এখন পড়ছেন
হোম > জাতীয় > ভোটের মুখে বড়সড় স্বস্তি বিজেপিতে, বিতর্কে জল ঢাললো নির্বাচন কমিশন

ভোটের মুখে বড়সড় স্বস্তি বিজেপিতে, বিতর্কে জল ঢাললো নির্বাচন কমিশন


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – বিহারের বিধানসভা নির্বাচনের প্রাকলগ্নে বিজেপির পক্ষ থেকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল যে, বিহারের বিধানসভা নির্বাচনে এনডিএ শিবির জয়লাভ করলে বিহার বাসীকে বিনামূল্যে করোনার ভ্যাকসিন দেওয়া হবে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের এই ঘোষণার পরেই দেশজুড়ে শুরু হয় প্রবল বিতর্ক। শেষপর্যন্ত আরটিআই কর্মকর্তা রাকেশ গোখলে নির্বাচন কমিশনের কাছে প্রশ্ন রেখে ছিলেন যে, বিনামূল্যে করোনার ভ্যাকসিনের প্রতিশ্রুতি দিয়ে বিজেপি নির্বাচন বিধি লংঘন করেছে কিনা? তবে, নির্বাচন কমিশন বিজেপিকে এ বিষয়ে ক্লিনচিট দিল। এরফলে দেশব্যাপী চলা প্রবল বিতর্কে শান্তি মিলল বিজেপির।

প্রসঙ্গত বিহারের বিধানসভা নির্বাচনের প্রাক্কালে এনডিএ শিবিরের অন্যতম শরিক বিজেপি তার সংকল্প পত্র প্রকাশ করে। যে সংকল্প পত্রতে জানানো হয় যে, বিহারে এনডিএ জোট জয়লাভ করলে বিহারবাসীকে বিনামূল্যে করোনার টিকা দেয়া হবে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই ঘোষণা করেন। তিনি বিহার নির্বাচনের সংকল্প পত্রের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। তাঁর এই ঘোষণার পর থেকে বিতর্ক ছড়িয়ে পরে দেশজুড়ে। বিজেপির বিরুদ্ধে আরজেডি অভিযোগ জানায়, করোনা মহামারীর সময়ে বিনামূল্যে করোনার টিকা দান নিয়ে রাজনীতি করছে বিজেপি।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

আরজেডি, কংগ্রেস, সিপিআইএম, সিপিআই ও সিপিআই(এম-এল) সহ বিভিন্ন বিরোধী দল এ বিষয়ে বিক্ষোভে ফেটে পড়ে। বিরোধী দল ছাড়াও বেশ কিছু সংগঠন ও মানবাধিকার কর্মীরাও এ বিষয়ে তীব্র ভাবে সরব হন। আরটিআই কর্মকর্তা রাকেশ গোখলে নির্বাচন কমিশনের কাছে যুক্তি রেখেছিলেন যে, সমগ্র পৃথিবী যখন করোনার ভ্যাকসিনের অপেক্ষায় বসে আছে এবং দেশে যখন করোনার ভ্যাকসিন বিতরনের বিষয়ে কোন নিয়ম চালু হয়নি, তখন কোন নিয়মে বিহারে বিজেপি জয়লাভ করলে বিনামূল্যে করোনার ভ্যাকসিন দেওয়ার প্রতিশ্রুতি জানাতে পারে?

কিন্তু, বিজেপি তার অবস্থানে অনড় থাকে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানান যে,কোন অবস্থাতেই সংকল্প পত্রে ঘোষিত প্রতিশ্রুতিগুলি থেকে সরে আসবে না বিজেপি।শেষ পর্যন্ত নির্বাচন কমিশন ক্লিনচিট দিল বিজেপিকে। নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হলো, বিহারের ভোটে যে ১১ দফা প্রতিশ্রুতি বিজেপি দিয়েছে, তাতে কোথাও কোন আইনের লংঘন করা হয়নি। এমনকি বিনামূল্যে করোনা ভ্যাকসিনের প্রতিশ্রুতি দানের ক্ষেত্রেও কোন আইন লংঘন করেনি বিজেপি।

নির্বাচন কমিশনের পক্ষ থেকে আরো জানানো হয় যে, গত লোকসভা নির্বাচনে কংগ্রেস ন্যায় প্রকল্প ঘোষণা করেছিল, যে প্রকল্পের জানানো হয়েছিল দেশের মোট ২৫ কোটি মানুষকে প্রতিমাসে ৬ হাজার টাকা করে বছরে মোট ৭২ হাজার টাকা দেয়া হবে। সে সময় কংগ্রেসের এই প্রকল্পও নির্বাচনের নিয়ম লংঘন করেনি। প্রসঙ্গত নির্বাচন কমিশন ক্লিনচিট দেওয়ার ফলে বিহারের বিধানসভা নির্বাচনকালে যথেষ্ট স্বস্তি পেল বিজেপি। এর ফলে খুশির হাওয়া বয়ে গেল বিজেপি তথা এনডিএ শিবিরে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!