এখন পড়ছেন
হোম > রাজনীতি > তৃণমূল > মমতার বিরোধী মহাজোট নিয়ে বিড়ম্বনা, চাপ বাড়ালেন বিমান!

মমতার বিরোধী মহাজোট নিয়ে বিড়ম্বনা, চাপ বাড়ালেন বিমান!


প্রিয়বন্ধু মিডিয়া রিপোর্ট- রাজ্যে কার্যত অপ্রাসঙ্গিক হয়ে গিয়েছে বামেরা। একসময় পশ্চিমবঙ্গের ক্ষমতা 34 বছর ধরে নিজেদের দখলে রেখেছিল তারা। কিন্তু বিজেপির উত্থানের কারণে এই প্রথম রাজ্যে একটি আসনও দখল করতে পারেনি বামফ্রন্ট। তবে পশ্চিমবঙ্গের তৃতীয় বারের জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস ক্ষমতা দখল করার পর বিজেপিকে সরাতে রীতিমতো উদ্যোগী হয়েছেন তৃণমূল নেত্রী। যেখানে সমস্ত বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলোকে এক ছাতার তলায় এসে মহাজোট গঠন করার ধাক্কা দিতে দেখা যাচ্ছে তাকে। ইতিমধ্যেই এই ব্যাপারে প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। সেদিক থেকে বামেরাও বিজেপি বিরোধী রাজনৈতিক দল হিসেবে পরিচিত।

ইতিমধ্যেই বিজেপির বিরুদ্ধে লড়াই করতে এবং একত্রিত হতে তাদের কোনো আপত্তি নেই বলে জানিয়ে দিয়েছেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। স্বাভাবিকভাবেই বাম বিরোধিতার মধ্যে দিয়েই একসময় তৃনমূল কংগ্রেসের জন্ম হয়েছিল। আর সেই বামেরা কি এবার তৃণমূলের সঙ্গে বিজেপি বিরোধী মহাজোটে শামিল হবে, তা নিয়ে তৈরি হয়েছিল জল্পনা। তবে এবার গোটা দেশে জাতীয় রাজনীতিতে তৃণমূল কংগ্রেস বিজেপি বিরোধীতার দিক থেকে গুরুত্ব পেতে চাইলেও, তৃণমূলের অস্বস্তি বাড়িয়ে দিলেন বর্ষিয়ান নেতা বিমান বসু। যেখানে বিজেপি এবং তৃণমূল একই মুদ্রার এপিঠ ওপিঠ বলে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করলেন তিনি।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

সূত্রের খবর, রবিবার রাজ্যের প্রাক্তন উচ্চ শিক্ষামন্ত্রী সুদর্শন রায়চৌধুরীর স্মরণসভা অনুষ্ঠিত হয়। আর সেখানেই উপস্থিত হয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিজেপি এবং তৃণমূলকে কাঠগড়ায় দাঁড় করান বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। এদিন তিনি বলেন, “মমতা বন্দ্যোপাধ্যায় বিরোধীদের একজোট হওয়ার ডাক দিচ্ছেন। অথচ তার দল তৃণমূল কংগ্রেস রাজ্যে অগণতান্ত্রিক কার্যকলাপে যুক্ত থাকছেন। দুটো একসঙ্গে হয় না। যারা গণতান্ত্রিক পদ্ধতি প্রকরণ মেনে চলতে পারেন, তারাই একমাত্র বিরোধীদের একজোট হওয়ার কথা বলতে পারেন।” অর্থাৎ তৃণমূল কংগ্রেস জাতীয় রাজনীতিতে গুরুত্ব পাওয়ার মরিয়া চেষ্টা করলেও পশ্চিমবঙ্গে সেই তৃণমূল যে গণতন্ত্রকে ধ্বংস করতে উদ্যত, সেই কথা তুলে ধরে তাদের গুরুত্ব পাওয়ার চেষ্টাকে কার্যত কেড়ে নিতে চাইলেন বিমান বসু বলেই মনে করছেন একাংশ।

পর্যবেক্ষকদের মতে, এর আগেও একাধিক ইস্যুতে বাম এবং তৃণমূলকে এক ছাতার তলায় বসিয়ে আক্রমণ করেছিল বামেরা। এমনকি 2021 এর সদ্য সমাপ্ত বিধানসভা নির্বাচনেও এই ব্যাপারে সরব হয়েছিল তারা। তবে নির্বাচনে বাম এবং কংগ্রেস শূন্য হয়ে যাওয়ার পর বিজেপিকে ঠেকাতে সর্বভারতীয় ইস্যুতে তারা গেরুয়া শিবিরের বিরোধিতায় তৃণমূলের সঙ্গে এক মঞ্চে থাকতে পারে বলেই মনে করা হয়েছিল। কিন্তু পশ্চিমবঙ্গের তৃণমূলের শাসনকালের কথা তুলে ধরে বিজেপি এবং তৃণমূল যে এক, তা আবার নিজের বক্তব্যের মধ্যে দিয়ে তুলে ধরার চেষ্টা করলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। যা রাজনৈতিকভাবে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!