এখন পড়ছেন
হোম > রাজনীতি > তৃণমূল > কর্মসংস্থান দেখাতে মরিয়া মমতার সরকার? গ্রামীণ এলাকায় বড়সড় পদক্ষেপ !

কর্মসংস্থান দেখাতে মরিয়া মমতার সরকার? গ্রামীণ এলাকায় বড়সড় পদক্ষেপ !


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – 2021 এর বিধানসভা নির্বাচনে বিরোধীদের তৃণমূল সরকারের বিরুদ্ধে প্রধান ইস্যু থাকবে বেকারদের কর্মসংস্থান না হওয়া। কিন্তু বিরোধীরা যাতে এই সমস্ত ইস্যুকে হাতিয়ার করতে না পারে, তার জন্য এবার গ্রামীণ এলাকায় কর্মসংস্থানের লক্ষ্যে প্রাণী পালনের উপর সবথেকে বেশি জোর দিতে শুরু করল রাজ্য সরকার। যার অঙ্গ হিসেবে এবার পুজোর পর থেকেই পূর্ব বর্ধমান জেলায় প্রায় পৌনে 7 লক্ষ মুরগি, হাঁস এবং ছাগল ছানা বিলি করার সিদ্ধান্ত নিল রাজ্যের প্রাণী সম্পদ বিকাশ দপ্তর। অর্থাৎ হাঁস, মুরগি এবং ছাগল বিক্রি করে গ্রামীণ এলাকার কর্মসংস্থানের ওপর জোর দেওয়ার চেষ্টা করছে রাজ্য সরকার।

জানা গেছে, পূর্ব বর্ধমান জেলার 23 টি ব্লকেই মুরগি এবং হাস বিলি করা হবে। অন্যদিকে ছাগলছানা প্রতিপালনের জন্য তা স্বনির্ভর গোষ্ঠীগুলোর হাতে তুলে দেওয়া হবে। জানা গেছে, এই পৌনে 7 লক্ষ্যের মধ্যে 6 লক্ষ 32 হাজার 630 টি মুরগি, 34 হাজার হাঁস এবং 5 হাজার 313 টি ছাগলছানা দেওয়া হবে। আর প্রতিটি ব্যক্তিকে 10 টি করে মুরগি ছানা এবং 10 টি করে হাস দেওয়া হবে। আর স্বনির্ভর গোষ্ঠীগুলোকে 21 টি করে ছাগলছানা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একাংশ বলছেন, এই মুরগি এবং হাঁসের ছানা বিলি করার ফলে জেলায় ডিমের উৎপাদন অনেকটাই বাড়বে। যার ফলে অর্থনৈতিক দিক থেকে স্বনির্ভর গোষ্ঠীর সদস্যরা অনেকটাই সমৃদ্ধ হতে শুরু করবেন।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

এদের এই প্রসঙ্গে পূর্ব বর্ধমান জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধাড়া বলেন, “মুরগি, হাঁস এবং ছাগল মিলিয়ে আমাদের জেলা পৌনে সাত লক্ষ ছানা বিলি করার অনুমোদন পেয়েছে। আমরা প্রাথমিকভাবে প্রশাসনিক স্তরে এর প্রস্তুতি নিয়েছি। পুজোর ছুটি মিটে গেলেই ব্লকে ব্লকে তা বিলি শুরু হবে।” বিশেষজ্ঞরা বলছেন, এর ফলে অর্থনৈতিক মেরুদণ্ড সমৃদ্ধ করা যেমন সম্ভব হবে, ঠিক তেমনই কর্মসংস্থানের উপর আরও বেশি করে জোর দিতে পারবে সরকার। সব মিলিয়ে বিধানসভা নির্বাচনের আগে এবার গ্রামীণ কর্মসংস্থানের ওপর জোর দিতে সরকারের এই উদ্যোগ কতটা সফলতা পায়, সেদিকেই নজর থাকবে সকলের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!