এখন পড়ছেন
হোম > রাজ্য > রাজ্যে শিক্ষক নিয়োগে ফের আইনি জটিলতা – জেনে নিন বিস্তারিত

রাজ্যে শিক্ষক নিয়োগে ফের আইনি জটিলতা – জেনে নিন বিস্তারিত

আইনী জটিলতায় একাদশ, দ্বাদশ শ্রেণীতে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া আবার বিশ বাঁও জলে। এদিন কলকাতা হাইকোর্টের বিচারপতি প্রতীকপ্রকাশ বন্দ‍্যোপাধ‍্যায় শারীরিক প্রতিবন্ধীদের জন‍্য সংরক্ষিত আসনে নিয়োগে স্থগিতাদেশ দিলেন।  প্রসঙ্গত বহু আইনী বাধা পার হয়ে সম্প্রতি একাদশ ও দ্বাদশ শ্রেণীর শিক্ষক নিয়োগের জন্যে কাউন্সেলিং হয়। জানা যাচ্ছে মোট ৫ হাজার ৭১২ টি শূন্যপদ রয়েছে। এই আসনের মধ্যে ৮৬টি শূন্য পদ শারীরিক প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। এই সংরক্ষিত পদে নিয়োগের ক্ষেত্রে  স্কুল সার্ভিস কমিশন নিয়ম ( এসএসসি) বিদ্যালয়ে নিয়োগ সংক্রান্ত কোনো নিয়মই পালন করেনি।

এই অভিযোগের ওপর ভিত্তি করেই হাইকোর্টের বিচারপতি প্রতীকপ্রকাশ বন্দ‍্যোপাধ‍্যায় এদিন শারীরিক প্রতিবন্ধী কোটায় নিয়োগে স্থগিতাদেশ দিলেন। স্কুল সার্ভিস কমিশনের মাধ্যমে শিক্ষা নিয়োগের ক্ষেত্রে সমস্যার অন্ত নেই। একের পর এক সমস্যা লেগেই রয়েছে। শুধু যে আইনী সমস্যা রয়েছে তা নয় এবার দেখা দিলো নতুন এক সমস্যা। ভুরি ভুরি এসএমএস পাঠিয়ে পরীক্ষার্থীদের কমিশনের অফিসে তলব করায় শুরু হয়েছে নতুন বিতর্ক।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে।

স্বাভাবিকভাবেই নানা মহলে সওয়াল উঠছে কোনোও আইনী নির্দেশিকা ছাড়া হঠাৎ কেন এই রকম এসএমএস ? তবে কী শিক্ষিক নিয়োগ প্রক্রিয়ায় স্বচ্ছতা বিনষ্ট হলো? প্রভৃতি প্রশ্নে সংশয়ে রয়েছে সকল পরীক্ষার্থী সহ রাজ্যের মানুষজন। উল্লেখ্য ওয়েস্টবেঙ্গল স্কুল সার্ভিস কমিশনের তরফে পাঠানো এসএমএসে রীক্ষার্থীদের বলা হয়েছে, আগামী ১৭ই অগস্ট সংশ্লিষ্ট কমিশনের অফিসে, প্রয়োজনীয় নথি-সহ উপস্থিত থাকতে।

এদিকে স্কুল সার্ভিস কমিশন (এসএসসির) নিয়মানুসারে পরীক্ষার্থী যদি কাউন্সসেলিং উপস্থিত থাকে তাহলে তাঁকে আর তলব করা হয়না। তাঁর নাম ও তালিকা থেকে বাদ পড়ে। সম্প্রতি রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ও এই নিয়মের কথা পরিষ্কার করে জানিয়ে দেন। তারপরে এই এসএমএস করে পরীক্ষার্থীদের তলব স্বাভাবিক ভাবেই শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার ওপরে প্রশ্ন তুলে দিচ্ছে।

 

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!