এখন পড়ছেন
হোম > অন্যান্য > করোনার থেকেও ভয়ঙ্কর হয়ে উঠবে ব্ল্যাক ফাঙ্গাস? স্বাস্থ্যমন্ত্রক জারি করল একগুচ্ছ নির্দেশিকা

করোনার থেকেও ভয়ঙ্কর হয়ে উঠবে ব্ল্যাক ফাঙ্গাস? স্বাস্থ্যমন্ত্রক জারি করল একগুচ্ছ নির্দেশিকা


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – কথায় বলে বিপদ কখনও একা আসে না। করোনা সংক্রমনে যখন পর্যুদস্ত গোটা দেশ, এমন পরিস্থিতিতে উপস্থিত হয়েছে ব্ল্যাক ফাঙ্গাসের আতঙ্ক। ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকোরোমাইকোসিস হলো এক ধরনের ফাঙ্গাস ইনফেকশন। এতে ত্বক যেমন আক্রান্ত হয়, তেমনি আক্রান্ত হতে পারে ফুসফুস, এমনকি মস্তিষ্কও আক্রান্ত হতে পারে, এতে দৃষ্টিশক্তি পর্যন্ত নষ্ট হয়ে যেতে পারে। এবার ব্ল্যাক ফাঙ্গাস বিষয়ে বেশ কিছু সতর্কবার্তা জারি করেছে কেন্দ্র সরকার।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাক্তার হর্ষবর্ধন ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকোরোমাইকোসিস বিষয়ে বেশ কিছু সতর্কবার্তা প্রকাশ করেছেন। কি করে বোঝা যাবে যে, কেউ ব্লাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন কিনা? সে বিষয়ে সতর্ক করা হয়েছে। তেমনি ব্ল্যাক ফাঙ্গাস আক্রান্ত হলে, কি করনীয়? সে কথাও বলা হয়েছে এই গাইডলাইনে। কেন্দ্রীয় সরকার প্রকাশিত গাইডলাইনে জানানো হয়েছে যে, হাইপারগ্লাইকাইমিয়াকে নিয়ন্ত্রণে রাখতে হবে। সদ্য করোনামুক্ত কোন ব্যক্তি যদি ডায়াবেটিসে আক্রান্ত হয়ে থাকেন। তবে তিনি যেন প্রতিদিন নিয়ম করে তার রক্তের শর্করার পরিমাণ মাপেন।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

সঠিক পরিমাণ মতো সমস্ত বিষয়ে চিন্তা-ভাবনা করে তারপর স্টেরয়েড গ্রহণ করার নির্দেশ দেওয়া হয়েছে। যখন অক্সিজেন থেরাপি করা হবে, সে সময় যেন পরিষ্কার জল ব্যবহার করা হয়। কেউ এই রোগে আক্রান্ত হলে অ্যান্টিফাঙ্গাল বা অ্যান্টিবায়োটিক গ্রহণ করতে হবে চিকিৎসকদের পরামর্শ মেনে। ব্ল্যাক ফাঙ্গাসের সামান্যতম উপসর্গ দেখা দিলেই সতর্ক হতে। শরীরে যদি ফাঙ্গাস ইনফেকশন বা তার কোন উপসর্গ দেখা দেয়, তবে কোনরকম অবহেলা না করে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে নির্দেশ দেওয়া হয়েছে।

নাক বন্ধ হয়ে যাওয়া, চোয়াল বন্ধ হয়ে যাওয়ার মতো সমস্যা বা ত্বকের সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে। ব্ল্যাক ফাঙ্গাসের উপসর্গ দেখা দিলে লজ্জাবোধ না করে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করার নির্দেশ দেয়া হয়েছে। সরকারি এই গাইডলাইন যথাযথভাবে মেনে চলার নির্দেশ দেয়া হয়েছে। প্রসঙ্গত, ব্ল্যাক ফাঙ্গাস হলো একটি ছত্রাক সংক্রমণ। জমা জলে, বাসি, পচা জৈব বস্তু থেকে, পচা মৃতদেহ থেকে এই ছত্রাকের উৎপত্তি। করোনা সংক্রমনের পর ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমনের আশংকা থাকে। এই ছত্রাকের সংক্রমণ হলে মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। কিছুদিন আগেই উড়িষ্যার এক বৃদ্ধের শরীরে ব্ল্যাক ফাঙ্গাস পাওয়া গিয়েছিল।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!