ্যৎ নির্ভর করে, তাহলে বিজেপি অনেকটাই এগিয়ে থাকবে বলে মত রাজনৈতিক বিশেষজ্ঞদের।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

একাংশ বলছেন, একদিকে প্রতিষ্ঠান বিরোধী হওয়া এবং অন্যদিকে বিরোধী মহাজোট ক্রমাগত কেন্দ্রের বিজেপি সরকারের ওপর নিঃশ্বাস ফেলছে। তাই এই পরিস্থিতিতে উত্তরপ্রদেশ দখল করে দেশের ক্ষমতা যাতে আবার তাদের হাতে আসে, তার জন্য মনোযোগী হয়ে পড়েছে ভারতীয় জনতা পার্টি। পাল্টা বিরোধীদের পক্ষ থেকেও উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনের জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে। আর এই পরিস্থিতিতে একাধিক সমীকরণের পাশাপাশি ব্রাহ্মণ এবং ওবিসি সম্প্রদায়ের ভোট যে উত্তরপ্রদেশের ক্ষমতা দখলের ক্ষেত্রে নির্ণয়ক শক্তি, তা বলাই যায়।

তাই অতীতের মতো বর্তমানে যেভাবে পিছিয়ে পড়া সম্প্রদায়কে গুরুত্ব দিতে শুরু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, তাতে তারা এই ব্রাহ্মণ এবং ওবিসি সম্প্রদায়ের সমর্থন আদায় করে নিতে পারেন। আর তা যদি বিজেপির পক্ষে আদায় করে নেওয়া সম্ভব হয়, তাহলে উত্তরপ্রদেশের ক্ষমতা দখলের ব্যাপারে তাদের আর চিন্তা করতে হবে না বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। সব মিলিয়ে গোটা ‌পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়ায়, সেদিকেই নজর থাকবে সকলের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!