এখন পড়ছেন
হোম > রাজনীতি > তৃণমূল > পেগাসাস নিয়ে কেন্দ্রকে কোণঠাসা করতে বড়োসড়ো পদক্ষেপ মুখ্যমন্ত্রীর, টানটান উত্তেজনা রাজনীতিমহলে

পেগাসাস নিয়ে কেন্দ্রকে কোণঠাসা করতে বড়োসড়ো পদক্ষেপ মুখ্যমন্ত্রীর, টানটান উত্তেজনা রাজনীতিমহলে


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – পেগাসাস ইস্যু নিয়ে যখন সরগরম হয়ে উঠেছে দেশের একাধিক বিরোধী দল, সেসময় পেগাসাস নিয়ে তদন্ত কমিশন গঠন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল দিল্লি যাবার আগেই কমিশন গঠন করলেন তিনি। আগামী ৬ মাসের মধ্যেই পেগাসাস নিয়ে তদন্ত করে তার রিপোর্ট পেশ করবে এই কমিশন। মুখ্যমন্ত্রীর এই পদক্ষেপের দ্বারা কেন্দ্রের অস্বস্তি ব্যাপক বৃদ্ধি পাবে বলেই রাজনৈতিক বিশ্লেষকদের মতামত।

দিল্লি যাবার আগে গতকাল গুরুত্বপূর্ণ বৈঠক করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠকে এমন একটি তদন্ত কমিশন গঠনের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। এই তদন্ত কমিশন গঠন করা হয়েছে বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্য ও মদন বি লোকুর নেতৃত্বে। ইতিপূর্বে নিজের মোবাইল ফোনের ক্যামেরায় সেলোটেপ ব্যবহার করে পেগাসাসেদের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। আর এবার সরাসরি গঠন করলেন তদন্ত কমিশন। একাধিক বিষয়ের উপর তদন্ত করতে চলেছে এই কমিশন। ৬ মাসের মধ্যে রিপোর্ট প্রকাশ করতে চলেছে।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

কমিশন তদন্ত করে দেখবে যে, পশ্চিমবঙ্গে কোন ব্যক্তির ফোনে নজরদারি করা হয়েছিল কিনা? ফোনে নজরদারি করার যে অভিযোগ এসেছে, তা যদি সত্যি হয়ে থাকে তবে কিভাবে ফোনে ম্যালওয়ার কাজ করেছে? তার তদন্ত করা হবে। কারোর ফোনের ওপর নজরদারির জন্য ইজরায়েলের এনএসও গ্রুপের জন্য কোন সফটওয়্যার ব্যবহার করা হয়েছে কিনা? সে বিষয়ে তদন্ত হবে। কী কারণে নজরদারি করা হয়েছিল? তার তদন্ত হবে। ফোনে নজরদারি করে যে তথ্য পাওয়া গেছে, সে তথ্য কোথায় গেছে?

তথ্য কিভাবে ব্যবহার করা হয়েছে? তার তদন্ত করা হবে। এই কাজের সঙ্গে কোনো ব্যক্তি বা গোষ্ঠীর উস্কানি মূলক বিষয় জড়িত আছে কিনা? সে বিষয়ে তদন্ত হবে। কোন পরিস্থিতিতে ফোনের ওপর নজরদারি করা হয়েছে? তার তদন্ত হবে। এক্ষেত্রে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ভূমিকা কি ছিল? তা খতিয়ে দেখা হবে। যদি ফোনে নজরদারি করা হয়ে থাকে, তবে তা কতটা আইনগত? সেদিকও বিবেচনা করা হবে।

পেগাসাস নিয়ে কেন্দ্রের অস্বস্তি বাড়াতেই এই তদন্ত কমিশন ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী, এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা। যদিও কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে একাধিকবার জানানো হয়েছে যে, বাদল অধিবেশন মুলতবি করতেই এই ধরনের পরিকল্পনা করেছে বিরোধীরা। ফোনে নজরদারি করার যে অভিযোগ করা হয়েছে, তার কোন বাস্তব ভিত্তি নেই।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!