এখন পড়ছেন
হোম > রাজনীতি > বিজেপি > ইশতেহার ঘোষণা করে তৃণমূলকে আরও চাপে ফেলে দিলেন অমিত শাহ, চমকপ্রদ প্রতিশ্রুতি! জেনে নিন একনজরে

ইশতেহার ঘোষণা করে তৃণমূলকে আরও চাপে ফেলে দিলেন অমিত শাহ, চমকপ্রদ প্রতিশ্রুতি! জেনে নিন একনজরে


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট –প্রার্থী ঘোষণা থেকে শুরু করে প্রচার, সবদিক থেকেই তৃনমূলকে পেছনে ফেলে দিতে উদ্যত ভারতীয় জনতা পার্টি। প্রতিমুহূর্তে রাজ্যে এসে যাতে গেরুয়া শিবিরের হয়ে ঝড় তোলা যায়, তার জন্য বাংলার প্রতি বাড়তি মনোযোগ দিয়েছেন নরেন্দ্র মোদী থেকে শুরু করে অমিত শাহের মত শীর্ষ স্তরের নেতারা। ইতিমধ্যেই তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে দশটি অঙ্গীকারকে সামনে রেখে ইশতেহার প্রকাশ করা হয়েছে।

তবে এবার বিজেপির পক্ষ থেকে ক্ষমতায় এলে কি কি করা হবে, সেই বিষয়ে প্রকাশিত ইশতেহারের দিকে নজর ছিল সকলেরই। ঠিক ছিল, 21 শে মার্চ গেরুয়া শিবিরের পক্ষ থেকে সেই ইশতেহার প্রকাশ করা হবে। আর সেই মতই রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের হাত ধরে প্রকাশিত হল বিজেপির ইশতেহার। যার নাম দেওয়া হয়েছে – সোনার বাংলা সংকল্প পত্র। যে ইশতেহারের মধ্যে দিয়ে মহিলাদের স্বনির্ভর করা সহ একাধিক চমকপ্রদ প্রতিশ্রুতি বাস্তবায়নের কথা জানিয়ে দিয়েছে ভারতীয় জনতা পার্টি। স্বাভাবিক ভাবেই তৃণমূলকে ইস্তেহারের দিক থেকেও চাপে ফেলতেই যে বিজেপির এহেন পদক্ষেপ, সেই ব্যাপারে নিশ্চিত বিশেষজ্ঞরা।

কিন্তু কি কি রয়েছে সেই ইস্তেহারে? দেখে নেওয়া যাক বিজেপির পক্ষ থেকে প্রকাশিত সেই ইস্তেহার। যার মধ্যে উল্লেখযোগ্য, পিএম কিসান নিধি প্রকল্প। মূলত, এই প্রকল্পে কৃষকদের তিন বছরে প্রায় 18 হাজার টাকা করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ভারতীয় জনতা পার্টি। এছাড়াও 18 বছর হলেই মহিলাদের এককালীন দু লক্ষ টাকা করে দেওয়ার কথা বলা হয়েছে।

এছাড়াও পরিবহনে মহিলাদের সম্পূর্ণ ছাড় দেওয়া, 18 বছরের পরে বিয়ে হলে ওই শ্রেণীর পরিবারের জন্য এক লক্ষ টাকার ফিক্সড ডিপোজিট, রাজ্য পুলিশের মহিলা ব্যাটেলিয়ান তৈরি, প্রতিটি থানায় মহিলাদের জন্য আলাদা করে হেল্প ডেক্স, আত্মনির্ভর মহিলা প্রকল্পের আওতায় মহিলা স্বনির্ভর গোষ্ঠীর জন্য 2 হাজার কোটি টাকা বরাদ্দ, মহিলাদের এককালীন কুড়ি হাজার টাকা করে ঋণ দেওয়ার পরিকল্পনা, বিধবা ভাতা 1000 টাকা থেকে বাড়িয়ে তিন হাজার টাকা করার প্রতিশ্রুতি, স্কুল-কলেজ বাজারে 50 হাজার সেনিটারি ন্যাপকিনের ভেন্ডিং মেশিন সহ একাধিক প্রতিশ্রুতি দেওয়া হয়েছে এই ইশতেহারে। এছাড়াও দুর্নীতি দমন করতে মুখ্যমন্ত্রীর দপ্তরের আওতায় দুর্নীতি বিরোধী সেল গঠন সহ মানুষের খাদ্য এবং সুরক্ষা নিশ্চিত করতেও বেশ কিছু প্রতিশ্রুতি দিয়েছে ভারতীয় জনতা পার্টি।

