এখন পড়ছেন
হোম > জাতীয় > কোন সমীকরণে বিহারে জিতল মোদীর এনডিএ জোট, বিহার ভোট নিয়ে সামনে এলো দুটো ফ্যাক্টর!

কোন সমীকরণে বিহারে জিতল মোদীর এনডিএ জোট, বিহার ভোট নিয়ে সামনে এলো দুটো ফ্যাক্টর!


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট- বিহারে নিতিশ সরকারের বিরুদ্ধে নতুন সমীকরনে জিতেছে মোদির এনডিএ জোট। তবে নীতীশ কুমারের ১৫ বছরের এই শাসনকালে তাঁর বিরুদ্ধে কি ছিল সেই ফ্যাক্টর? বেকারত্ব, করনা পরিস্থিতি, আর্থিক দুরবস্থাকে সামনে রেখে প্রচার করা এনডিএ জোট নীতীশ কুমারের প্রশাসনের বিরুদ্ধে সর্বশেষ হাতিয়ার বলেই মনে করেছিলেন বিশেষজ্ঞরা।

আর সে ক্ষেত্রে উঠে এসেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কথা এবং সেইসঙ্গে বিহারের মহিলা ভোটার ব্যবস্থাও। লোকসভা নির্বাচনের পরে অন্যান্য রাজ্যে যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তা অন্যান্য রাজ্যে কমছে দেখা গেছে, সেখানে বিহারে তার পরিবর্তন হয়নি বলেই বোঝা গেছিল। আর তারই প্রমাণ পাওয়া গেছে বিধানসভা নির্বাচনের ফলাফলের ক্ষেত্রে।

বিহারের নীতীশ কুমারের বিরুদ্ধে এবারের বিজেপি জোট সফল হবে, সে কথা আগেই বলেছিলেন বিশেষজ্ঞরা। যেখানে মুখ্যমন্ত্রীর জনসভাতে ভিড় কমতে শুরু করেছিল সেখানেই নীতীশের সভায় পিঁয়াজ ছোঁড়া, লালুপ্রসাদ জিন্দাবাদের মতো স্লোগান দিতেও শোনা গিয়েছিল বিহারের জনতাকে। তবে ভোটের ফলে কিন্তু দেখা যাচ্ছে, এসব কিছুকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তা ছাপিয়ে গিয়েছে।

আর বিহারে দ্বিতীয় বৃহত্তম দল হিসেবেই উঠে এসেছে বিজেপির নাম। সেখানে জোটসঙ্গী জেডিইউয়ের থেকেও অনেক বেশি আসন পেয়েছে মোদির শিবির। জানা গেছে, এখনও অবধি ভোটের ফল অনুযায়ী বিজেপি একাই পেয়েছে ‌৭৪টি আসন। সেখানে বিজেপি জোটসঙ্গী জেডিইউ পেয়েছে ৪৩টি আসন। মহাজোটের মধ্যে আরজেডি পেয়েছে ৭৫টির মত আসন।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

অর্থাৎ এত প্রতিষ্ঠান বিরোধিতার মধ্যেও বিজেপি যে আরজেডিকে সমানে সমানে টক্কর দিয়েছে, সেকথাই বোঝা গেছে। শুধু তাই নয়, বিজেপির স্ট্রাইক রেটও প্রায় ৬২ শতাংশে পৌঁছে গেছে। ফলত আরজেডির সঙ্গে বিজেপির এবার সরাসরি লড়াইয়ে বিজেপির প্রার্থীরা প্রায় ৭৪টি আসনে এগিয়ে রয়েছে। আর বিশ্লেষকদের মতে, এসবই সম্ভব হয়েছে শুধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তার জন্য।

তবে এখানে অন্য একটি ফ্যাক্টরটাও যে ভুলে গেলে চলবে না, সেকথাও জনিয়েছেন তাঁরা। বিশ্লেষকদের মতে, এবারে বিহারে পুরুষদের থেকে ৫ শতাংশ বেশি ছিল মহিলা ভোটের সংখ্যা। আর সেক্ষেত্রে এর কারণ স্বরূপ, উজ্বলা যোজনা, মহিলাদের জনধন অ্যাকাউন্টে টাকা দেওয়া, এবং তিন তালাক আইনের মাধ্যমেই মহিলাদের মধ্যে নরেন্দ্র মোদির জনপ্রিয়তা বেড়ে গিয়েছে বলেই মনে করা হচ্ছে। আর এরই ফলাফল দেখেছে বিধানসভা নির্বাচন।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!