এখন পড়ছেন
হোম > রাজনীতি > কংগ্রেস > শুভেন্দুকে নিয়ে নাজেহাল মমতা, সেই সুযোগে আরও চাপ বাড়াতে মোক্ষম দাও মারতে চলেছেন অধীর চৌধুরী?

শুভেন্দুকে নিয়ে নাজেহাল মমতা, সেই সুযোগে আরও চাপ বাড়াতে মোক্ষম দাও মারতে চলেছেন অধীর চৌধুরী?


আপনাদের সুবিধার্থে খবরের শেষে বিধানসভা ২০২১ উপলক্ষে আমাদের করা সর্বশেষ সমীক্ষার প্রতিটির লিঙ্ক দেওয়া আছে।

আপনার মতামত জানান -

প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – বাংলা রাজনৈতিক মহলে এই মুহূর্তে সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে তৃণমূল ভার্সেস শুভেন্দু অধিকারীর লড়াই। আর তারই মাঝে এবার একুশের বিধানসভা নির্বাচনে তৃণমূলকে চাপে ফেলতে বিজেপির পাশাপাশি পদক্ষেপ নিচ্ছে প্রদেশ কংগ্রেস বলে শোনা যাচ্ছে। তৃণমূল নেত্রীর রাজ্যজুড়ে নির্বাচনী সভা করার আগেই এবার তড়িঘড়ি ময়দান দখল করতে আসরে নামলেন অধীর চৌধুরী। একুশের বিধানসভা নির্বাচনে বাংলায় জোট বেঁধেছে বাম ও কংগ্রেস শক্তি। আর সেক্ষেত্রে তৃণমূল কংগ্রেসকে রীতিমতো চ্যালেঞ্জ করেছে তাঁরা। পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজনৈতিক কর্মসূচিকে বানচাল করতে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর নতুন পদক্ষেপ।

মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর নির্বাচনী প্রচার শুরু করতে চলেছিলেন জঙ্গলমহল থেকে। কিন্তু তার আগেই সেখানে উপস্থিত হচ্ছেন অধীর চৌধুরী আগামী 5 ডিসেম্বর। পুরুলিয়ায় তিনি নির্বাচনী প্রচার শুরু করবেন বলে জানা গেছে। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী ইতিমধ্যেই জানিয়েছেন, এই রাজ্যে কংগ্রেস শুধুমাত্র লড়াই করার জন্য নয়, বাংলার মসনদ দখল করার জন্য লড়ছে। বাংলায় শান্তি এবং গণতন্ত্র ফিরিয়ে আনাই তাঁদের মূল লক্ষ্য। প্রসঙ্গত, পুজোর সময় থেকেই বাম ও কংগ্রেস নেতাদের মধ্যে আসন বন্টন নিয়ে একাধিকবার আলোচনা হয়। জোট নিয়ে জটও তৈরি হয়েছিল। কংগ্রেসের পক্ষ থেকে দাবি উঠেছিল, অধীর চৌধুরীকে নির্বাচনী মুখ করার।

পাশাপাশি কংগ্রেসের তরফে অর্ধেক আসন দাবি করা হয়েছিল। যুক্তি হিসেবে দেখানো হয়েছিল, 2016 বিধানসভা নির্বাচনে যেখানে 90 টি আসনের মধ্যে কংগ্রেস অধিকার করেছিল 44 টি আসন, সেখানে বামশক্তি 200 টি আসনে লড়াই করে মাত্র 32 টি আসন পেয়েছিল। পাশাপাশি 2019 এর লোকসভা নির্বাচনের দিকে যদি তাকানো যায়, সেখানে বামেরা শূন্যতেই শেষ করেছে। কিছুটা হলেও মুখ বাঁচিয়েছে কংগ্রেস দুটি আসন পেয়ে। সব মিলিয়ে সিপিএমের রাজ্য নেতৃত্বের তরফে সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিকে বিস্তারিত ভাবে সবকিছু জানানো হয় কংগ্রেসের পক্ষ থেকে। কিন্তু তারপরেই রাজ্যের 22 জন কংগ্রেস নেতার সঙ্গে বৈঠকে বসেন রাহুল গান্ধী।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

