এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > আর মাত্র দু’দিনের মধ্যেই রাজ্যে অবশেষে চালু হতে চলেছে লোকাল ট্রেন? আটকে শুধু এই কারণে?

আর মাত্র দু’দিনের মধ্যেই রাজ্যে অবশেষে চালু হতে চলেছে লোকাল ট্রেন? আটকে শুধু এই কারণে?


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট –  প্রায় মার্চ মাস থেকে বন্ধ পরিবহন ব্যবস্থা। করোনা ভাইরাসের দাপটের কারনে লকডাউন শুরু হয়েছিল। আর তারপর রেল থেকে শুরু করে ট্রেন সমস্ত কিছু বন্ধ করে দেওয়া হয়। সামাজিক দূরত্ব বজায় রাখবার জন্য এই সমস্ত কড়া সিদ্ধান্ত নিয়েছিল সরকার। অবশেষে এবার কি ধীরে ধীরে চালু হতে চলেছে ট্রেন পরিষেবা? জানা গেছে, কেন্দ্রের সবুজসংকেত পেলে এবং রাজ্য সরকারের অনুমতি পেলেই পয়লা সেপ্টেম্বর থেকে চালু হতে পারে হাওড়া শিয়ালদহ লাইনের লোকাল ট্রেন।

সূত্রের খবর, এদিন শিয়ালদার ট্রেন চালানো নিয়ে ডিভিশনাল ম্যানেজার একটি বৈঠকে বসেন। যেখানে সংস্থার শীর্ষ কর্তারা উপস্থিত ছিলেন। আর সেখানেই আগামী দিনে কিভাবে ট্রেন পরিষেবা সচল করা যায়, তার ব্যাপারে বিস্তারিত আলোচনা হয় বলে খবর। বিশেষজ্ঞরা বলছেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে গোটা দেশজুড়ে নতুন করে ট্রেন চালানো নিয়ে একটি গাইডলাইন তৈরি করা হয়েছে। তবে যেভাবে সংক্রমনের সংখ্যা দ্রুত বেড়ে চলেছে, তাতে টিকিট কাটা থেকে শুরু করে স্টেশনে যদি অনেক মানুষ একত্রিত হন, তাহলে সংক্রমণ আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

তাই সেদিক থেকে এখনই যদি ট্রেন পরিষেবা সচল করে দেওয়া হয়, তাহলে সমস্যা বাড়তে পারে বলে মনে করছেন অনেকে। তবে যদি পরিবহন পরিষেবা ধীরে ধীরে সচল করা না যায়, তাহলে ভারতবর্ষ স্তব্ধ হয়ে যাবে। তাই এই সমস্ত দিকের ওপর নির্ভর করে ধীরে ধীরে লোকাল ট্রেন চালু করার দিকে এগোনোর চিন্তা-ভাবনা করা হচ্ছে। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লোকাল ট্রেন চালু করে তাদের কোনো আপত্তি নেই বলে জানিয়ে দিয়েছেন।

তবে লোকাল ট্রেন যদি চালু করা হয়, তাহলে বেশ কিছু নিয়ম যে পালন করতে হবে, তা এদিনের বৈঠকে উঠে এসেছে। জানা গেছে, ট্রেন স্যানিটাইজ করা থেকে শুরু করে যাত্রীদের মধ্যে সামাজিক দূরত্ব তৈরি করা, হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার সুনিশ্চিত করতে বলা হয়েছে। আর এই সমস্ত কিছুর উপর নির্ভর করে আগামী দিনের ট্রেন চালানোর কথা ভাবছে রেল কর্তৃপক্ষ। অনেকে বলছেন, শিয়ালদা থেকে হাওড়া স্টেশনে প্রতিনিয়ত লক্ষ লক্ষ যাত্রী দেখা যায়।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

কিন্তু এখন সেই সমস্ত স্টেশন চত্বর কার্যত শূন্য। শোনা যায় না রেলের সাইরেন। তাই এই পরিস্থিতিতে কোথাও যাতায়াত করতে গেলে প্রাইভেট কার ছাড়া অন্য কোনো নিরাপদ উপায় নেই কারো কাছে। সেদিক থেকে ট্রেন পরিষেবা যাতে ধীরে ধীরে চালু করা যায়, তার জন্য জনসাধারনের পক্ষ থেকেও আবেদন করা হচ্ছিল। আর এবার এই ব্যাপারে কেন্দ্র এবং রাজ্য সরকারের অনুমতি পেলেই পয়লা সেপ্টেম্বর থেকে হাওড়া শিয়ালদহ লাইনে লোকাল ট্রেন চালু করা হতে পারে বলে খবর পাওয়া গেল।

এদিন এই প্রসঙ্গে সংস্থার সহায়ক বাণিজ্য প্রবন্ধ ও জনসংযোগ আধিকারিক হরিনারায়ন গঙ্গোপাধ্যায় বলেন, “গোটাটাই কেন্দ্র এবং রাজ্যের উপর নির্ভর করছে। স্বরাষ্ট্রমন্ত্রক ট্রেন চলাচলের উপর আদর্শ আচরণবিধি তৈরি করবে। পরবর্তী সময়ে রেল মন্ত্রক তা অনুমোদন করবে। চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার।” সব মিলিয়ে এবার সত্যি সত্যিই পয়লা সেপ্টেম্বর থেকে ট্রেন পরিষেবা চালু হয় কিনা, সেদিকেই নজর থাকবে সকলের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!