এখন পড়ছেন
হোম > জাতীয় > করোনা আবহে আয়কর দাতাদের জন্য সামনে এল বড়সড় সুখবর, ঘোষণা করা হল গুরুত্বপূর্ণ আপডেট, জানুন

করোনা আবহে আয়কর দাতাদের জন্য সামনে এল বড়সড় সুখবর, ঘোষণা করা হল গুরুত্বপূর্ণ আপডেট, জানুন


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – সাধারণত প্রতি বছর ৩০শে জুন এবং ৩১শে অক্টোবর ইনকাম ট্যাক্স রিটার্ন জমা দেওয়ার শেষ সময়সীমা থাকে। কিন্তু করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে পরে CBDT-এর তরফে সেই সময়সীমা বাড়িয়ে ৩১শে জুলাই করা হয়েছিল। তবে শেষ পর্যন্ত সেই সময়সীমা আবার বাড়িয়ে ৩০শে নভেম্বর করা হয়। তবে এবার সেই সময়সীমা আবারও ৩১শে ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে বলে জানা গেছে।

এক্ষেত্রে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইলিংয়ের কিছু উল্লেখযোগ্য বিষয় সামনে এসেছে বলে জানা গেছে। এক্ষেত্রে,
প্রথমতঃ করদাতাদের কথা মাথায় রেখেই ইনকাম ট্যাক্স রিটার্নের ডিউ ডেট ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়। আয়কর দপ্তরের সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস এর সর্বসম্মতি ক্রমেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

দ্বিতীয়তঃ অ্যাকাউন্ট অডিট করার ক্ষেত্রে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইলিং বা জমা দেওয়ার তারিখ বাড়িয়ে ৩১শে জানুয়ারি ২০২১ পর্যন্ত করা হয়েছে।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

তৃতীয়তঃ এক্ষেত্রে নানা ধরনের অডিট রিপোর্ট অর্থাত্‍ ট্যাক্স অডিট রিপোর্ট, ইন্টারন্যাশনাল বা স্পেসিফায়েড ডোমেস্টিক ট্রানজাকশন অডিট রিপোর্ট জমা দেওয়ার তারিখও বাড়িয়ে ৩১শে জানুয়ারি পর্যন্ত করা হয়েছে।

চতুর্থতঃ সেইসঙ্গে, ছোট করদাতাদের জন্যও সময়সীমা বাড়িয়ে দেওয়া হয়েছে। এক্ষেত্রে যাঁদের ট্যাক্স লায়াবিলিটি ১ লক্ষ টাকা পর্যন্ত, তাঁদের ক্ষেত্রেও সময়সীমা বাড়িয়ে ৩১শে জানুয়ারি ২০২১ পর্যন্ত করা হয়েছে বলে জানা গেছে।

বস্তুত, এ বিষয়ে সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস-এর তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে যে, করোনার জেরে করদাতাদের একাধিক ক্ষেত্রে নানা সমস্যার সম্মুখীন হতে হয়েছে। তাই তাঁদের সুযোগ-সুবিধার কথা চিন্তা করেই ২০১৯-২০২০ আয়কর রিটার্নে এই সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধু তাই নয়, এক্ষেত্রে ইন্টারন্যাশনাল বা স্পেসিফায়েড ডোমেস্টিক ট্রানজাকশনের রিপোর্ট জমা দেওয়ার তারিখও ৩০শে নভেম্বরের বদলে ৩১শে জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে বলেও জানান হয়েছে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!