এখন পড়ছেন
হোম > আন্তর্জাতিক > করোনায় ভারতের অবস্থা আমেরিয়াকর মত হওয়া শুধু সময়ের অপেক্ষা? চীনা বিশেষজ্ঞর দাবিতে উড়েছে ঘুম

করোনায় ভারতের অবস্থা আমেরিয়াকর মত হওয়া শুধু সময়ের অপেক্ষা? চীনা বিশেষজ্ঞর দাবিতে উড়েছে ঘুম


সুদূর চীন থেকে করোনা ভাইরাস এসে পৌঁছেছে ভারতে বেশ কিছুদিন আগেই। শুধু ভারতেই নয়, বিশ্বের উন্নত প্রথম সারির দেশগুলিতেও করোনা ভাইরাস যেভাবে সংক্রমণ ছড়িয়েছে, তা বিজ্ঞানীদের ভাবনাকে অন্য খাতে বইতে বাধ্য করেছে বলে মনে করা হচ্ছে। বিশ্বের অন্যতম শক্তিশালী দেশ মার্কিন যুক্তরাষ্ট্র তথা আমেরিকা। কিন্তু সেই আমেরিকাকেও করোনা সংক্রমণের কাছে বস্যতা স্বীকার করতে বাধ্য হতে হয়েছে। গত 24 ঘন্টায় মার্কিন যুক্তরাষ্ট্রে তিন হাজার জনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ পাওয়া গেছে।

এখনো পর্যন্ত প্রায় 50 হাজার জন মার্কিন অধিবাসী করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। পরিস্থিতি যে ক্রমশই ভয়ঙ্কর দিকে চলেছে, তা নিয়ে কোন দ্বিমত নেই কারোর। এহেন জটিল পরিস্থিতিতে দাঁড়িয়ে এবার ভারতের জন্য দুঃসংবাদ শোনালেন চীনের এক বিশেষজ্ঞ। চীনা বিশেষজ্ঞ জ্যাং ওয়েনহং দাবি করেছেন, আমেরিকায় যেভাবে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়েছে, ভারতেও সেই একইরকমভাবে করোনা আক্রান্তের সংখ্যা বাড়বে। ইতিমধ্যেই ভারতে করোনা পরিস্থিতি আয়ত্তে আনতে শুরু হয়েছে লকডাউন।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

কিন্তু চীনা বিশেষজ্ঞ দাবি করেছেন, মার্কিন মুলুকেও যেভাবে দেশের সব জায়গায় সমান ভাবে সর্তকতা জারি করা হয়নি, যার ফলে পরিস্থিতি ভয়ানক হয়ে দাঁড়িয়েছে। ঠিক সেভাবেই ভারতেও সব জায়গায় সমান গুরুত্ব দিয়ে করোনা পরিস্থিতিকে দেখা হচ্ছেনা এখনো অব্দি, যার ফল খুব শীঘ্রই হাতেনাতে মিলবে বলে তাঁর দাবি। তবে ভারত সম্পর্কে আবার কিছুটা পজিটিভ বক্তব্য রেখেছেন জ্যাং ওয়েনহং। তাঁর মতে ভারতের করোনা মোকাবিলায় যেভাবে ভবিষ্যতের কথা ভাবা হচ্ছে, তা যথেষ্ট গুরুত্বপূর্ণ।

তবে চীন বা অস্ট্রেলিয়া যেভাবে লকডাউন জারি রেখেছে, ভারতের মতন দেশে 100% লকডাউন দীর্ঘদিন ধরে রাখা সম্ভব নয়। তবে এই পরিস্থিতিতে দাঁড়িয়ে ভারত যেভাবে টেস্টিং এর পরিমাণ বাড়িয়ে চলেছে তা করোনা যুদ্ধে ভারতকে সফলতা এনে দিতে পারে বলে দাবি করেছেন তিনি। বিশ্বের বিভিন্ন দেশে ইতিমধ্যে করোনা সংক্রমণ প্রায় মহামারীর আকার ধারণ করেছে। অন্যদিকে ভারতেও যেভাবে প্রায় প্রতিদিন সংক্রমণ বেড়ে চলেছে, তাতে বিশেষজ্ঞদের মতে এখানেও গোষ্ঠী সংক্রমণ ছড়াতে আর বিশেষ দেরী নেই।

প্রথম থেকেই বিশেষজ্ঞরা জানিয়ে আসছেন, ভারতের মতো জনবহুল দেশে করোনার সংক্রমণ এড়ানোর সবথেকে গুরুত্বপূর্ণ রাস্তা হলো সামাজিক দূরত্ব বজায় রাখা এবং অতিরিক্ত সতর্কতা ও সচেতনতা মেনে চলা। আপাতত ভারতের পরিস্থিতি রীতিমত চিন্তায় ফেলেছে কেন্দ্রীয় সরকারকে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সব রকম ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে কেন্দ্রীয় এবং রাজ্য সরকারগুলির তরফে। আপাতত চেষ্টা করা হচ্ছে বিভিন্ন রকম ওষুধের ব্যবহার করে করোনা সংক্রমণকে ঠেকানোর জন্য।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!