জানা গেছে, বিজেপির এই ইশতেহারে বলা হয়েছে, কলকাতায় সোনার বাংলা মিউজিয়াম গঠন করা হবে। 75 লক্ষ কৃষককে দেওয়া হবে বছরে 10 হাজার টাকা। মৎস্যজীবীদের বছরে 6 হাজার টাকা করে অনুদান দেওয়া হবে। উত্তরবঙ্গ, জঙ্গলমহল এবং সুন্দরবনের হবে এইমস হাসপাতাল। প্রতি পরিবারের একজনকে দেওয়া হবে কর্মসংস্থান। পুরোহিতদের মাসে 3000 টাকা করে অনুদান দেওয়া হবে। রাজ্যে নয়টি পর্যটন সার্কিট গঠন করা হবে।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

কলকাতাতে ফিউচার সিটি হিসেবে গড়ে তোলা হবে। শ্রীরামপুর, ধুলাগর এবং কল্যাণী পর্যন্ত মেট্রো চালানোর প্রতিশ্রুতি দিয়েছে ভারতীয় জনতা পার্টি। এছাড়াও 11 হাজার কোটি টাকায় সোনার বাংলা ফান্ড গঠন। রাজ্যের সব চাকরির জন্য কমন এলিজিবিলিটি টেস্ট, অটো এবং গয়নার শিল্পের জন্য পার্ক, ক্ষুদ্র এবং কুটির শিল্পের জন্য বিদ্যুৎ ব্যবস্থা ছাড়ের বন্দোবস্ত, ইঞ্জিনিয়ারিং এবং মেডিকেল কোর্সের উদ্যোগ, বিভিন্ন উপজাতিদের নিয়ে পৃথক ডেভেলপমেন্ট বোর্ড, চা শ্রমিকদের দৈনিক 350 টাকা মজুরির কথা বলা হয়েছে বিজেপির ইশতেহারে।

শুধু তাই নয়, রাজ্যের সর্বত্র অন্নপূর্ণা ক্যান্টিনের বন্দোবস্ত করে 5 টাকায় খাবার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ভারতীয় জনতা পার্টি। এছাড়াও রেশনে 1 টাকা কেজি গম, 30 টাকা কেজি ডাল, 3 টাকা কেজি নুন এবং 5 টাকা কেজি চিনি বিক্রির কথা বলা হয়েছে। পাশাপাশি 100 দিনের কাজ বাড়িয়ে 200 দিম করার কথা বলে ইশতেহারের মধ্যে দিয়ে কার্যত মাস্টার স্ট্রোক দিয়েছে গেরুয়া শিবির বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তবে বিজেপির ইশতেহারে সবথেকে বড় উল্লেখযোগ্য, সরকারি চাকরিতে মহিলাদের জন্য 33 শতাংশ সংরক্ষণের ব্যবস্থা করা।

এক্ষেত্রে ভারতীয় জনতা পার্টি মহিলাদের এই বিশেষ সুযোগের প্রতিশ্রুতি দিয়ে কার্যত বাংলার মা-বোনেদের সমর্থন নিজেদের দিকে আনার ব্যাপারটি নিশ্চিত করতে চাইল বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। যার ফলে তৃণমূল কংগ্রেস অনেকটাই চাপে পড়ে যাবে বলে দাবি ওয়াকিবহাল মহলের। সব মিলিয়ে প্রচার পর্ব থেকে শুরু করে প্রার্থী চয়নের পর এবার তৃণমূলকে টেক্কা দিতে ইশতেহারের মধ্যে দিয়ে ব্যাপক চমক দিল গেরুয়া শিবির।

 

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!