এখন পড়ছেন
হোম > আন্তর্জাতিক > আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ভারতীয়দের জয়-জয়কার! জিতলেন চার হেভিওয়েট প্রার্থী, জেনে নিন

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ভারতীয়দের জয়-জয়কার! জিতলেন চার হেভিওয়েট প্রার্থী, জেনে নিন


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – আমেরিকার প্রেসিডেন্ট পদের নির্বাচন ঘিরে ইতিমধ্যেই সারা বিশ্বের নজর আমেরিকার ওপর। আপাতত ভোট পর্ব শেষ। এবার চলছে গণনার পালা। আর এই গণনার ওপরেই নির্ভর করছে আমেরিকার ভবিষ্যৎ। আগামী দিনে আমেরিকার প্রেসিডেন্ট পদে কে বসতে চলেছেন জো বাইডেন নাকি বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাই নিয়ে চলছে জোরদার আলোচনা। তবে তার আগে উল্লেখযোগ্যভাবে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ভারতীয়দের নাম চলে আসছে সামনে। সেক্ষেত্রে চারজন হেভিওয়েট প্রার্থী জিতে গেছেন বলে জানা যাচ্ছে। ডেমোক্র্যাটদের হয়ে ভোটে দাঁড়িয়ে ইতিমধ্যেই 4 ভারতীয় জয়লাভ করেছেন।

অন্যদিকে জো বাইডেন না ডোনাল্ড ট্রাম্প কে জিতবেন তা নিয়ে চলছে হাড্ডাহাড্ডি লড়াই। কোন সময় দেখা যাচ্ছে জো বাইডেন এগিয়ে যাচ্ছেন, তো কোন সময় ট্রাম্প কড়া টক্কর দিচ্ছেন। পাশাপাশি হাউজ অব রিপ্রেজেন্টেটিভ এর ভোটও সম্পন্ন হয়েছে। আর সেখানেই 4 ভারতীয় বংশোদ্ভূত ডেমোক্র্যাট প্রার্থী জয় পেয়েছেন বলে খবর। জয় পেয়েছেন রাজা কৃষ্ণমূর্তি (ইলিনয়), ডা: অমি বেরা (ক্যালিফোর্নিয়া) প্রমীলা জয়পাল (ওয়াশিংটন) এবং রো খান্না (ক্যালিফোর্নিয়া)। এদের মধ্যে রাজা কৃষ্ণমূর্তি তৃতীয় বারের জন্য হাউজ অব রিপ্রেজেন্টেটিভে নির্বাচিত হয়েছেন। কৃষ্ণমূর্তির জন্ম দিল্লিতে। বর্তমানে তাঁর বয়স 47 বছর। তিনি তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী লিবারেটিয়াল পার্টির প্রার্থী থেকে প্রায় 71 শতাংশ বেশি ভোট পেয়েছেন।

এর আগে 2016 সালে প্রথমবারের জন্য কৃষ্ণমূর্তি নির্বাচিত হয়েছিলেন। উল্লেখ্য, আমেরিকার কিন্তু একটা বড় অংশে ভারতীয়দের বাস এবং যা যথেষ্ট শক্তিশালী। এই বিশাল সংখ্যক ভারতীয়দের ভোট পেতে সবসময় সচেষ্ট থাকেন রাজনৈতিক নেতারা। এবারের আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে দু’দলই তাই বেশ কয়েকজন ভারতীয় বংশোদ্ভূতকে প্রার্থী করেছেন নিজেদের দলের। তাই বলাই যায়, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলে আমেরিকায় বসবাসকারী ভারতীয় বংশোদ্ভূত নাগরিকদের ভোট যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনী লড়াইয়ের আসর কিন্তু রীতিমতো জমে উঠেছে বলে মনে করা হচ্ছে।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

নির্বাচনে জয়ের বার্তা দিয়ে ইতিমধ্যেই ভাষণ দিয়েছেন বাইডেন। অন্যদিকে বাইডেনের ভাষণের পরেই সরাসরি সমর্থকদের কাছে জয়ের বার্তা দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি জানিয়েছেন, এই নির্বাচনে তাঁর জয় হয়েছে। এবং ফলাফল যদি কিছু অন্যরকম হয় তাহলে তিনি কিন্তু সোজাসুজি আইনের দ্বারস্থ হবেন। ট্রাম্পের এই বার্তায় শুরু হয়েছে বিশ্বজুড়ে সমালোচনা। গত 23 নভেম্বরের পর থেকেই তিনি মেল-ইন-ব্যালট জমা নেওয়ার বিরোধিতা শুরু করেছিলেন। আজও সে কথা তুলে ধরেন তিনি।

ট্রাম্প অভিযোগ করেন, নির্বাচন শেষ হলেও ব্যালট পেপার নিয়ে কারচুপি হয়েছে। যদিও বাইডেন শিবির ট্রাম্পের এ সমস্ত অভিযোগ এককথায় উড়িয়ে দিয়েছে। আপাতত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল নিয়ে রাজনৈতিক জল যে অনেকদূর গড়াবে, সে ব্যাপারে সন্দেহ নেই বিশেষজ্ঞদের। তবে এবারের প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিছুটা যে পিছিয়ে রয়েছেন সে কথা কিন্তু ঠারেঠোরে স্বীকার করে নিচ্ছেন প্রায় সবাই। তবে দুই মার্কিনীর লড়াইতে যে ভারতীয়দের জয়জয়কার শুরু হয়েছে, তা কিন্তু এক কথায় অনন্য।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!