এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > একুশের মহাযুদ্ধের আগে আবারও নতুন পালক মমতার মুকুটে, আবারও দেশের সেরার শিরোপা নিলেন ছিনিয়ে

একুশের মহাযুদ্ধের আগে আবারও নতুন পালক মমতার মুকুটে, আবারও দেশের সেরার শিরোপা নিলেন ছিনিয়ে


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট –“মেঘ দেখে কেউ করিসনে ভয়, আড়ালে তার সূর্য হাসে, হারা শশীর হারা হাসি, অন্ধকারেই ফিরে আসে।” অন্ধকারের মধ্যেও যে আলো আসতে পারে এবং সেই আলো যে বাংলার খুশির কারণ হতে পারে, তা আবার প্রমাণিত হয়ে গেল। বিভিন্ন সময় মমতা বন্দ্যোপাধ্যায়ের বিভিন্ন প্রকল্প সারা দেশের মধ্যে শ্রেষ্ঠ স্থান লাভ করেছে। আর এবার দেশ যখন সংকটে রয়েছে, ঠিক তখনই বাংলার ঘরে এল খুশির খবর।

সূত্রের খবর, স্বল্প সঞ্চয়ছ এবার দেশের সেরা রাজ্যের তকমা পেল পশ্চিমবঙ্গ। এই নিয়ে টানা পাঁচবার পশ্চিমবঙ্গ স্বল্প সঞ্চয়ের ক্ষেত্রে দেশের মধ্যে সেরা সেরা শিরোপা পেয়ে আসছে। কেন্দ্রীয় সরকারের তরফে পাওয়া তথ্য অনুযায়ী জানা গেছে, গত আর্থিক বছরে সারাদেশে স্বল্প সঞ্চয় বাবদ প্রায় 8 লক্ষ 30 হাজার 347 কোটি টাকা আদায় করা সম্ভব হয়েছে। যার মধ্যে পশ্চিমবঙ্গ থেকে এসেছে প্রায় 1 লক্ষ 17 হাজার 456 কোটি টাকা।

অন্যদিকে ডাকঘরে বিনিয়োগ হয়েছে 1 লক্ষ 3 হাজার 233 কোটি টাকা। আর বাকি 14 হাজার 223 কোটি টাকা জমা পড়েছে ব্যাংকে। অর্থাৎ সারাদেশের বিভিন্ন রাজ্যের মধ্যে পশ্চিমবঙ্গ থেকে যেভাবে শীর্ষে উঠে এল, তাতে মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নের মুকুটে নয়া পালক যুক্ত হল বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। কিন্তু কিভাবে এই কাজ করা সম্ভব হল পশ্চিমবঙ্গের পক্ষে?

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

যেখানে গোটা দেশে লকডাউনের কারণে অর্থনৈতিক অবস্থা কার্যত বসে যেতে চলেছে, সেখানে পশ্চিমবঙ্গ কিভাবে স্বল্প সঞ্চয়ে শীর্ষে উঠে এল? অনেকে বলছেন, পশ্চিমবঙ্গের সাধারণ মানুষ নিজের রোজগারের টাকা জমানোর ক্ষেত্রে কোনো রকম ঝুঁকি নিতে চান না। ফলে তারা লকডাউনের সময়েও সরকারি প্রকল্পগুলোতে ভরসা রেখেছিলেন। আর তাই এই সাফল্য পাওয়া সম্ভব হয়েছে।

স্বল্প সঞ্চয়ে দফায় দফায় কেন্দ্রের পক্ষ থেকে সুদের হার কমানো হলেও, মানুষের ভরসা ছিল না। যার ফলে তারা সেখানে টাকা রাখতে স্বাচ্ছন্দ বোধ করছিলেন। আর তাই নানা প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও, বাংলা গোটা দেশকে এবার এই ব্যাপারে পথ দেখাল বলেই মত ওয়াকিবহাল মহলের।

বিশেষজ্ঞরা বলছেন, 2021 এর বিধানসভা নির্বাচনের আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের এই সাফল্য তৃণমূলকে কিছুটা হলেও স্বস্তি এনে দিল। এখন বিরোধীদের পক্ষ থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে ব্যর্থ বলা হলেও, যেভাবে স্বল্প সঞ্চয়ে গোটা রাজ্যের মধ্যে প্রথম স্থান অধিকার করল বাংলা, তাতে বিরোধীদের বক্তব্য অনেকটাই কোণঠাসা করে দিতে সক্ষম হবে রাজ্যের শাসক দল বলে মনে করছেন বিশ্লেষকরা।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!