এখন পড়ছেন
হোম > জাতীয় > একুশে পা দিতেই ভয়ঙ্কর করোনা অবহেও স্বস্তি দিয়ে বিশের মন্দা কাটিয়ে ওঠার স্পষ্ট ইঙ্গিত ভারতের

একুশে পা দিতেই ভয়ঙ্কর করোনা অবহেও স্বস্তি দিয়ে বিশের মন্দা কাটিয়ে ওঠার স্পষ্ট ইঙ্গিত ভারতের


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – গতবছর করোনা পরিস্থিতির কারণে বিশ্বের অর্থনীতিতে যে বহুল প্রভাব পড়েছে সেটা আলাদা করে বলার অপেক্ষা রাখে না। সেখানে করোনা পরিস্থিতির পরবর্তী অর্থনৈতিক অবস্থা সংশোধনে করোনা ভ্যাকসিন আবিষ্কারের মতই কোনো এক মুশকিল আসানের বিপুল প্রয়োজন অনুভব করেছে গোটা অর্থনৈতিক পরিবেশ। বহুদিন ধরেই দেশের অর্থনৈতিক ব্যবস্থা নিয়ে অর্থনীতিবিদদের নানা চিন্তার বিষয় প্রকাশ্যে এসেছিল।

কিন্তু তার মধ্যেই যে করোনা ভাইরাস বিশ্বের অর্থনীতিকে এভাবে প্রভাবিত করবে, সেটা কেউ কোনদিনই কল্পনাও করেনি। সেখানে কেন্দ্র স্বীকার না করলেও জিডিপিতে যে রেকর্ড পতন ঘটেছে, তাতে অর্থনীতিবিদরা মনে করেছিলেন যে করোনা যখন এসেছে তার অনেক আগে থেকেই অর্থনীতির দুর্দশা শুরু হয়ে গেছে। যে কারণেই জিডিপির ২৩.৯ শতাংশ সংকোচন পুনরায় সেই কথাই প্রমাণ করে দিয়েছিল যে, যার দায় সরকার কোনভাবেই এড়িয়ে যেতে পারে না।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

অর্থনীতিবিদরা আশঙ্কা করেছিলেন যে, সরকারের যে কোন একটা ভুল পদক্ষেপ সারা দেশের মানুষের কাছে বিপদ হয়ে আসতে পারে। তাই সরকারের উচিত অর্থনীতির মত এমন একটা গুরুতর সমস্যার ক্ষেত্রে আরও অনেক বেশি সচেতন আরো অনেক বেশি দায়িত্ববান এবং যত্নশীল হওয়া। তবে এবার সেখানে সুখবর শুনিয়েছে আন্তর্জাতিক আর্থিক তহবিল। সেখানে চলতি বছরে ভারতে ১১.৫% হারে অর্থনৈতিক বৃদ্ধি হতে চলেছে বলে মনে করছে আইএমএফ। যদিও আগের বছর কেবল চিনেই একমাত্র ২.৩% বৃদ্ধির হার দেখা গিয়েছিল, তবে এবছর চীনকে টেক্কা দিয়েছে ভারত।

আর সেই সঙ্গে চলতি বছরে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক রাষ্ট্র হিসেবে ভারতেই একমাত্র এই বৃদ্ধির হার লক্ষ্য করা যাবে বলেও জানান হয়েছে। যেখানে ২০২২ সালে ভারতের আর্থিক বৃদ্ধির হার ৬.৮% হতে চলেছে বলেই অনুমান করা হয়েছে। মঙ্গলবার আইএমএফ তরফে প্রকাশিত একটি সোশ্যাল বার্তায় এই সম্ভাবনার কথা জানানো হয়। প্রসঙ্গত উল্লেখ্য, এই তালিকায় ভারতের পরেই রয়েছে চিন। আইএমএফ মতে, চলতি বছরে চীনের অর্থনৈতিক বৃদ্ধির হার ৮.১% হতে পারে বলেও জানান হয়েছে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!