এখন পড়ছেন
হোম > রাজ্য > উত্তরবঙ্গ > করোনার মধ্যেই নতুন আতঙ্ক, ভয়াবহ রোগের অনুপ্রবেশ নিয়ে চিন্তা

করোনার মধ্যেই নতুন আতঙ্ক, ভয়াবহ রোগের অনুপ্রবেশ নিয়ে চিন্তা


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্টএকদিকে যেখানে করোনা ভাইরাস সংক্রমণ আজ মহামারীর আকার ধারণ করেছে, সেখানে করোনার পাশপাশি আতঙ্ক বাড়াচ্ছে আরও বেশকিছু অসুখ। যেমন কিছুদিন আগেই সামনে এসেছে ব্ল্যাক ফাঙ্গাস ও হোয়াইট ফাঙ্গাসজনিত অসুখের উপসর্গ। আর করোনার মধ্যে আতঙ্ক চতুর্গুণ করিয়ে নতুন একটি ভাইরাস সংক্রমণের খবর পাওয়া গেল আবার। তবে একটাই বাঁচোয়া, এখনো পর্যন্ত ভারতে এই ভাইরাস সংক্রমণ শুরু হয়নি। হয়েছে প্রতিবেশী দেশ ভুটানে। সেখানে আফ্রিকান সোয়াইন ফ্লু দেখা গেছে বলে জানা যাচ্ছে। ইতিমধ্যেই শুয়োরের খামারগুলিতে এই সংক্রমণ ছড়িয়ে বহু শূকর ইতিমধ্যেই এই রোগে আক্রান্ত হয়েছে বলে খবর।

অন্যদিকে ভুটান সীমান্ত লাগোয়া পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ারে ইতিমধ্যেই চিঠি পাঠিয়ে সতর্ক করেছে ভূটান। কোনভাবে এই সংক্রমণ যাতে ছড়িয়ে না পড়ে তার জন্য ভারত-ভুটান সীমান্তবর্তী এলাকায় সতর্কতা অবলম্বন করা হয়েছে। তবুও বিভিন্ন জায়গায় সোয়াইন ফ্লু ভাইরাস সংক্রমণ ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে বলে জানা গেছে। তবে ইতিমধ্যে জয়গাঁ 1 এবং জয়গাঁ 2 ও দলসিংপাড়া পঞ্চায়েত এলাকার খামারগুলিকে চিহ্নিত করে টিকাকরণ শুরু হয়েছে। এখনো পর্যন্ত যে খবর পাওয়া গেছে, তাতে জানা গিয়েছে এই সোয়াইন ফ্লু ভাইরাসের খোঁজ পাওয়া গেছে বহু শুকরের শরীরে। একইসাথে অন্যান্য খামারেও এই ভাইরাস ছড়িয়ে পড়ার প্রভূত আশঙ্কা।

মূলত সোয়াইন ফ্লু একটি ইনফ্লুয়েঞ্জা ভাইরাস। 2009 সালে এসআইভি স্ট্রেন ইনফ্লুয়েঞ্জা সির সংক্রামক ছড়িয়ে পড়ে ব্যাপক আকারে। এই স্ট্রেনেরই অন্য একটি টাইপ হল ইনফ্লুয়েঞ্জা। যার সংক্রামক স্ট্রেনগুলি হল এইচ1এন1, এইচ1এন2, এইচ2এন1, এইচ3এন1, এইচ2এন3 ইত্যাদি। সূত্রের খবর, ভুটানে এই সংক্রমণ ছড়িয়ে পড়ার সাথে সাথে সীমান্তবর্তী এলাকাগুলিতে সতর্ক করা হয়েছিল। যার মধ্যে আলিপুরদুয়ার জেলা স্বাস্থ্য দপ্তর অন্যতম। আগেই সতর্কবার্তা দেওয়া হয়েছিল, যার ফলস্বরূপ আলিপুরদুয়ার জেলা প্রশাসন সম্পূর্ণভাবে শুকরের মাংস বিক্রি বন্ধ করে দেয় স্থানীয় বাজারে এবং শূকরের আমদানিও আপাতত বন্ধ রাখা হয়েছে।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

রবিবার থেকে সীমান্ত লাগোয়া এলাকায় টিকাকরণ চলছে পশুদের খামারে। আলিপুরদুয়ার জেলা স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে জানা গিয়েছে, এখনো পর্যন্ত ওই জেলায় সোয়াইন ফ্লু এর খোঁজ পাওয়া যায়নি। তবে ভুটান সরকারের চিঠি পাওয়ার পর সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রসঙ্গত উদ্বেগের কারণ যেটা সবথেকে বেশি সেটা হল, এই রোগ শুকরের দেহে থেকে মানুষের শরীরেও ছড়াতে পারে। আর সেক্ষেত্রে ইনফ্লুয়েঞ্জার মতনই উপসর্গ দেখা দেয়। তাই আগে থেকে সাবধানতা না গ্রহণ করলে করোনার মতোই ভয়াবহ হতে পারে এই রোগ। তবে মুশকিল হচ্ছে, চট করে ধরা পড়ে না এই সংক্রমণ।

সেক্ষেত্রে যে উপসর্গ দেখা দেয়, তা সাধারণ ইনফ্লুয়েঞ্জা জ্বরের মত। যথারীতি চিকিৎসা শুরু করতে সময় লেগে যায়। ফলস্বরূপ এই রোগ ভয়াবহ আকার ধারণ করে। তবে করোনা ভাইরাসের মতই লক্ষণ ধরা পড়লে আক্রান্তকে আলাদা রাখা হয়। কারণ এই সংক্রমণ হাঁচি কাশি এবং আক্রান্তের সংস্পর্শ থেকে ছড়ায় বলে জানা যায়। সব মিলিয়ে করোনা আতঙ্কের মধ্যেই এই সোয়াইন ফ্লু আতঙ্ক মাথাব্যাপার কারণ হয়ে দাঁড়িয়েছে রাজ্য প্রশাসনের। বিশেষজ্ঞরা মনে করছেন, করোনা পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে দেশ বা রাজ্যগুলি এর ওপর যদি সোয়াইন ফ্লু দেখা দেয়, তাহলে পরিস্থিতি যে আরো জটিল হয়ে উঠবে সে ব্যাপারে কোন সন্দেহ নেই।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!