এবং রাহুল গান্ধীর নির্দেশ আসে জোট হচ্ছেই। আসন বন্টন নিয়ে যাতে কংগ্রেস নেতারা বামেদের সঙ্গে কোনো রকম দরাদরি না করে, সেই নির্দেশ এসেছে বলে জানা গেছে। অন্যদিকে কংগ্রেস সূত্রে খবর, রাহুল গান্ধীর সঙ্গে কথা বলেই অধীর চৌধুরী তাঁর জেলা সফরের সূচি গড়েছেন। জানা গেছে, আগামী 5 ডিসেম্বর অধীর চৌধুরী পুরুলিয়ায় থাকছেন। এরপর 7 ডিসেম্বর উত্তরবঙ্গের রায়গঞ্জে সভা করতে চলেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি। 8 ই ডিসেম্বর মালদা এবং 10 ডিসেম্বর মুর্শিদাবাদে সভা করবেন অধীর চৌধুরী।

অন্যদিকে রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় আগামী 7 ডিসেম্বর থেকে রাজ্যজুড়ে নির্বাচনী প্রচার চালাবেন বলে জানা গিয়েছে। মেদিনীপুর থেকে তাঁর রাজনৈতিক প্রচার শুরু হচ্ছে 7 ডিসেম্বর। 9 ডিসেম্বর তিনি উত্তর 24 পরগনা বনগাঁয় নির্বাচনী সভা করবেন বলে জানা গেছে। তবে বিশেষ করে মমতা বন্দ্যোপাধ্যায় জোর দিচ্ছেন শুভেন্দু অধিকারীর এক্তিয়ারে থাকা পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, মুর্শিদাবাদ এবং মালদহের ওপর। তৃণমূল সূত্রের খবর, শুভেন্দু অধিকারী মন্ত্রীত্ব ছাড়ার পরেই তৃণমূল নেত্রী জেলা সফরের সিদ্ধান্ত গ্রহণ করেন।

বিশেষজ্ঞদের মতে, একুশের বিধানসভা নির্বাচনের প্রাক্কালে এই মুহূর্তে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের কাছে সব থেকে বড় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে শুভেন্দু অধিকারী। আর এই অবস্থায় তৃণমূল নেত্রীকে চাপে ফেলতে অন্যান্য রাজনৈতিক দলগুলো একের পর এক পদক্ষেপ নিচ্ছে। যথারীতি অধীর চৌধুরীও কংগ্রেসের পক্ষ থেকে সেরকমই পদক্ষেপ গ্রহণ করলেন। মমতা বন্দ্যোপাধ্যায় যে জায়গায় যাবেন বলে ঠিক করেছেন তার আগেই সেই জায়গায় নির্বাচনী সভা করে কিছুটা চাপে ফেলার বন্দোবস্ত করলেন তৃণমূল নেত্রীকে।

 

একনজরে দেখে নিন আমাদের সর্বশেষ বিধানসভা ২০২১ ওপিনিয়ন পোল –

# মুর্শিদাবাদ জেলার ওপিনিয়ন পোল – দ্বিতীয় পর্ব – 

# মুর্শিদাবাদ জেলার ওপিনিয়ন পোল – প্রথম পর্ব – 

# মালদহ জেলার ওপিনিয়ন পোল –

# দক্ষিণ দিনাজপুর জেলার ওপিনিয়ন পোল –

# উত্তর দিনাজপুরে জেলার ওপিনিয়ন পোল –

# জলপাইগুড়ি ও কালিম্পঙ জেলার ওপিনিয়ন পোল –

# আলিপুরদুয়ার ও দার্জিলিং জেলার ওপিনিয়ন পোল –

# কুচবিহার জেলার ওপিনিয়ন পোল –

আপনার মতামত জানান -
আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!