এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > ‘আত্মনির্ভর ভারত’ গড়ার লক্ষ্যে এবার পদক্ষেপ বাংলার, কেন্দ্রের সুর এবার রাজ্যের গলায়

‘আত্মনির্ভর ভারত’ গড়ার লক্ষ্যে এবার পদক্ষেপ বাংলার, কেন্দ্রের সুর এবার রাজ্যের গলায়


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – সম্প্রতি ভারত চীন আন্তর্জাতিক সীমান্ত উত্তেজনা পরিস্থিতির মধ্য দিয়ে ভারতের বুক থেকে চীনের 59 টি অ্যাপ পুরোপুরি নিষিদ্ধ ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। উপরন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ডাক দেন ‘আত্মনির্ভর ভারত’ গড়ে তোলার জন্য। উল্লেখযোগ্যভাবে রাজ্য কেন্দ্র বরাবর দ্বন্দ্ব দেখা দিলেও এবার রাজ্যের শাসক সরকার ‘আত্মনির্ভর ভারত’ গড়ে তোলার দিকে এক পা এগিয়ে দিল বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সম্প্রতি চীনা অ্যাপগুলি নিষিদ্ধ হয়ে যাবার পর বিভিন্ন মহলে এই নিয়ে কথা ওঠে।

অন্যদিকে, পশ্চিমবঙ্গের আইটি বিভাগ ক্রমাগত তাঁদের কাজ করে চলে এবং সেই সূত্রে আজ বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে রাজ্যের তথ্যপ্রযুক্তি দপ্তর একটি  ‘‌সেল্ফ স্ক্যান’‌ অ্যাপ নিয়ে আসলো জনগণের সামনে। সূত্রের খবর, রাজ্য তথ্যপ্রযুক্তি দপ্তরের আবিষ্কৃত এই অ্যাপের মাধ্যমে বিভিন্ন নথি স্ক্যান করা যাবে বলে জানা গেছে। রাজ্যের মুখ্যমন্ত্রী এদিন এটি উদ্বোধন করার পর বলেন, ‘‌আমি সবসময় আমার দেশের তৈরি করা অ্যাপই ব্যবহার করতে চেয়েছি। এটা দেশপ্রেমের প্রতিফলন ঘটায়। বাংলা আজকে যা ভাবে, তা কাল গোটা বিশ্ব চিন্তা করে।’‌

অন্যদিকে জানা গেছে, এই অ্যাপটি বিনামূল্যে ইন্সটল করা যাবে এবং এক্ষেত্রে কোনো বিজ্ঞাপনের ব্যবহার হবেনা। বিশ্বের যেকোনো প্রান্তের মানুষ এই অ্যাপ ব্যবহার করতে পারবে বলে জানা গেছে। তবে এক্ষেত্রে সবথেকে বড় প্রশ্ন হয়ে দাঁড়ায় সুরক্ষা। এক্ষেত্রে জানা গিয়েছে, ব্যবহারকারীদের তথ্য পুরোপুরি ব্যক্তিগত থাকবে। অ্যাপের সার্ভারে তা কোনোমতেই স্টোর হবে না। অন্যদিকে মুখ্যমন্ত্রী এদিন জানান, ‘‌সেল্ফ স্ক্যান’‌ দিয়ে স্ক্যান করা তথ্য পরবর্তীতে এডিট করা যাবে।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

সূত্রের খবর বাংলার তথ্যপ্রযুক্তি দপ্তরের প্রধান সচিবের দায়িত্বে রয়েছেন বর্তমানে রাজীব কুমার। পুলিশ কমিশনার থাকার সময় থেকেই সাইবার বিষয়ে তাঁর দক্ষতা চোখে পড়ার মতো। আর সেই কারণেই রাজীব কুমারকে বর্তমানে তথ্য প্রযুক্তি দপ্তরের প্রধান সচিবের পদ দেওয়া হয়েছে বলে মনে করেন অনেকেই। আজ তথ্যপ্রযুক্তি দপ্তরের আবিষ্কৃত এই অ্যাপটির সাফল্যের কথা বলতে গিয়ে বারেবারে মুখ্যমন্ত্রীকে রাজীব কুমার এবং তার টিমের ভূয়শী প্রশংসা করতে দেখা গিয়েছে।

অন্যদিকে ‘আত্মনির্ভর ভারত’ গড়ে তোলার লক্ষ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যেভাবে এক পা অগ্রসর করলেন, তা নিয়ে রাজনৈতিক মহলে শুরু হয়েছে জোরদার চর্চা। তবে এ বিষয়ে রাজ্যের গেরুয়া শিবির থেকে কোনো প্রতিক্রিয়া এখনো পর্যন্ত জানানো হয়নি। অন্যদিকে বিশেষজ্ঞদের মতে, দেশীয় প্রযুক্তিতে তৈরি নিজেদের জিনিস সবসময় সুরক্ষিত থাকবে সে কথা বলাই বাহুল্য। আপাতত এই অ্যাপ ঘিরে নতুন কোন রাজনৈতিক বিতর্ক তৈরি হয় কিনা, সে দিকেই এখন লক্ষ্য রাখবে ওয়াকিবহাল মহল।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!