এখন পড়ছেন
হোম > জাতীয় > পিসি-ভাইপোর জুটির সাথে রফা করে মিশন-২০১৯ এর প্রস্তুতি সেরে ফেললেন রাহুল

পিসি-ভাইপোর জুটির সাথে রফা করে মিশন-২০১৯ এর প্রস্তুতি সেরে ফেললেন রাহুল

২০১৯ এই লোকসভা ভোট। দেখতে দেখতেই চলে আসবে নির্বাচনের কাঙ্খিত দিনটি। তাই আগে থেকেই কোমর বেঁধে ভোটের পূ্র্বপ্রস্তুতিতে লেগে পড়েছে কংগ্রেস। এবং এই প্রস্তুতিপর্বে অখিলেশ যাদব এবং মায়াবতীদেরও সামিল করছেন সর্বভারতীয় কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। কংগ্রেস জানে বিরোধী মহাজোটের সামনে বিজেপি এবার কোনোমতেই টিকতে পারবে না। তাই সেদিকে টার্গেট করেই সমস্ত পরিকল্পনা সারতে তড়িঘড়ি করে মাঠে নেমে পড়লেন কংগ্রেসে সুপ্রিমো।

সম্প্রতি উওরপ্রদেশে কৈরানা এবং নুরপুরের উপনির্বাচনে মুখ থুবড়ে পড়েছে বিজেপি। এর আগে গোরক্ষপুর এবং ফুলপুরের মতো বিজেপির শক্তিঘাঁটিতে বিরোধীঐক্য গেরুয়া ঝান্ডা উপড়ে ফেলতে তাঁদের দক্ষতা দেখিয়েছে। তাই রাহুল গান্ধীর নজরে এসেছে মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টি এবং অখিলেশ যাদবের সামজপার্টি পার্টি। উওরপ্রদেশের এই দুটি শক্তিশালী রাজনৈতিক গোষ্ঠীর কাঁধে ভর করে লোকসভা ভোট-বৈতরণী পার হবার কথা ভেবেছেন রাহুল গান্ধী। কিছুদিন আগে সপার মুখপাত্র অখিলেশ যাদব উওরপ্রদেশের বিরোধীজোট গঠনের হাক দিয়েছিলেন। তবে তিনি এক্ষেত্রে বলেছিলেন যে প্রয়োজনে বাড়তি আসন ছাড়তে হবে বসপার মায়বতীকে। তিনি তাঁরা জায়গা ছাড়বেন না। এই অাসন বিভাজন নিয়ে গোলযোগ হচ্ছিল দু পক্ষের ভিতর।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

আর তাঁদের এই মতবিরোধকে কাজে লাগিয়েই ময়দানে নামলেন কংগ্রেসের মুখপাত্র। বিজেপির বিরুদ্ধে ভোট যুদ্ধে নামতে সমাজবাদী পার্টি, বহুজন সমাজবাদী পার্টি এবং কংগ্রেসের আসনরফা চূড়ান্ত করে ফেললেন তিনি। ৮০ টি আসন রয়েছে উওরপ্রদেশের লোকসভার। সেখানে ৩০ টি করে আসনে লড়বেন সপা এবং আসপা উভয়েই। কংগ্রেসের হাতে থাকবে ১০ টি আসন এবং বাকি ১০ টি আসন দেওয়া হবে আরএলডি-সহ অন্যান্য ছোট রাজনৈতিক দলগুলোকে। তবে আসন বিভাজনের ক্ষেত্রে কিছু উদারতা দেখানোর বিষয়ে ভেবেছেন রাহুল গান্ধী। বিজেপিবিরোধী জোটের কথা মাথায় রেখে নিজেদের তরফে রেখেছেন কম আসন। এই একই ফর্মূলা কাজে লাগিয়েছেন দিল্লিতেও। সেখানেও আম জনতা পার্টিকে দিয়েছেন বেশি আসন। আপ সেটিতে সদর্থকভাবে নেবে বলেই জানা যাচ্ছে দলীয় সূত্রের খবর থেকে।

তবে উল্লেখ করার মতো বিষয় হল, ২০১৪ এর লোকসভা ভোটে কিন্তু অখিলেশ মায়াবতীর সপা এবং বসবা দাঁড়াতেই পারেনি বিজেপির সামনে। মাত্র দুটো আসন দখলে এসেছিলো সপার। তবে এবারে হাওয়া বদলেছে। সময়ের সঙ্গে সঙ্গে ধার বেড়েছে ছোট ছোট আঞ্চলিক দল গুলোর। তাই কার্যত এঁদের জোটবদ্ধ শক্তির কাছে গেরুয়া ঝান্ডা এবার উড়তে পারবে না এমনটাই বিশ্বাস কংগ্রেস সভাপতির। তাই সপা-বসপার জোটকে কাজে লাগিয়েই লোকসভা ভোটে সাফল্যের পথ পেতে মরিয়া হাতপার্টি। আসন রফা সেই কারণেই করলেন তিনি পিসি-ভাইপোর জুটির সঙ্গে। আর তাঁরা এই রফাসূত্রকে ইতিবাচকভাবে মেনে নিয়েছে। বিরোধী ঘাঁটির এভাবে জোটবদ্ধভাবে আক্রমণের পরিকল্পনা কপালে ভাঁজ ফেলছে মোদীজি-অমিতশাহদের, এমনটাই জানা যাচ্ছে রাজনৈতিক সূত্রের খবর থেকে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!