এখন পড়ছেন
হোম > অন্যান্য > সুখবর! আশা জাগাচ্ছে আয়োডিন নিয়ে নতুন গবেষণা! মাত্র ১৫ সেকেন্ডেই ধ্বংস করবে করোনা? জেনে নিন

সুখবর! আশা জাগাচ্ছে আয়োডিন নিয়ে নতুন গবেষণা! মাত্র ১৫ সেকেন্ডেই ধ্বংস করবে করোনা? জেনে নিন


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট- বর্তমান পরিস্থিতিতে আপাতত ভ্যাকসিন নিয়ে সুখবর পাওয়ার দিকে তাকিয়ে রয়েছে মানুষ। তবে এই ভ্যাকসিন আবিষ্কার নিয়ে কম জল্পনা হয়নি। প্রথম থেকেই ভ্যাকসিন আবিষ্কার নিয়ে নানা টানাপোড়েনের মধ্যে দিয়ে যেতে হচ্ছে গবেষকদের। কোন ভ্যাকসিন কিভাবে আবিষ্কার হবে, ভারতবর্ষের মতো এমন দেশে তা কার্যকার হবে কি না, এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া থাকবে কিনা, কোন কোন মানুষের দেহেই বা এটা ভালো কাজ করবে, এমন হাজারো প্রশ্ন ছিল মানুষের মনে। তবে সেই সঙ্গে ভ্যাকসিন আবিষ্কার না হওয়া পর্যন্ত কি ভাবে সুস্থ থাকা যায়, সেই নিয়েও শোনা গিয়েছিল নানা মতামত। তবে এবার এক নতুন গবেষণায় উঠে এসেছে এক চাঞ্চল্যকর তথ্য।

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, ০.৫ শতাংশের দুর্বল আয়োডিন দ্রবণে কাবু হচ্ছে করোনা ভাইরাস। আর যেভাবে করোনা ভাইরাস ধ্বংস হচ্ছে তা দেখে রীতিমত বিস্মিত হয়েছেন তাঁরা। সম্প্রতি একটি আন্তর্জাতিক পত্রিকায় ওই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে বলে জানা গেছে। এর আগেও একটি গবেষণায় এমনটাই দাবি করা হয়েছিল যে, আয়োডিন দ্রবণ, সার্স জাতীয় ভাইরাসকে কাবু করতে সক্ষম হতে পারে। এবার আবারও সেই একই কথা প্রমাণ হতে দেখা গেছে গবেষণায়।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

প্রসঙ্গত উল্লেখ্য, আয়োডিন হল একটি মৌলিক পদার্থ যার পারমাণবিক সংখ্যা ৫৩।এটি একটি গ্রিক শব্দ থেকে এসেছে যার অর্থ বেগুনি বা রক্তবেগুনী। মৌল আয়োডিন বাষ্পের রঙ বেগুনি বা রক্তবেগুনী বলেই এই নামকরণ করা হয়েছে বলে মনে করা হয়। আয়োডিন এবং তার যৌগসমূহ প্রাথমিকভাবে পুষ্টির জন্য এবং শিল্পে এসিটিক এসিড এবং নির্দিষ্ট পলিমার উত্পাদন করতে ব্যবহার করা হয়। পৃথিবীতে আয়োডিন প্রধানত পাওয়া যায় মহাসাগর এবং সমুদ্রের জলে দ্রবণীয় অবস্থায়। সম্প্রতি গবেষণায় দেখা গেছে, তিন ধরনের পভিডোন-আয়োডিন দ্রবণকে (যা কিনা ০.৫ শতাশ, ১.২৫ শতাংশ ও ২.৫ শতাংশ) করোনা ভাইরাসের সংস্পর্শে নিয়ে আসা গেলে ১৫ সেকেন্ডের মধ্যে ভাইরাস নিষ্ক্রিয় হয়ে যাচ্ছে বলে দেখা যাচ্ছে।

অন্যদিকে, এই একই পরীক্ষা ইথানল অ্যালকোহল নিয়েও করা হলে দেখা যায়, সেখানে পরীক্ষা একেবারেই ফলপ্রসূ হয়নি। ফলত গবেষকদের দাবি, এই দ্রবণ প্রয়োগ করলে ১৫ সেকেন্ডই যথেষ্ট করোনা ভাইরাসকে নিষ্ক্রিয় করতে। গবেষকদের মতে, এই দ্রবণ যদি নাসারন্ধ্র দিয়ে জীবাণুনাশক হিসেবে প্রয়োগ করা যায়, তাহলে ড্রপলেটের মাধ্যমে সংক্রমিত হওয়ার সম্ভাবনা অনেকটাই কমবে। শুধু তাই নয়, যদি কোনও ব্যক্তির শরীরে করোনা ভাইরাসের লক্ষণ দেখা যায়, সেক্ষেত্রেও আয়োডিন দ্রবণ প্রয়োগ করলেও তা ভাইরাসকে ফুসফুস পর্যন্ত পৌঁছতে আটকাতে পারবে বলেই মনে করা হচ্ছে। তবে বাড়িতে এটি প্রয়োগ করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!