এখন পড়ছেন
হোম > রাজনীতি > তৃণমূল > নেতাদের নাম জড়াতেই আমপানের টাকা নিয়ে তীব্র অস্বস্তিতে তৃণমূল! পুরসভাকে দিয়েও ফেরালো সরকার!

নেতাদের নাম জড়াতেই আমপানের টাকা নিয়ে তীব্র অস্বস্তিতে তৃণমূল! পুরসভাকে দিয়েও ফেরালো সরকার!


ভয়াবহ দুর্যোগ আমপানের পর ক্ষতিগ্রস্থদের সাহায্য করার উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। তবে বিভিন্ন জায়গায় অভিযোগ উঠতে শুরু করেছে, প্রকৃত উপভোক্তাদের সাহায্য করার বদলে চরম দুর্নীতি হচ্ছে। যাদের ক্ষতিপূরণের টাকা পাওয়ার কথা, তাদের বদলে সেই টাকা চলে যাচ্ছে আর্থিকভাবে সম্বল ব্যক্তিদের পকেটে। আর বিভিন্ন জায়গায় এই অভিযোগ উঠতে শুরু করায় এখন তীব্র অস্বস্তিতে পড়েছে সরকার।

কিন্তু এবার যাতে এই আমপানে বিপর্যস্তদের সাহায্য করার টাকা নিয়ে কোনোরকম দুর্নীতির অভিযোগ না ওঠে, তার জন্য কড়া পদক্ষেপ গ্রহণ করল পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। যেখানে ক্ষতিগ্রস্তদের বাড়ির জন্য ক্ষতিপূরণের টাকা পৌরসভায় পাঠানো হলেও, তা ফিরিয়ে নিতে দেখা গেল প্রশাসনকে। যার ফলে তীব্র চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। জানা গেছে, পূর্ব মেদিনীপুর জেলায় ভয়াবহ সাইক্লোনের দাপটে প্রায় 6 লক্ষ 3 হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

গত 29 স্টেট ডিজাস্টার রেসপন্স ফান্ড থেকে প্রথম দফায় 100 কোটি টাকা এবং তারপর আরও 98 কোটি টাকা সেই ক্ষতিগ্রস্তদের সাহায্যের জন্য বরাদ্দ করা হয়। আর জেলা প্রশাসনের পক্ষ থেকে সেই টাকা জেলার প্রতিটি ব্লক এবং পাঁচটি পৌরসভা এলাকায় পাঠিয়ে দেওয়া হয়েছিল। মূলত, বিভিন্ন পৌরসভার ফিনান্স অফিসারদের হেডে এই টাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে পাঠানো হয়েছিল। তবে বিভিন্ন জায়গায় যেভাবে ক্ষতিপূরণের টাকা নিয়ে দুর্নীতির অভিযোগ উঠছে, এক্ষেত্রে যাতে তা না ওঠে, তার জন্য সোমবার সেই টাকা এসডিওদের হেডে ট্রান্সফার করে দেওয়া হল।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

বিশেষজ্ঞরা বলছেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভয়াবহ দুর্যোগে ক্ষতিগ্রস্তদের ব্যক্তিদের বাড়িতেই যেন সঠিক অর্থ সাহায্য পৌঁছে যায়, তার জন্য বারেবারে প্রশাসনকে নির্দেশ দিয়েছেন। তবে তারপরেও বিভিন্ন জায়গায় এই ব্যাপারে দুর্নীতির গন্ধ পাওয়া গেছে। প্রকৃত উপভোক্তারা বাড়ির টাকা না পেয়ে দুতালা বা তিনতলা বাড়ির মালিক সেই টাকা পাচ্ছেন বলে অভিযোগ উঠেছে। যার ফলে মানুষের অসন্তোষ ক্রমশ বাড়ছে। কিন্তু এভাবে যদি চলতে থাকে, তাহলে সরকারের ভাবমূর্তি জনমানসে আরও দিনকে দিন খারাপ হতে পারে। তাই এবার পৌরসভার ফিনান্স কমিটিতে টাকা পাঠালেও পরবর্তীতে তা এসডিওর হাতে দিয়ে সমস্ত রকম দুর্নীতি আটকাতে চাইল জেলা প্রশাসন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

অনেকে বলছেন, সামনেই বিধানসভার ভোট রয়েছে। তার আগে যদি এইরকম দুর্নীতির অভিযোগ উঠতে থাকে, তাহলে তৃণমূল কংগ্রেস চরম বিপাকে পড়বে। তাই সেই দিকটিকে লক্ষ্য রেখেই এই পদ্ধতি অবলম্বন করা হল বলে মনে করা হচ্ছে। এখন জেলা প্রশাসনের পক্ষ থেকে এসডিওর মাধ্যমে দুর্গতদের আর্থিক সাহায্য দেওয়ার ব্যবস্থা করা হলেও, তা কতটা দুর্নীতিমুক্ত হয়, তার দিকেই নজর থাকবে সকলের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!