এখন পড়ছেন
হোম > জাতীয় > রাষ্ট্রপতির স্বাক্ষর এর অপেক্ষায় নির্বাচনী সংশোধনী বিল, কি রয়েছে এই বিলে জেনে নিন

রাষ্ট্রপতির স্বাক্ষর এর অপেক্ষায় নির্বাচনী সংশোধনী বিল, কি রয়েছে এই বিলে জেনে নিন


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট এতদিন পর্যন্ত ভোট দিতে গেলে সঙ্গে থাকতে হতো শুধুমাত্র ভোটার কার্ড। কিন্তু এবার কেন্দ্রীয় সরকার এই নিয়মের রদবদল করতে চলেছে। কার্যত নতুন নিয়ম নিয়ে আসা হচ্ছে ভোট দানের ক্ষেত্রে। কেন্দ্রীয় সরকারের দাবি, নতুন নিয়মের ফলে ভুয়ো ভোটার এড়ানো যাবে বহুমাত্রায়। সোমবার লোকসভায় নতুন নির্বাচনী সংশোধনী বিল ধ্বনি ভোটে পাস হয়ে গিয়েছে। আর এবার রাজ্যসভাতেও নতুন নির্বাচনী সংশোধনী বিল পাস হয়ে গেলো। এখন শুধুমাত্র অপেক্ষা রাষ্ট্রপতির একটি মাত্র স্বাক্ষরের। আর তারপরেই দেশজুড়ে নতুন নির্বাচনী সংশোধনী আইন লাগু হয়ে যাবে।

কি রয়েছে নতুন নির্বাচনী সংশোধনী বিলে? আসুন দেখে নেওয়া যাক। এতদিন পর্যন্ত ভোট দিতে গেলে অবশ্যই সাথে রাখতে হত ভোটার কার্ড। কিন্তু নতুন আইনে ভোটার কার্ডের সঙ্গে অবশ্যই সংযুক্ত করতে হবে আধার কার্ড। এবং এই নিয়ম দেশের সমস্ত নাগরিককেই মেনে চলতে হবে। কার্যত এই নিয়মের ফলে আগামী দিনে ভোট দিতে গেলে সঙ্গে ভোটার কার্ড না থাকলেও চলবে। শুধুমাত্র আধার কার্ড দেখিয়েও ভোট দেওয়া যাবে। কার্যত সোমবার নির্বাচনী সংশোধনী বিলের খসড়া লোক সভায় পেশ করেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

মঙ্গলবার রাজ্যসভায় এই বিল পেশ করার সাথে সাথে ধ্বনি ভোটে পাস হয়ে যায়। তবে লোকসভাতেও যেভাবে বিরোধীরা প্রতিবাদ জানিয়েছে এই নির্বাচনী সংশোধনী বিলের, রাজ্যসভাতেও সেই একই ছবি দেখা গেল। কার্যত বিরোধীরা এদিন রাজ্যসভা থেকে ওয়াকআউট করেন বলেও শোনা যাচ্ছে। বিরোধী দলের সদস্যদের মতে, এভাবে দেশের নাগরিকদের ব্যক্তিস্বাধীনতায় হস্তক্ষেপ করছে কেন্দ্রীয় সরকার। পাশাপাশি ভোটার কার্ড এবং আধার কার্ড সংযুক্ত আইন কার্যত নাগরিকদের গোপনীয়তা ভঙ্গ করছে।

অন্যদিকে এই নির্বাচনী সংশোধনী বিল নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিযু জানিয়েছেন, ভুয়ো ভোটারের অসংখ্য নজির রয়েছে দেশে। ভুয়ো ভোটার তাড়ানোর জন্য এই ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। কার্যত তিনি লোকসভার সকল সদস্যদের কাছে অনুরোধ রেখেছেন, নতুন নির্বাচনী সংশোধনী বিলকে সমর্থন করার। আপাতত অপেক্ষা, নতুন নির্বাচনী সংশোধনী বিলের। এই নতুন আইনের হাত ধরে আগামী দিনে নির্বাচনের আঙ্গিকে নতুন কোনো পরিবর্তন আসে কিনা সেটাই এখন দেখার।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!