এখন পড়ছেন
হোম > জাতীয় > করোনা আবহে স্বাধীনতা দিবস উদযাপনেও বড়সড় পরিবর্তন আসতে চলেছে, পুরোটা জানলে চমকে যাবেন!

করোনা আবহে স্বাধীনতা দিবস উদযাপনেও বড়সড় পরিবর্তন আসতে চলেছে, পুরোটা জানলে চমকে যাবেন!


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট –১৯৪৭ সালের ১৫ ই আগস্ট স্বাধীনতা লাভের পর থেকে প্রতি বছরেই এই ১৫ ই আগস্টের দিনটি স্বাধীনতা দিবস হিসাবে রাজকীয় মেজাজে ভারতে পালিত হয়ে আসছে । আর তা হবারই তো কথা, কারণ প্রায় দুশো বছর পরাধীন ছিল আমাদের মাতৃভূমি ইংল্যান্ডের হাতে বহু বিপ্লবী, দেশ নেতা, দেশপ্রেমিকের রক্তের বিনিময়ে আমরা লাভ করতে পেরেছি এই স্বাধীনতা। প্রতি বছরেই এই দিনে লালকেল্লায় সুসজ্জিত জমকালো মঞ্চে দাঁড়িয়ে দেশের জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধানমন্ত্রী । তারপর আয়োজিত হয় নানা বনার্ঢ্য অনুষ্ঠান।

আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার এক আধিকারিকের রিপোর্ট অনুযায়ী, স্বাধীনতা দিবসের দিনে প্রতিবছর প্রায় ১০০ জন মানুষ এই লালকেল্লায় আমন্ত্রিত হন। প্রতিটি রাজ্য সেই রাজ্যের সংস্কৃতির অনুসারী ট্যাবলো ও মডেল বানিয়ে এই অনুষ্ঠানে উপস্থাপিত করে, সেইসঙ্গে অনুষ্ঠানে উপস্থিত হয় বহু ছাত্র-ছাত্রী । প্রধানমন্ত্রীর বক্তৃতা শুনতে ও বনার্ঢ্য অনুষ্ঠান দেখতে বহু মানুষ উপস্থিত হন লালকেল্লায়, আর এই অনুষ্ঠানের সরাসরি সম্প্রচার দেখতে দূরদর্শনের পর্দায় চোখ রাখেন সারা দেশবাসী । এমনিভাবে আনন্দে, আল্হাদে, সমারোহে লালকেল্লায় পালিত হয় ভারতের স্বাধীনতা দিবসের দিনটি ।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

কিন্তু করোনার কারণে এ বছরের লালকেল্লায় আয়োজিত স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে হতে চলেছে এক বিরাট কাট-ছাঁট ও রদবদল আর তাই ঘটতে চলেছে ছন্দপতন।কারণ, করোনা মহামারীর জেরে এবছর নিষিদ্ধ করা হয়েছে একস্থানে ,একসঙ্গে একাধিক মানুষের একত্র জমায়েত, সেই সঙ্গে চালু করা হয়েছে সামাজিক দূরত্বের বিধি । এই বিধির কথা স্মরণ করেই এবার ১০০০ জনের পরিবর্তে আমন্ত্রণ জানানো হবে মাত্র ২৫০ জন অতিথিকে।

করোনা বিধি পুরোমাত্রায় মান্য করে মাস্ক পরে, স্যানিটাইজার সঙ্গে নিয়ে, স্বাস্থ্যবিধি মেনে পালন করা হবে এবছরের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানটি । এ বছর কোন স্কুলের ছাত্র-ছাত্রীকে আমন্ত্রণ জানানো হবে না অনুষ্ঠানে । লালকেল্লায় কর্মরত পুলিশ ও নিরাপত্তা কর্মীদের সকলকে পিপিই কিট পরে অনুষ্ঠানে উপস্থিত থাকতে হবে ।অনুষ্ঠানের বিষয়েরও বেশ কিছু বদল আনা হয়েছে ।

এবারের অনুষ্ঠানের মূল বিষয় থাকবে সমগ্র দেশের করোনা যোদ্ধারা । রাষ্ট্রপতি ভবনে এক বিশেষ বৈঠকের মাধ্যমে এবছরের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানের অনুষ্ঠানের তালিকা প্রস্তুত করবে কেন্দ্রীয় সরকার। এ বছরের স্বাধীনতা দিবসের অনুষ্ঠান সম্পর্কে উত্তর -দিল্লি অঞ্চলের ডেপুটি পুলিশ কমিশনার মনিকা ভরদ্বাজ বলেছেন, “বছর স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এনসিসি ক্যাডেটরা ছাড়া আর কোনও বাচ্চাকে অংশগ্রহণের অনুমতি দেওয়া হচ্ছে না। এই অনুষ্ঠানে মান্য করা হবে সামাজিক দূরত্ব। লাল কেল্লার একাধিক জায়গায় রাখা হচ্ছে একাধিক স্যানিটাইজেশন পয়েন্টও। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, প্রত্যেক কর্মী পিপিই কিট পরে তবেই এই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন”।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!