এখন পড়ছেন
হোম > অন্যান্য > দেশে দ্রুত আছড়ে পড়তে পারে করোনার তৃতীয় ঢেউ, বিশেষ সতর্কবার্তা কেন্দ্রীয় সরকারের

দেশে দ্রুত আছড়ে পড়তে পারে করোনার তৃতীয় ঢেউ, বিশেষ সতর্কবার্তা কেন্দ্রীয় সরকারের


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – সম্প্রতি করোনার দ্বিতীয় ঢেউ অনেকটাই স্তিমিত হয়ে এসেছে। গত ২৪ ঘন্টায় দেশজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৪০ হাজারের নিচে নেমে গেছে। তবে বিশেষজ্ঞরা মনে করছেন, যেকোনো সময় দেশে হানা দিতে পারে করোনার তৃতীয় ঢেউ। সে ক্ষেত্রে দ্বিতীয় ঢেউয়ের তুলনায় পরিস্থিতি আরও খারাপ হবার আশঙ্কা আছে। আবার, পৃথিবীর একাধিক দেশে করোনার তৃতীয় ঢেউ ইতিমধ্যেই আরম্ভ হয়ে গেছে। তাই দেশে যে কোন সময় তা আছড়ে পড়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি, নীতি আয়োগের সদস্য ডাঃ ভি কে পাল জানিয়েছেন, করোনা সংক্রমনের মাত্রা কমে এসেছে। কিন্তু এটাই সতর্ক হবার সময়। আগামী ১০০ থেকে ১৫০ দিন অত্যন্ত সংকটের হতে পারে।। তাই এই সময়ে খুব সাবধানে জীবন যাপন করার পরামর্শ দিয়েছেন তিনি। এ প্রসঙ্গে একাধিক বিশেষজ্ঞ জানাচ্ছেন যে, ভারত যেহেতু এখনো সামগ্রিক অর্জিত রোগ প্রতিরোধ ক্ষমতা বা হার্ড ইমিউনিটির স্তরে পৌঁছাতে পারেনি, এ কারণে তৃতীয় ঢেউ যেকোনো সময় আসার সম্ভাবনা আছে। তাই সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশ দিয়েছেন চিকিৎসক, বিশেষজ্ঞরা। স্বাস্থ্যবিধি না মানলে চূড়ান্ত বিপদের আশঙ্কা আছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকেও এ বিষয়ে সতর্ক করা হয়েছে।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

এদিকে সংক্রমণ কমে আসায় দেশের বিভিন্ন স্থানে স্বাস্থ্যবিধি অমান্য করতে শুরু করেছেন বহু মানুষ। অবাধে যেমন জনসমাগম চলছে, তেমনি অনেকে মাস্ক পরাও প্রায় ছেড়ে দিয়েছেন। এই পরিস্থিতিতে বিশেষভাবে দেশবাসীকে সতর্ক করলেন নীতি আয়োগের সদস্য ডাঃ ভি কে পাল। এ প্রসঙ্গে তিনি জানিয়েছেন, আগামী ১০০ থেকে ১৫০ দিন কোনরকম শিথিলতা করলে তা থেকে আসতে পারে ভয়ানক বিপদ। এই সময়ে শিথিলতার মানেই হলো তৃতীয় ঢেউকে ত্বরান্বিত করা।

আবার, দ্বিতীয় ঢেউয়ের সংক্রমণ সামগ্রিক ভাবে কমে গেলেও বহু রাজ্যে দেখা যাচ্ছে যে, সংক্রমণ কমছে অত্যন্ত ধীরগতিতে। যা যথেষ্ট বিপদজনক বলে মনে করছেন ডাঃ ভি কে পাল। এজন্য সকলকে মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখার বিধান দিয়েছেন তিনি। এ সম্পর্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, করোনার তৃতীয় ঢেউকে রোধ করতে যা যা করণীয়, তার সমস্ত কিছু করতে হবে। তাঁরা সবকিছুর উপরে নজর রাখছেন। মানুষকেও সচেতন হবার পরামর্শ দিয়েছেন তিনি। অন্যদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস অ্যাডানম গেব্রেইয়েসুস জানালেন, ডেল্টা স্টেনের বিস্তার, করোনার বিধি-নিষেধ না মানার জন্য বিশ্বের বহু দেশে নতুন করে করোনার সংক্রমণ বাড়তে শুরু করেছে। আর সংক্রমণের সঙ্গে সঙ্গে বাড়ছে মৃত্যু। এ খবর অত্যন্ত উদ্বেগের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!