এখন পড়ছেন
হোম > রাজ্য > ডেথ সার্টিফিকেট পেতে গেলেও এবার লাগবে রেশন-কার্ড

ডেথ সার্টিফিকেট পেতে গেলেও এবার লাগবে রেশন-কার্ড


মৃত মানুষকেও কাজে লাগাচ্ছে এ রাজ্য। মরার পরও কমলো না দায়িত্ব! কথাটা শুনে চক্ষু চড়কগাছ হলেও এটাই সত্যি। খবর পাওয়া গেছে, পরিবারের মৃত সদস্যদের রেশন কার্ড ব্যবহার করে রেশনের দ্রব্য সংগ্রহ করছে বঙ্গের বিভিন্ন প্রান্তের মানুষ। এঁদের পরিসংখ্যানের কোনো খতিয়ান আপাতত হিসাবের আওতায় আনা সম্ভব হয়নি রাজ্য সরকারের। অথচ অনেকবার অনেক জায়গায় এরকম ঘটনা বার বার হতে দেখা গেছে। পশ্চিমবঙ্গে রেশন ব্যবস্থা নিয়ে বার বার অভি্যোগ এসেছে খাদ্য দপ্তরের কাছে। কোথায় রেশনে পাওয়া জিনিসের মান খারাপ আবার কোথাও রেশনের জিনিস বাজারে বিক্রি হয়ে যাচ্ছে। কিন্তু এবার সম্পূর্ণ অন্য অন্য ধরণের খবর প্রকাশ্যে এল।

খাদ্য দপ্তর সূত্রে জানা গেছে, প্রতি বছর রাজ্যে গড়ে প্রায় ২৫ লাখ মানুষের মৃত্যু হয়। কিন্তু খাদ্য দপ্তরের কাছে স তথ্য আসে না। নিয়মমাফিক মৃতদের রেশন কার্ডকে ব্যবহার করেই রেশন সামগ্রী সংগ্রহ করেন কিছু মানুষ। এই বেআইনি কাজের জেরে প্রতি বছর কোটি কোটি টাকা ক্ষতি হয়ে যাচ্ছে রাজ্য সরকারের। তাই এবার একটা কড়া নির্দেশিকা জারির ব্যবস্থা করতে চলেছেন রাজ্যের খাদ্যদপ্তর।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এই সমস্যা সমাধান করতে সম্প্রতি খাদ্যদপ্তরের মুখ্যসচিব মলয় দে-র কাছে পাঠানো হয়েছে একটি প্রস্তাব। তাতে বলা হয়েছে যে,শ্মশানে শবদাহ করার সময় নিয়ে যেতে হবে মৃতের রেশন কার্ডও। সেটা শ্মশানের শংশ্লিষ্ট কর্মীদের কাছে জমা করতেই ডেথ সার্টিফিকেট পাওয়া যাবে। এ প্রসঙ্গে খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকও একটি জনপ্রিয় বাংলা সংবাদমাধ্যমের সামনে মুখ খুললেন। জানালেন যে,বাড়িতে কেউ মারা গেলে তাঁর যেমন ভোটার ও প্যান কার্ডের মতো রেশন কার্ডও ব্লক করে দেওয়া উচিত। ব্যাঙ্কেও কিন্তু মৃত ব্যক্তিদের হিসাব থাকে। এবার খাদ্যদপ্তর থেকে মুখ্যমন্ত্রীর কাছে যাবে একটি প্রস্তাব। তাতে বলা থাকবে, যখন কেউ মারা যান তখন যেমন তাঁর ভোটার কার্ড নিয়ে নেওয়া হয়, তেমনই রেশন কার্ডটিও যেন নিয়ে নেওয়া হয়। এই নিয়েই আবেদন যাবে পৌরনিগম, পৌরসভা এবং গ্রাম পঞ্চায়েতের কাছেও। কম্পিউটারে মৃতেদের পরিচয় আপলোড করে রাখলে যাতে তা খাদ্য দপ্তরের সার্ভারে চলে আসে তার ব্যবস্থাও নেওয়া হবে। আর একবার সার্ভারে রেশন কার্ডের নম্বর চলে এলেই স্বাভাবিকভাবেই বাদ দেওয়া যাবে মৃত ব্যক্তির রেশনকার্ড। এরফলে তাদের রেশন চলে যাবে অন্যদের ঝুলিতে। ২ লাখ কার্ড বাতিল হলে তা পাবে অন্য ২ লাখ রাজ্যবাসী। এই ভাবনা নিয়েই সপ্তাহখানেকের ভিতরই এই সংক্রান্ত একটি প্রস্তাব পাঠানো হবে মুখ্যসচিব মলয় দে-র কাছে। খাদ্য দপ্তরের এই মাস্টার প্ল্যান কতটা কী কার্যকারী হবে তা বলবে আগামী দিনগুলো।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!