এখন পড়ছেন
হোম > জাতীয় > ১০০ টাকার কয়েনের উদ্বোধন করলেন মোদী, জেনে নিন বিস্তারিত !

১০০ টাকার কয়েনের উদ্বোধন করলেন মোদী, জেনে নিন বিস্তারিত !


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – গোয়ালিয়রের রাজমাতা বিজয়া রাজে সিন্ধিয়া গেরুয়া শিবিরের অন্যতম মুখ হিসেবে পরিচিত ছিলেন। দীর্ঘ কয়েক দশক ধরে তিনি জনসংঘের সদস্য ছিলেন এবং ভারতীয় জনতা পার্টির অন্যতম নেত্রী ছিলেন। এহেন বিখ্যাত ব্যক্তিত্ব বিজয়া রাজে সিন্ধিয়ার জন্মশতবার্ষিকী আলাদাভাবে পালন হল এদিন প্রধানমন্ত্রীর হাত ধরে। প্রসঙ্গত, বিজয়া রাজে সিন্ধিয়া কিন্তু রাজনীতিক হিসেবে আত্মপ্রকাশ করেন কংগ্রেসের হাত ধরে। 1957 সালে কংগ্রেস থেকে তিনি গুনা থেকে জয়ী হন। পাঁচ বছর পর তিনি আবার গোয়ালিয়র থেকে কংগ্রেস প্রার্থী হিসেবে জয়লাভ করেন।

এর পর কংগ্রেস ছেড়ে তিনি স্বতন্ত্র পার্টিতে যোগ দেন। এর পরেই বিজয় রাজে সিন্ধিয়া কেন্দ্রীয় রাজনীতি থেকে রাজ্য রাজনীতিতে সরে আসেন বলে জানা যায়। এদিন গোয়ালিয়রের রাজমাতা বিজয়া রাজে সিন্ধিয়ার জন্মশতবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী ভার্চুয়াল অনুষ্ঠানে একটি 100 টাকা স্মৃতি করেন এর উদ্বোধন করেন। প্রধানমন্ত্রীর এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিন্ধিয়া পরিবারের সদস্যরা ও দেশের অন্যান্য বিশিষ্ট ব্যক্তিগণ।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ের তরফ থেকে যে 100 টাকার কয়েনটি প্রকাশ করা হয়েছে আজ, তার দুই দিকেই বিশেষ ডিজাইন আছে বলে জানা গেছে। একদিকে রাজমাতা বিজয়া রাজে সিন্ধিয়ার ছবি, তারই ওপরের দিকে হিন্দিতে লেখা শ্রীমতি সিন্ধিয়ার জন্মশতাব্দী। একইভাবে নিচের দিকে সেই জন্মশতাব্দী ইংরেজিতে লেখা। কয়েনের সেই দিকেই ওনার জন্মের বছর 1919 আর জন্ম শতাব্দী 2019 লেখা আছে বলে জানা গেছে। কয়েনের অন্যদিকে হিন্দি এবং ইংরেজিতে ভারত লেখা ও অশোক স্তম্ভের চিহ্ন আছে বলে জানা গেছে।

আর তার নিচে 100 লেখা। বিজয়া রাজে সিন্ধিয়া ভারতীয় জনতা পার্টির সংস্থাপক সদস্যদের মধ্যে অন্যতম ছিলেন, একই সাথে তিনি হিন্দুত্বের জন্য বেশ বিখ্যাত ছিলেন পার্টিতে। সত্তরের দশকে জরুরি অবস্থার সময় বিজয়া রাজে সিন্ধিয়া কারাবন্দী হন। সক্রিয় রাজনীতি থেকে অবসর নেওয়ার সময় বিজেপির উপ সভানেত্রী ছিলেন গোয়ালিয়রের রাজমাতা। এহেন রাজমাতাকে যেভাবে কয়েনের মধ্যে দিয়ে মনে রাখার পদক্ষেপ গ্রহণ করা হল তা যথাযোগ্য প্রশংসা কুড়িয়েছে বলে জানা গেছে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!