এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > করোনা চিকিৎসার নামে কার্যত রোগীদের ‘লুঠ’! কোভিড চিকিৎসার অধিকার হারালো ৩ নামী হাসপাতাল

করোনা চিকিৎসার নামে কার্যত রোগীদের ‘লুঠ’! কোভিড চিকিৎসার অধিকার হারালো ৩ নামী হাসপাতাল


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট –  করোনা ভাইরাসের প্রথম ঢেউয়ের পর আছড়ে পড়েছে দ্বিতীয় ঢেউ। হাসপাতাল পরিষেবা স্বাভাবিক রাখতে প্রতিমুহূর্তে সরকার থেকে শুরু করে বিশেষজ্ঞরা বার্তা দিচ্ছেন। কিন্তু তা সত্ত্বেও বেশ কিছু ক্ষেত্রে চিকিৎসা নিয়ে যেমন ঢিলেমি প্রক্রিয়া সামনে আসছে, ঠিক তেমনই সুযোগ পেয়ে সাধারণ মানুষের কাছ থেকে করোনা চিকিৎসা করানোর নামে লক্ষ লক্ষ টাকা লুটে নিচ্ছে বিভিন্ন হাসপাতাল বলে অভিযোগ আসতে শুরু করেছিল। আর এবার তার বিরুদ্ধে ব্যবস্থা নিন রাজ্য।

জানা গেছে, কলকাতা শহরের তিন বেসরকারি হাসপাতালে প্রয়োজনের তুলনায় করোনা চিকিৎসা করানোর জন্য রোগীদের কাছ থেকে লক্ষ লক্ষ টাকা বিল হিসেবে নেওয়া হচ্ছিল। আর সেই খবর পেয়ে এবার সেই তিন বেসরকারি হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা করার বিষয়টি বন্ধ করে দেওয়া হল। স্বাভাবিক ভাবেই এই গোটা ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক চাঞ্চল্য তৈরি হয়েছে রাজ্য হেলথ রেগুলেটরি কমিশন। এইরকম কড়া পদক্ষেপ নেওয়ার কারণে ভবিষ্যতে আর অন্য কোনো হাসপাতাল এইরকম প্রয়োজনের তুলনায় অতিরিক্ত বিল নেওয়ার সাহস দেখাবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত উল্লেখ্য, বেহালা, পার্কসার্কাস এবং নিউটাউনের তিন বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে দীর্ঘদিন ধরেই অভিযোগ উঠতে শুরু করেছিল। যেখানে এই তিন হাসপাতাল কর্তৃপক্ষ করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা করানোর নামে তাদের কাছ থেকে বিপুল অর্থ নিচ্ছে বলে অভিযোগ আসতে শুরু করে। যার জেরে ব্যাপক সমস্যায় পড়েছিলেন রোগীর আত্মীয় পরিজনরা।

একদিকে করোনা ভাইরাসে আংশিক লকডাউনের পথে হেঁটেছে রাজ্য। বিভিন্ন বিধি-নিষেধ লাগু করা হয়েছে। তার মধ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে রোগীরা অল্প খরচে তাদের চিকিৎসা করাতে পারলে অত্যন্ত উপকৃত হন। কিন্তু তা না করে এই তিন বেসরকারি হাসপাতাল যেভাবে মাত্রাতিরিক্ত বিল করতে শুরু করেছিল, তাতে ব্যাপক অসুবিধার মুখে পড়েছিলেন রোগী এবং তাদের আত্মীয় পরিজনরা।

স্বাভাবিক ভাবেই এই পরিস্থিতিতে তিন বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে অভিযোগ যেতে শুরু করেছিল রাজ্য হেলথ রেগুলেটরি কমিশনের কাছে। আর তার পরিপ্রেক্ষিতেই এবার সেই তিন হাসপাতালের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করা হল। যেখানে তিন বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে নোটিশ পাঠিয়ে তাদের কাছে জবাব তলব করা হয়েছে। যে ঘটনাকে কার্যত নজিরবিহীন বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

এদিন এই প্রসঙ্গে রাজ্য হেলথ রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান অসীম কুমার মুখোপাধ্যায় বলেন, “রোগীর পরিবার যাতে হয়রানির শিকার না হয়, সেই বিষয়ে বেসরকারি হাসপাতালগুলোকেও সতর্ক করা হয়েছিল। তারপরেও একাধিক হাসপাতালের বিরুদ্ধে অতিরিক্ত বিল নেওয়ার অভিযোগ উঠেছে। এই ধরনের অভিযোগ হালকাভাবে নেওয়া হবে না। এই তিন হাসপাতালের বিরুদ্ধে নেট মাধ্যমে পাওয়া অভিযোগগুলো সোমবার কর্তৃপক্ষকে পাঠানো হয়েছে। মঙ্গলবারের মধ্যে তাদের কাছে জবাব তলব করা হয়েছে।”

কিন্তু তাদের বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে, তা কি সত্যি? এদিন এই প্রসঙ্গে অভিযুক্ত তিন বেসরকারি হাসপাতালে ডিরেক্টর প্রবীর মুখোপাধ্যায় বলেন, “কমিশনের নির্দেশে তিন হাসপাতাল থেকে সোমবার রোগী ভর্তি করানো হচ্ছে না। তদন্তের জন্য কমিশন যে সমস্ত নথি চেয়ে পাঠিয়েছে, তা দ্রুত পাঠিয়ে দেওয়া হবে।” একাংশ বলছেন, এই সময় এইরকম কড়া পদক্ষেপ নেওয়ার প্রয়োজন ছিল।

কেননা দুর্দিনের সময় মানুষের ঘাড়ে কোপ দিয়ে করোনার চিকিৎসা করানোর নামে বিভিন্ন হাসপাতাল বেশি বিল করানোর রাস্তায় হাঁটতে শুরু করেছিল। সেদিক থেকে তিন হাসপাতালের ক্ষমতা খর্ব করে কমিশনের এই পদক্ষেপ যথেষ্ট তাৎপর্যপূর্ণ। এক্ষেত্রে অন্যান্য হাসপাতালগুলো করোনা রোগীদের চিকিৎসা করাতে এখন অনেকটাই সচেতনতামূলক পদক্ষেপ গ্রহণ করবে বলেই আশা করছেন বিশেষজ্ঞরা। সব মিলিয়ে অভিযুক্ত তিন বেসরকারি হাসপাতাল এই ব্যাপারে কমিশনের কাছে কি জবাব দেয়, সেদিকেই নজর থাকবে সকলের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!