এখন পড়ছেন
হোম > রাজনীতি > কংগ্রেস > 2021 এর লক্ষ্যে আবারও রাজ্যে জোট বাম কংগ্রেসের, জোট ফলপ্রসূ হবে কিনা তাই নিয়ে প্রশ্ন রাজনৈতিক মহলে

2021 এর লক্ষ্যে আবারও রাজ্যে জোট বাম কংগ্রেসের, জোট ফলপ্রসূ হবে কিনা তাই নিয়ে প্রশ্ন রাজনৈতিক মহলে


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট রাজ্যের প্রধান বিরোধী দলগুলির এখন একটাই লক্ষ্য, যেনতেন প্রকারেণ 2021 এর বিধানসভা নির্বাচনে বাংলার মসনদ দখল। এরই পরিপ্রেক্ষিতে এই মুহূর্তে রাজ্যের সমস্ত রাজনৈতিক দলগুলো নিজেদের নতুন করে তৈরি করে নেবার দিকে। একদিকে যেমন বিজেপি নিজেদের সংগঠনের ধার বাড়িয়ে চলছে ক্রমাগত। 2019 এর লোকসভা নির্বাচনে রাজ্যের মাটিতে শক্তপোক্ত হয়ে বসেছিল বিজেপি শিবির, এবার সেই জোড় আরো বাড়ানোর লক্ষ্যে উঠেপড়ে লেগেছে গেরুয়া বাহিনী।

অন্যদিকে রাজ্যের অন্যতম শাসক দল তৃণমূল লোকসভা নির্বাচনে পিছিয়ে থেকেও পরবর্তীকালে আবার ঘুরে দাঁড়িয়েছে প্রশান্ত কিশোরের হাত ধরে। আপাতত তাঁদের লক্ষ্য, 2021 এর বাংলার মসনদ নিজেদের দখলে রাখা। অন্যদিকে, রাজ্যের কংগ্রেস এবং বাম শিবির 2021 এর বিধানসভা নির্বাচনে আবারও যৌথভাবে লড়াই করার পদক্ষেপ নিয়েছেন বলে জানা গেছে। যদিও গত বিধানসভা নির্বাচনে বামেদের পক্ষ থেকে কেউ একটিও আসনে জেতেনি বরং তাদের ভোট নেমে গেছে 7% নীচে।

অন্যদিকে কংগ্রেসের আসন কমে পৌঁছে গেছে 2 এ। বিশেষজ্ঞদের মতে, রাজ্যের রাজনৈতিক ময়দানে ক্রমশ প্রাসঙ্গিকতা হারাচ্ছে বাম এবং কংগ্রেস উভয় পক্ষ। কিন্তু তার মধ্যেই 2021 এর বিধানসভা নির্বাচনে মসনদ পাওয়ার লক্ষ্যে এবার বাম কংগ্রেস নেতৃত্ব আবারও জোট বেঁধে লড়াই করবেন বলে জানিয়েছেন। সেই পরিপ্রেক্ষিতে গত বুধবার বামফ্রন্ট এবং কংগ্রেস যৌথ বৈঠকে বসেন বলে খবর। বামেদের পক্ষ থেকে উপস্থিত ছিলেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু, সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র ছাড়াও আরএসপির সাধারণ সম্পাদক মনোজ ভট্টাচার্য।

এছাড়াও উপস্থিত ছিলেন ফরওয়ার্ড ব্লকের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায়, সিপিআইয়ের রাজ্য সম্পাদক স্বপন বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে কংগ্রেসের পক্ষ থেকে উপস্থিত ছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র ও প্রদীপ ভট্টাচার্য। সূত্রের খবর, এই যৌথ বৈঠকে ঠিক হয় আগামী দিনে বাম কংগ্রেস জোট রাজ্যের অন্যতম বিরোধী শক্তি তৃণমূল এবং বিজেপির বিরুদ্ধে লাগাতার লড়াই চালিয়ে যাবে। শুধু তাই নয়, আগামীদিনে বাম এবং কংগ্রেস উভয় পক্ষ থেকে একটি সমন্বয় কমিটি তৈরি হবে যা বিধানসভা নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে মনে করা হচ্ছে।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

অন্যদিকে, বাংলার রাজনৈতিক প্রেক্ষাপটে বাম কংগ্রেস জোট এর গুরুত্ব কোনকালেই পায়নি বলে দাবি রাজনৈতিক মহলের একাংশের। 2016 সালে বিধানসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে বামেরা জোট করে। কিন্তু সেবারেও মুখ থুবড়ে পড়ে এই জোট।  2019 এর লোকসভা নির্বাচনের আগেও কংগ্রেস এবং বাম জোট হবে বলে কথা হয়েছিল। কিন্তু আসন সমঝোতা নিয়ে দুই দলের মধ্যে বিরোধ দেখা দেয়। ফলে জোট আর কার্যকর হয়না। এ প্রসঙ্গে রাজনৈতিক মহলের দাবি, শুধুমাত্র ভোটে জেতার লক্ষ্যে বাম এবং কংগ্রেস জোট বাঁধছে।

সুতরাং এই জোট কখনোই সাধারণ মানুষের আস্থা অর্জন করতে পারেনি। তবে জোট হোক চাই না হোক, বাম এবং কংগ্রেস কখনোই উভয়ের বিরুদ্ধে সুর চড়ায় নি। বরং রাজ্যের অন্যান্য রাজনৈতিক শক্তিগুলোর বিরুদ্ধে তাঁরা ক্রমাগত বিভিন্ন কর্মসূচির মাধ্যমে যুক্ত হয়ে সুর চড়িয়েছে। অন্যদিকে বাম কংগ্রেস নেতৃত্বের বক্তব্য, “কেন্দ্রের ও রাজ্যের শাসকদলের উপর মানুষের মোহ ভেঙেছে । রাজ্যের মানুষের লকডাউন পরিস্থিতিতে দেখেছে কারা মানুষের পাশে থেকেছে । ২০২১ সালে বিধানসভা নির্বাচনে মানুষ জোটের উপরই আস্থা রাখবে ।”

অন্যদিকে বিশেষজ্ঞদের মতে, বাম এবং কংগ্রেস জোট হলেও বহুবার দেখা যাচ্ছে, এই জোট রাজনৈতিক ময়দানে টিকে থাকতে পারছেনা। এর কারণ হিসেবে বলা হচ্ছে, সাধারণ মানুষের মনে বাম এবং কংগ্রেস জোট নিয়ে অতীতের বিশেষ কিছু ঘটনা আজও বিদ্যমান যা এই জোটকে সফল হতে দিচ্ছে না বলে মনে করা হচ্ছে। অন্যদিকে বাম কংগ্রেস সংগঠনের হাল এই রাজ্যে অত্যন্ত দুর্বল বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।  অন্যদিকে, বাম কংগ্রেস জোট হলেও বহু ক্ষেত্রে তাদের মতানৈক্য চোখে পড়েছে এর আগে। তাই আবারও 2021 এর বিধানসভা নির্বাচনে দুই দল জোট বাধলেও কতটা ফলপ্রসূ হবে তা নিয়ে কিন্তু প্রশ্ন থেকেই যায়।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!