এখন পড়ছেন
হোম > জাতীয় > কি হতে চলেছে বিহারের ফলাফল! সামনে এলো ABP NEWS-CVOTER এর বিহার এক্সিট পোল!

কি হতে চলেছে বিহারের ফলাফল! সামনে এলো ABP NEWS-CVOTER এর বিহার এক্সিট পোল!


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট- বিহারে ভোট শেষ হয়েছে শান্তিপূর্ণ ভাবেই। ভোটের আগে নির্বাচনী প্রচারে নিজেদের দলের হয়ে গলা ফাটাতে দেখা গিয়েছিল সব দলকেই। আর তারমধ্যে ভোটে কারচুপি নিয়েও প্রশ্ন তুলেছিলেন বিভিন্ন দলই। কিন্তু ১০ তারিখ ভোটের ফলাফল ঘোষণা হওয়ার আগে কি বলছে বিভিন্ন সমীক্ষা? দেখে নেওয়া যাক।

ABP News-CVoter Bihar Exit Poll 2020 এর লাইভ আপডেট অনুযায়ী বিহারে সম্ভবত কোনও দলই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাবে না বলেই মনে করা হচ্ছে। বিহারে তৃতীয় দফার বিধানসভা ভোটের পর এবিপি আনন্দ-সি ভোটার বুথ ফেরত সমীক্ষা বলছে, ২৪৩ সদস্যের বিধানসভায় বিজেপি-নীতীশ কুমারের ক্ষমতাসীন এনডিএ পেতে পারে ১০৪-১২৮টি আসন ।

অন্যদিকে আরজেডি নেতৃত্বাধীন মহাজোট সেইসঙ্গে ১০৮-১৩১টি আসন পেতে পারে বলেই মনে করা হচ্ছে। আর তাই সমীক্ষা অনুযায়ী, আরজেডি বিহার ভোটে একক সংখ্যাগরিষ্ঠ দল হতে চলেছে বলেও মনে করা হচ্ছে। অন্যদিকে, চিরাগ পাসওয়ান নেতৃত্বাধীন এলজেপি ও বাকি দল এবার ভোটে তেমন প্রভাব ফেলতে পারবে না বলেই দেখা গেছে সমীক্ষায়।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

যদিও এবারের বিহার ভোটে, সব সমীক্ষাই বলছে, বিহারে সব দলের ক্ষেত্রেই এবার লড়াই বেশ কঠিন। আর তাদের মধ্যে এনডিএ সম্ভবত সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না বলেই মনে করা হচ্ছে। তবে তাদের ভোট ২ শতাংশ বাড়তে পারে বলে জানা গেছে। সেইসঙ্গে এলজেপি ও অন্যান্যরা যে ভোটে সেভাবে প্রভাবই ফেলতে পারবে না, সেকথাও জানা গেছে।

আর এক্ষেত্রে ৮১-৮৯টি আসন পেয়ে একমাত্র আরজেডি একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে উঠে আসতে পারে। সেখানে কংগ্রেস সম্ভবত পেতে পারে ২১-২৯টি আসন। বাম দলগুলি পেতে পারে ৬-১৩টি আসন। ABP News-C ভোটার সমীক্ষা অনুয়ায়ী এনডিএ পেতে পারে ৩৭.৭ % ভোট, মহাজোট ৩৬.৩% ভোট ও এলজেপি ৮.৫ % ভোট।

অন্যদিকে, এনডিএর মধ্যে জেডিইউ ৩৮ থেকে ৪৬টি আসন পেতে পারে। সেখানে বিজেপির সম্ভাব্য আসন সংখ্যা হতে পারে ৬৬ থেকে ৭৪টি। সেইসঙ্গে বিকাশশীল ইনসান পার্টি পেতে পারে শূন্য থেকে ৪টি আসন। জিতনরাম মাঝির এইচএএম শূন্য থেকে ৪টি আসন পেতে পারে বলে মনে করা হচ্ছে। অন্যদিকে, টাইমস নাউ-সি ভোটার সমীক্ষা বলছে, এনডিএ ১১৬টি আসন ও আরজেডি জোট ১২০টির মত আসন পেতে পারে।

তবে রিপাবলিক টিভি-জন কি বাত এর সমীক্ষা অনুযায়ী অবশ্য নীতীশ কুমার নেতৃত্বাধীন এনডিএ পাবে ৯১ থেকে ১১৭টি আসন পাওয়ার কথা বলা হয়েছে। সেখানে ১১৮ থেকে ১৩৮টি আসন পেতে পারে আরজেডি জোট। অন্যদিকে, ৫-৮টি আসন পেতে চলেছে এলজেপি এবং অন্যান্যরা ৩-৬টি আসন পেতে পারে বলে মনে করা হচ্ছে। তবে সেইসঙ্গে এনডিএ শিবিরে এবার একক দলের ফলের নিরিখে বিজেপি জেডিইউকে টপকে যেতে পারে বলেও মনে করা হচ্ছে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!