এখন পড়ছেন
হোম > আন্তর্জাতিক > আফগানিস্তান চলে গেল তালিবানদের দখলে, কি প্রভাব পড়তে চলেছে ভারতের ক্ষেত্রে?

আফগানিস্তান চলে গেল তালিবানদের দখলে, কি প্রভাব পড়তে চলেছে ভারতের ক্ষেত্রে?


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – কুড়ি বছরের পুরোনো দুঃসহ স্মৃতি আবার ফিরে এলো আফগানিস্তানে। আফগানিস্তান চলে গেল তালিবানদের দখলে। গতকাল কাবুলের দখল নিয়েছে তালিবানরা। তাদের হাতে চলে গেছে প্রেসিডেন্ট হাউস। দ্রুত দেশের সমস্ত ক্ষমতা চলে যাবে তালিবানদের হাতে। আফগানিস্তানে তালিবান শাসন কায়েম হবার পর ভারতে কি এর কোন প্রভাব পড়বে?

আফগানিস্তানে তালিবানি শাসন কায়েম হলে শুধু ভারত নয় একাধিক দেশের ওপরে তার প্রভাব পড়বে। আফগানিস্তান ও ভারতের মধ্যে যে একটি পারস্পরিক সৌহার্দ্যর সম্পর্ক তৈরি হয়েছিল, তার পরিবেশ থাকবেনা। জঙ্গী কার্যকলাপ বৃদ্ধি পেলে তা ভারতের চিন্তার কারণ হয়ে দাঁড়াবে। পাকিস্তান-আফগানিস্তান একযোগে ভারতের ওপর জঙ্গি কার্যকলাপ বৃদ্ধি করতে পারে। অন্যদিকে, আফগানিস্তানের নানা সম্পদ ভারতের বিরুদ্ধে প্রয়োগ করতে পারে, অস্ত্র প্রয়োগের খেলাতে মেতে উঠতে পারে আফগানিস্তান।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

তাই সীমানা এলাকা নিয়ে বাড়তে পারে যথেষ্ট রকম উদ্বেগ। আফগানিস্থানে থাকা ভারতের নাগরিকরা দেশে ফিরতে শুরু করেছেন। গতকাল এয়ার ইন্ডিয়ার একটি বিমানে করে ১২৯ জন যাত্রী কাবুল থেকে ভারতে ফিরে এসেছেন। নিজেদের তিক্ত অভিজ্ঞতার কথা অনেকেই জানিয়েছেন বিমানবন্দরে। আফগানিস্তান তালিবানদের হাতে চলে যাওয়ায়, সেখানে থাকা কোনভাবেই নিরাপদ বলে মনে করছেন না তারা।

দ্রুত, তালিবান শাসিত আফগানিস্তানের সঙ্গে ভারতের বিমান যোগাযোগ বন্ধ হয়ে যাবার আশঙ্কা পর্যন্ত করছেন অনেকে। আবার ভারতে পড়তে আসা আফগানিস্তানের বহু ছাত্র ভারতেই থেকে যাবার ইচ্ছা প্রকাশ করেছেন। তারা আর দেশে ফিরতে চাইছেন না। এই অবস্থায় দেশে ফিরলে মৃত্যু বা জেল হাজতের আশঙ্কা করছেন বহু ছাত্র। তাই অনেকেই নিজেদের ভিসার মেয়াদ বাড়িয়ে ভারতে থেকে যাবার চেষ্টায় রয়েছেন।

 

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!