এখন পড়ছেন
হোম > জাতীয় > কেন্দ্র ও রাজ্য দুইয়ের বড় ঘোষণা সাধারণের জন্য, প্রতিযোগীতা চলছে বলে মত বিশেষজ্ঞদের

কেন্দ্র ও রাজ্য দুইয়ের বড় ঘোষণা সাধারণের জন্য, প্রতিযোগীতা চলছে বলে মত বিশেষজ্ঞদের


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – দীর্ঘদিন ধরে লকডাউন চলার পর শুরু হয়েছিল দেশজুড়ে আনলক ওয়ান পরিস্থিতি। কিছুটা হলেও দেশের পরিস্থিতি স্বাভাবিক করার জন্যই এইরকম পদক্ষেপ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এবার আনলক ওয়ান শেষ হওয়ার পথে। আগামীকাল থেকে শুরু হচ্ছে আনলক টু। এই পরিস্থিতিতে এবার সাধারণ মানুষের সামনে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আনলক ওয়ানের শেষদিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সারা দেশবাসীর জন্য ব্যাপক চমক উপহার দিয়েছেন।

লকডাউনের শুরু থেকেই দেশের সাধারণ মানুষদের বিনামূল্যে রেশন দেওয়ার পরিকল্পনা শুরু হয়েছে। সেই পরিকল্পনাকেই আরও দীর্ঘায়িত করার ঘোষণা করলেন এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবং তার সাথে অভিন্ন রেশন কার্ডের ব্যাপারেও এদিন প্রধানমন্ত্রী আলোচনা করলেন জাতির সামনে। আনলক ওয়ানের শেষ দিন এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী নভেম্বর পর্যন্ত দেশের মানুষকে বিনামূল্যে রেশন দেওয়ার কথা ঘোষণা করলেন।

এদিন প্রধানমন্ত্রী জানিয়েছেন, আগামী নভেম্বর পর্যন্ত দেশের 80 কোটি মানুষ বিনামূল্যে রেশন পাবেন এবং চাল-ডালসহ যা যা পাচ্ছিলেন সেগুলি  সঙ্গে মাথাপিছু 1 কেজি করে চানা ডাল দেওয়া হবে সরকারের পক্ষ থেকে। আর এর পরেই তিনি এক রেশন কার্ডের জন্য পদক্ষেপ হিসেবে নতুন পরিকল্পনার সূচনা হলো বলে জানিয়েছেন। অন্যদিকে প্রধানমন্ত্রীর ঘোষণার পর নবান্ন থেকে সরাসরি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের মানুষদের জন্য পাল্টা বড় ঘোষণা করলেন বলে খবর।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

মুখ্যমন্ত্রীর পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, আগামী বছর জুন মাস পর্যন্ত রাজ্যের সাধারণ মানুষ বিনামূল্যে রেশন পাবেন। তবে এদিন মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রী মন্তব্যের পাল্টা জানিয়েছেন, কেন্দ্রের দেওয়া চাল এবং রাজ্যের দেওয়া চালের অনেক ফারাক। মুখ্যমন্ত্রী এদিন জানান, চাষির থেকে চাল নিয়ে যে চাল দেওয়া হয় বাংলায় রেশন ব্যবস্থার মাধ্যমে তা অনেক ভালো। অন্যদিকে মুখ্যমন্ত্রী এদিন প্রধানমন্ত্রীর এক রেশন ব্যবস্থা নিয়ে কোনো প্রতিক্রিয়া না জানিয়ে মন্তব্য করেছেন, ‘এক দেশ এক রেশন কার্ডের বিষয়টা আমাকে আগে বুঝতে হবে। কেন্দ্র ঠিক কী চাইছে সেটা না জেনে আমি কোনও প্রতিক্রিয়া দিতে পারব না।’

অন্যদিকে এই ঘটনার পরিপ্রেক্ষিতে বিশেষজ্ঞদের মত, কেন্দ্র-রাজ্য হাড্ডাহাড্ডি প্রতিযোগিতা চলছে। তবে দেখতে হবে ঘোষণা অনুযায়ী সাধারণ মানুষ যেন সবটুকু পান বলে মত রাজনৈতিক মহলের। তবে রেশনিং দুর্নীতি নিয়ে অবশ্য রাজ্য প্রশাসনের বিরুদ্ধে অভিযোগের আঙুল উঠেছে আগেই। আর আজকের ঘোষণার পর বিরোধীদের দাবি, রেশনিং দুর্নীতি আরো দীর্ঘায়িত হতে চলেছে রাজ্যে। অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতির উদ্দেশ্যে ভাষণের সাথে আনলক ওয়ান পরিস্থিতিতে করোনা সংক্রমণ বেড়ে যাওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন এবং আনলক টু প্রিস্থিতে সাবধানতা অবলম্বন করার কথা বলেছেন। আপাতত আনলক টু এর দিকে নজর রাখবে ওয়াকিবহাল মহল।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!